আপনার রান্নাঘরে আপনিই হবেন রাণী! শুধু মাথায় রাখুন এই কয়েকটি দুর্দান্ত স্মার্ট কিচেন টিপস

নিজস্ব প্রতিবেদন: সংসারের বিভিন্ন কাজ করতে গিয়ে প্রায় সময় আমরা কিন্তু হাপিয়ে উঠি এবং নিজেদের জন্য আর সময় বের করতে পারি না। ফলস্বরূপ একটা সময়ের পর কিন্তু একঘেয়েমি সৃষ্টি হয়। এই সমস্যা থেকে বাঁচতে আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা নিয়ে চলে এসেছি গৃহিণীদের জন্য এমন কিছু টিপস যা খুব সহজেই কাজ সহজ করে তুলতে সাহায্য করবে।

১) আমাদের বাড়ির মেঝে অথবা দেয়ালে প্রায় সময় কিন্তু বাচ্চা বা আমাদের এই ভুলের জন্য নেলপলিশ লেগে গিয়ে থাকে। যার ফলস্বরূপ জায়গাটা দেখতে খুবই খারাপ লাগে। এখানে আপনারা যদি সামান্য পরিমাণে হেক্সিসল দিয়ে ঘষে দিতে পারেন তাহলে কিন্তু সহজেই নেলপালিশের দাগ উঠে যাবে।

২) বাড়িতে অনেক সময় শীতকালে বেশি করে খেজুর গুড় নিয়ে এসে সংরক্ষণ করা হয়ে থাকে। সে ক্ষেত্রে অবশ্যই একটি কাগজের সাহায্যে গুড়ের কৌটোর মুখ আটকে দেবেন যাতে এটা দীর্ঘদিন পর্যন্ত সংরক্ষণ করা যায়।

৩) সবজি গ্রেট করার জন্য আমরা সাধারণত যে গ্রেটার ব্যবহার করে থাকি একটা সময়ের পর সেটা ধার নষ্ট হয়ে গিয়ে থাকে।যাতে সেই ধার আবারো আগের জায়গায় চলে আসে তার জন্য যে কোন সিরামিকের কাপ নিয়ে আপনারা গ্রেটারের উপর কিছুক্ষণ ঘষে নিতে পারেন। তাহলে কিন্তু আবার গ্রেটার আগের মতন ধারালো হয়ে যাবে।।

৪) আমাদের অনেকের বাড়িতেই ড্রাই ফ্রুট নিয়ে আসা হয়ে থাকে যেগুলো খোলায় থাকলে অত্যন্ত সহজেই কিন্তু নষ্ট হয়ে যায় বা পোকামাকড়ের উপদ্রব হয়। অবশ্যই তাই এই ড্রাই ফ্রুট গুলোকে প্লাস্টিকের অথবা কাঁচের কৌটায় আপনারা সংরক্ষণ করে রাখবেন।

৫) সব সময় টক জাতীয় জিনিস কাটার জন্য কিন্তু আপনারা আলাদা ছুরি বা চাকু ব্যবহার করবেন। একই জিনিস দিয়ে কিন্তু টক জাতীয় জিনিস কাটবেন না।। তাহলে কিন্তু ধার খুব তাড়াতাড়ি কমে যাবে।

৬) আপেল কাটার সময় মাঝখানের অংশটা অর্থাৎ বোটার জায়গাটা আমরা কিন্তু আলাদা আলাদা করে ফেলে দিয়ে থাকি। তবে খুব তাড়াহুড়া থাকলে কিন্তু এতটা ধৈর্য নিয়ে কাটাকুটির কাজ করা যায় না। সেক্ষেত্রে একটা পিলারের সাহায্যে খুব সহজেই ঘুরিয়ে মাঝখানের অংশটা আপনারা বের করে নিয়ে এসে আপেল কেটে ফেলতে পারেন।

৭) আপেল কেটে কিছুক্ষণ রাখার পর দেখবেন চট করে এটা কালো বর্ণ হয়ে যায়। যাতে এই সমস্যা না হয় তার জন্য একটা পাত্রের মধ্যে কিছুটা জল নিয়ে তাতে খুব সামান্য মধু মিশিয়ে দিতে পারেন। এই মধু মেশানো জলের মধ্যে যদি আপনি আপেল গুলোকে ডুবিয়ে রাখেন তাহলে কিন্তু আর কালো বর্ণের হবেনা।

৮) গ্যাসের ওভেনের নিচে কিন্তু রান্না করার সময় নানান ধরনের ধুলোবালি এবং ময়লা চট করেই জমে যায়। যাতে এই ময়লাগুলো কিচেন কেবিনেট এর উপর ছড়িয়ে না পড়ে এবং বারবার আপনাদের আলাদা করে পরিষ্কার না করতে হয় সেই জন্য আপনারা আজকের এই শেষ টিপসটা ট্রাই করে দেখবেন। গ্যাসের ওভেনের ঠিক নিচে বড় ধরনের দুটো প্লেট রেখে দেবেন যাতে ময়লা গুলো সেই প্লেটের মধ্যেই পড়ে।। এতে খুব সহজে আপনারা প্লেটগুলো বের করে ময়লা পরিষ্কার করে নিতে পারবেন।

Back to top button