আপনার রান্নাঘরে আপনিই হবেন রাণী! শুধু মাথায় রাখুন এই ৭টি দুর্দান্ত স্মার্ট কিচেন টিপস

নিজস্ব প্রতিবেদন: সংসারের বিভিন্ন কাজ সহজ করে তোলার জন্য আপনারা নানান ধরনের কিচেন টিপস ট্রাই করে দেখতে পারেন। বিশেষ করে নতুন গৃহিণীরা খুব সহজেই এই টিপস গুলো কাজে লাগিয়ে নিজেদের সময় বাঁচাতে পারেন। আজকের এই প্রতিবেদনে আমরা সংসারের টুকিটাকি বিভিন্ন কাজের জন্য সাতটি কিচেন টিপস শেয়ার করে নিতে চলেছি। আপনাদের এই টিপস গুলো ভালো লাগলে অবশ্যই শেয়ার করে নেবেন।

১) প্রথম টিপসটি করার জন্য আপনাদের কিছুটা পরিমাণ রসুন, আদা কুচি এবং টমেটো নিয়ে নিন। সাথে কয়েকটা গোটা কাঁচা লঙ্কাও নিয়ে নেবেন। সামান্য কিছু পরিমাণ জল দিয়ে এটাকে একটা ব্লেন্ড তৈরি করে নেবেন। মাছ বা মাংসের ঘন গ্রেভি তৈরি করতে বা তরকারি কালারফুল করতে এই মিশ্রণ কিন্তু ভীষণ কার্যকরী।

২) শিক কাবাব তৈরি করার সময় যে কাঠি গুলো ব্যবহার করা হয় সেগুলো যদি আপনারা কিছুক্ষণ আগে জলে ভিজিয়ে রাখেন তাহলে কিন্তু কাবাব তৈরি করার সময় আপনাদের কোন সমস্যা হবে না।

৩) বেশিরভাগ মাছ বা মাংসের রান্নাতে কিন্তু আলু ভেজে ব্যবহার করা হয়ে থাকে। যদি আপনারা আগে থেকে এই আলু ভাজা তৈরি করে সংরক্ষণ করে রাখেন সেক্ষেত্রে আপনাদের কাজ অনেকটাই সহজ হয়ে যাবে। যেকোনো এয়ারটাইট কন্টেনারে ভরে আপনারা এই ভাজা আলু নরমাল ফ্রিজে রেখে দিতে পারেন।

৪) যেকোনো তেলের বোতল থেকে যখন রান্নার সময় তেল ঢালা হয় তখন প্রয়োজনের তুলনায় অনেক ক্ষেত্রে কিন্তু একটু অতিরিক্ত তেল নিচে পড়ে গিয়ে থাকে। যাতে এই সমস্যা না হয় তার জন্য তেলের বোতলের মধ্যে একটা লোহার পেরেক গরম করে ছিদ্র তৈরি করে নেবেন। দেখবেন আর অতিরিক্ত তেল কিন্তু রান্নায় ব্যবহার হবে না।

৫) সুবিধার জন্য আপনারা সময় মতো আগে-ভাগে কেটে সবজি নরমাল ফ্রিজে সংরক্ষণ করে রাখতে পারেন। সবজিগুলোকে কেটে একটা কন্টেনারে ভরে একটু হলুদ মাখিয়ে আপনারা নরমাল ফ্রিজে সংরক্ষণ করতে পারবেন। এতে মোটামুটি এক সপ্তাহ পর্যন্ত ভালো থাকবে।

৬) অনেকেই মাছ ভাজা খেতে খুব পছন্দ করেন বিশেষ করে বাচ্চারা। যারা মাছ ছাড়া খেতে পারেন না তারা প্রতিনিয়ত সময় দিয়ে মাছ ভাজা তৈরি না করে একবারেই কিন্তু বেশি করে মাছ ভেজে সংরক্ষণ করে রাখতে পারেন। তার জন্য প্রথমেই ম্যারিনেট করে মাছগুলো ভেজে নিতে হবে এবং একটা বক্সের মধ্যে টিস্যু পেপার নিয়ে নিতে হবে। এবার মাছগুলোকে এই টিস্যু পেপার এর মধ্যে রেখে আপনারা খুব সহজেই বেশ কিছুদিন সংরক্ষণ করে নিতে পারবেন।

৭) বাসনপত্র ধোয়ার জন্য আমরা বিভিন্ন ধরনের স্ক্রাবার ব্যবহার করে থাকি। যখন এই স্ক্রাবার গুলো আপনারা বাটি বা কোন বক্সে রেখে থাকেন তখন কিন্তু ভেজা অবস্থায় আর জল ঝরতে পারে না। তাতে এই সমস্যা না হয় তার জন্য যে কোন প্লাস্টিকের বাটি নিয়ে তার তলায় ছিদ্র করে এর মধ্যে স্ক্রাবারগুলো রাখতে পারেন যাতে জল ঝরে যায় এবং স্ক্রাবারগুলো দীর্ঘ সময় পর্যন্ত ভালো অবস্থায় থাকে।

ভিডিওটি দেখতে এই লিঙ্কে ক্লিক করুন- https://youtu.be/g854UDrjHnM

Back to top button