আপনার রান্নাঘরে আপনিই হবেন রাণী! শুধু মাথায় রাখুন এই ৭টি দুর্দান্ত স্মার্ট কিচেন টিপস

নিজস্ব প্রতিবেদন: আমাদের দৈনন্দিন সময়ের মধ্যে অনেকটাই সংসারিক বিভিন্ন কাজের জন্য চলে যায়। যার ফলস্বরূপ অনেক ক্ষেত্রেই কিন্তু আমরা আর নিজেদেরকে সময় দিয়ে উঠতে পারি না। তবে আপনারা হয়তো অনেকেই জানেন না নানান ধরনের ছোটখাট উপারে সাহায্যে যে কোনো কাজকেই কিন্তু সহজ করে তোলা যায়।

এতে যেমন আর্থিক খরচ বেঁচে যায় ঠিক তেমনভাবেই আমাদের হাতে দিনের শেষে অনেকটাই সময় থাকে নিজের জন্য ব্যয় করার মত। আমাদের আজকের প্রতিটি টিপস হচ্ছে টুথপেস্ট সংক্রান্ত। টুথপেস্ট শেষ হয়ে যাওয়ার পর সাধারনত আমরা সেই প্যাকেট ফেলে দিয়ে থাকি। কিন্তু তা না করে কিন্তু আপনারা ওই প্যাকেট থেকেই অনেক কাজ করতে পারেন।তাহলে আসুন জেনে নেওয়া যাক এই বিশেষ পাঁচটি টিপস–

১) টুথপেস্টের শেষ হয়ে যাওয়া প্যাকেটের অংশ দিয়ে আপনারা খুব সহজেই পরিষ্কার করে নিতে পারেন বাড়িতে কালচে হয়ে যাওয়া চায়ের কাপ। দীর্ঘ সময় ধরে কাপ ব্যবহার করতে করতে অনেক সময় কিন্তু এর মধ্যে এক ধরনের কালচে দাগ পড়ে গিয়ে থাকে। এই দাগ দূর করার জন্য আপনারা টুথপেস্টের প্যাকেটটি কিছুটা কেটে নিয়ে কাপের মধ্যে ভালো করে ঘষতে পারেন।। শেষ হয়ে যাওয়ার পরেও কিন্তু এই প্যাকেটের মধ্যে অনেকটা পরিমাণ টুথপেস্ট লেগে থাকে। সেটাই এই কাজে ব্যবহার করা যেতে পারে। দেখবেন খুব সহজে পরিষ্কার হয়ে উঠবে চায়ের কাপ।

২) টুথপেস্টের এই খালি প্যাকেটের অংশটি মিক্সার গ্রাইন্ডার পরিষ্কার করার কাজেও আপনারা ব্যবহার করতে পারেন।। ঠিক চায়ের কাপের মতন করেই টুথপেস্টের ওই অংশটিকে কেটে ভালো করে মিক্সার গ্রাইন্ডার এর অপরিচ্ছন্ন অংশে ঘষে ভেজা কাপড় দিয়ে মুছে নিন। এটি একটি ইলেকট্রনিক জিনিস তাই জল দিয়ে ধোয়া ঠিক হবে না।

৩)ননস্টিক প্যান কিন্তু আজকাল প্রত্যেকটি রান্নাঘরের একটি বিশেষ জিনিস। দীর্ঘ সময় ধরে রান্না করতে করতে ননস্টিক প্যান কিন্তু অত্যন্ত নোংরা এবং দাগ যুক্ত হয়ে গিয়ে থাকে। আপনারা হয়তো অনেকেই জানেন না এই দাগ তোলার ক্ষেত্রেও টুথপেস্ট অত্যন্ত কার্যকরী।

৪) কোন কারনে আপনার বাড়ির বেসিনের কল কিংবা সিঙ্কের চারপাশ অপরিষ্কার হয়ে গেল কিন্তু আপনারা টুথপেস্ট এর সাহায্যে এটিকে পরিষ্কার করে নিতে পারেন।। ঠিক আগের মতই টুথপেস্ট শেষ হয়ে যাওয়ার পর সেই প্যাকেট কিছুক্ষণ জলে গুলে রেখে বাদবাকি টুথপেস্ট মেশানো জল দিয়ে আপনাকে ভালো করে বেসিন বা সিঙ্ক ঘসে পরিষ্কার করে নিতে হবে। এভাবে অন্ততপক্ষে সপ্তাহে একদিন বেসিন বা সিঙ্ক পরিষ্কার করতে পারলে কিন্তু এটি জীবাণুমুক্ত থাকবে তাছাড়াও কোন ধরনের দাগ ছোপ থাকবে না।

৫) উপরিউক্ত বিষয়গুলি ছাড়াও রান্নার গ্যাস ওভেন পরিষ্কার করার কাজেও কিন্তু এই টুথপেস্ট অত্যন্ত কার্যকরী। দীর্ঘ সময় ধরে ওভেন ব্যবহার করতে করতে এটি অত্যন্ত নোংরা হয়ে গিয়ে থাকে। সামান্য পরিমাণে টুথপেস্ট নিয়ে কিন্তু আপনারা খুব সহজেই একটি কাপড়ের সাহায্যে গ্যাসের ওভেন পরিষ্কার করে নিতে পারেন।

Back to top button