অনেকভাবেই তো খেয়েছেন ডিমের তরকারি! একবার এই সহজ ট্রিকসে বানিয়ে দেখুন ডিমের তরকারি, স্বাদ মুখে লেগে থাকবে

নিজস্ব প্রতিবেদন: বাঙালির হেঁসেলে রসনা তৃপ্তির জন্য একের পর এক লোভনীয় খাবারের সন্ধান পাওয়া যায়। মাছ মাংস থেকে শুরু করে ডিম নানান ধরনের লোভনীয় খাবারের পদ তৈরি করতে পারেন কমবেশি সকল গৃহিনী রাই। সর্বদা মাছ বা মাংসের একঘেয়ে পদ খেতে কিন্তু একেবারেই ভালো লাগেনা।

আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা তাই আপনাদের জন্য নিয়ে এসেছি একেবারেই ইউনিক ধরনের ডিমের অমলেট এর ডালনার রেসিপি। আপনারা যারা এই রান্নাটি আগে থেকে জানেন তাদের হয়তো আলাদা করে কিছু বলার দরকার নেই। তবে যারা নতুন গৃহিণী রয়েছেন তারা একেবারে মনোযোগ সহকারে এই রান্নাটি প্রথম থেকে শেষ পর্যন্ত পড়ে জেনে ফেলুন।

প্রয়োজনীয় উপকরণ:

এই রান্নাটি করার জন্য যে সমস্ত উপকরণ প্রয়োজন হবে তা নিম্নে উল্লেখ করা হলো।

১) কাঁচা ডিম ৪ টে
২) আলু
৩) পেঁয়াজ বাটা
৪) আদা রসুন বাটা
৫) পেঁয়াজ কুচি
৬) কাঁচা লঙ্কা কুচি
৭) লঙ্কা গুঁড়ো
৮) হলুদ গুঁড়ো
৯) তেজপাতা
১০)শুকনো লঙ্কা
১১)গরমমশলা গুঁড়ো
১২) নুন
১৩) চিনি
১৪) সর্ষের তেল

রন্ধন প্রণালী:

রান্নাটি করার জন্য প্রথমেই একটা বাটির মধ্যে আপনাদের চারটে ডিম ফেটিয়ে নিতে হবে। তারপর এর মধ্যে লবণ,পেঁয়াজ কুচি, আদারসুন বাটা, অল্প পেঁয়াজ বাটা এবং কাঁচা লঙ্কা কুচি ভালো করে মিশিয়ে নিন। এবার গ্যাসে একটা প্যান বসিয়ে তাতে সরষের তেল ব্রাশ করে নিতে হবে।। এবার প্যানের মধ্যে ফেটিয়ে রাখা ডিম দিয়ে দিন। ধীরে ধীরে দুই থেকে তিনটি ওমলেট বানিয়ে ফেলুন।

অমলেট তৈরি করা হয়ে গেলে ঐ কড়াইতেই সর্ষের তেল গরম করে ডুমো ডুমো করে কাটা আলু দিয়ে অল্প নুন আর হলুদ ছড়িয়ে হালকা ভেজে তুলে নিন।কিছুটা তেল দিয়ে তাতে তেজপাতা ও শুকনোলঙ্কা ফাটিয়ে ফোরণ দিন। গন্ধ ছাড়লে দিন আদারসুন বাটা ও পেঁয়াজ বাটা। যতক্ষণ পর্যন্ত না মসলার কাচা গন্ধ চলে যাচ্ছে ততক্ষণ অবধি এটাকে ভাজা করতে থাকুন।

পরবর্তী ধাপে রান্নার মধ্যে হাফ টেবিল চামচ হলুদ আর লঙ্কার গুঁড়ো যোগ করে দিন। কিছুক্ষণ পর যখন মসলা থেকে তেল ছাড়বে তখন স্বাদ মতন লবণ আর চিনি যোগ করুন। এখন নাড়াচাড়া করে আগে থেকে ভেজে রাখা আলু এতে দিয়ে দিন। বেশ কিছুক্ষণ কষিয়ে নেওয়ার পর গরম জল যোগ করে যতক্ষণ না ফুটে উঠছে অপেক্ষা করুন।

গ্যাসের ফ্লেম কমিয়ে দশ মিনিট সময় পর্যন্ত ঢাকা দিয়ে রাখুন এবং দেখে নিন আলু সেদ্ধ হয়ে গেছে কিনা! ভাজা ডিমের ওমলেট গুলো এর মধ্যে দিয়ে দিন। ব্যাস কিছুক্ষণ পর গরম মসলা ছড়িয়ে দিলেই তৈরি হয়ে যাবে ডিমের অমলেট এর ডালনার রেসিপি। কিছুক্ষণ স্ট্যান্ডিং টাইমে রেখে গরম গরম ভাতের সাথে পরিবেশন করতে পারেন।

Back to top button