বাজারে গিয়ে টাটকা ও মিষ্টি মুলো কিনতে গিয়ে ঠকে যাচ্ছেন না তো! সাবধান! মাথায় রাখুন চেনার এই কয়েকটি সহজ টোটকা

নিজস্ব প্রতিবেদন: শীতকালীন বিভিন্ন সবজির মধ্যে আমরা প্রথমেই মুলোর কথা উল্লেখ করতে পারি। এই সবজিটি দিয়ে কিন্তু শীতকালে বিভিন্ন রেসিপি তৈরি করা হয়ে থাকে। শীতকালে মুলোর আচার ও মুলোর রাইতার স্বাদও দারুণ। কিন্তু এই সব খাবারের স্বাদ তখনই ভালো লাগে যখন মুলো টাটকা এবং মিষ্টি হয়। কখনও কখনও তেতো মুলো আমাদের খাবারের স্বাদ নষ্ট করে। তাই আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা আপনাদের সাথে শেয়ার করে নিতে চলেছি একেবারে সহজ পদ্ধতিতে টাটকা আর মিষ্টি মুলো চেনার পদ্ধতি। চলুন তাহলে আর সময় নষ্ট না করে আজকের এই বিশেষ প্রতিবেদনটি শুরু করা যাক।

টাটকা এবং মিষ্টি মুলো চেনার উপায়:

১) মুলোর শাক তাজা কিনা দেখে নিন:

যখন বাজার থেকে মূলো কিনবেন তখনের মাথার উপরের অংশের শাকগুলো তাজা কিনা অবশ্যই আপনাদের দেখে নিতে হবে। যদি সাপগুলো তাজা হয়ে থাকে তাহলে আপনারা সহজেই ধরে নিতে পারেন যে মুলো মিষ্টি। আবার চাইলে কিন্তু গন্ধ থেকেও আপনারা বোঝার চেষ্টা করতে পারেন। যদি মুলো শাকে একটা সুন্দর গন্ধ থাকে তাহলে বুঝবেন যে এটা মিষ্টি। তবে কোন রকম গন্ধ না পেলে সহজেই ধরে নেবেন যে এটা একেবারেই টাটকা বা মিষ্টি নয়।

২) মুলো শক্ত নাকি দেখে নেবেন:

অনেকেই শক্ত মুলো নিতে চান না। জানিয়ে রাখি এগুলো কিন্তু সাধারণত টাটকা আর মিষ্টি হয়ে থাকে। নরম মুলো কিনলে কিন্তু অনেক সময় তা ঠিকঠাক রান্না হতে চায়না। যার ফল স্বরূপ খেতেও খুব একটা ভালো লাগে না। আবার যখন শক্ত মুলো কিনবেন দেখে নেবেন এর উপরের অংশটা যাতে শুকনো অবস্থায় না থাকে। যদি এই অংশটা সহজে ভেঙে যায় তাহলে সেই মুলো কেনা থেকে বিরত থাকুন।

৩) মুলো কেনার সময় অবশ্যই রং দেখে নেবেন:

খুব সহজেই মুলো কেনার সময় এর রং দেখেও কিন্তু আপনারা বুঝতে পারেন যে তাজা কিনা! বাজারে অনেক ধরনের মুলো কিনতে পাওয়া যায়। প্রত্যেকটার স্বাদ এবং ধরন কিন্তু ভিন্ন রকমের হয়ে থাকে।লাল মুলোকে বলা হয় ঝাঁঝালো মুলো। আবার সাদা মুলো হালকা এবং সামান্য মিষ্টি। কালো মুলোর স্বাদ কিন্তু আবার অন্য ধরনের হয়ে থাকে। তবে পাঠকদের সুবিধার্থে আমরা বলবো যদি আপনারা টাটকা আর মিষ্টি মুলো খেতে চান সেক্ষেত্রে অবশ্যই সাদা দেখে কিনবেন।। এটি স্বাদে আর গন্ধে দুদিক থেকেই অসাধারণ।

৪) গুণগত মানের উপর নজর দেবেন:

বাজারে এখন নানান ধরনের মুলো পাওয়া যায়। আপনাকে অবশ্যই গুণগতমান বুঝে কিনতে হবে। যে সমস্ত মূলোর প্রকারভেদ এখন আপনারা বাজারে দেখতে পারবেন তা হল লাল মুলো, জাপানি মুলো, পুসা দেশি মুলো, পুসা চেটকি মুলো, আরকা নিশান্ত মুলো।তাই অবশ্যই ভালোভাবে সমস্ত দিক বিচার করে মুলো কিনবেন যাতে রান্না করার পরে এর স্বাদের জন্য আপনাকে পিছিয়ে না যেতে হয়।

Back to top button