শীতে পা ফাটা বা গোড়ালি ফাটা নিয়ে চিন্তিত! এই সমস্যা থেকে চিরতরে মুক্তি পেতে ব্যবহার করুন এই একটি ঘরোয়া উপাদান

নিজস্ব প্রতিবেদন: শীতকালের একটি অন্যতম সমস্যার মধ্যে রয়েছে পা ফাটা। বাচ্চা থেকে বড় সবার মধ্যেই কিন্তু এই সমস্যা লক্ষ্য করা যায়। পা ফাটা কমানোর জন্য অনেকেই বিভিন্ন ধরনের বাজার চলতি ক্রিম ব্যবহার করে থাকেন। তবে এই সমস্ত কিছু ব্যবহার না করে ঘরোয়া একটি সাধারন উপকরণ দিয়েই কিন্তু আপনি পা ফাটার সমস্যার সমাধান করতে পারেন। আজকের এই বিশেষ প্রতিবেদনের মাধ্যমে আমরা জেনে নেব কি সেই উপকরণ! চলুন তাহলে আর দেরি না করে আজকের এই বিশেষ প্রতিবেদনটি শুরু করা যাক।

পা ফাটার সমস্যা দূর করার জন্য আপনাদের প্রথমেই যে কাজটা করতে হবে তা হলো একটা পাত্রে কিছুটা পরিমাণ গরম জল নিয়ে তাতে এক টুকরো লেবু দুই ভাগ করে কেটে সেই রস যোগ করে দিন। সামান্য পরিমাণ লবণ আর যে কোন একটি শ্যামপুর গোটা প্যাকেট এতে ঢালুন। খেয়াল রাখবেন জল যেন ততটাই গরম হয় যতটা আপনার পা সহ্য করতে পারবে। এবার ভালোভাবে নাড়াচাড়া করে এই দ্রবণটার মধ্যে আপনাদের কিছুক্ষণ পা ভিজিয়ে রাখতে হবে এবং তারপর একটা ব্রাশ ব্যবহার করে পা পরিষ্কার করে নিতে হবে।

পা পরিষ্কার করা হয়ে গেলে একটা শুকনো তোয়ালের সাহায্যে ভালোভাবে এটাকে মুছে ফেলুন। তারপর নিয়ে নিন কিছুটা পরিমাণ অ্যালোভেরা জেল। আপনারা চাইলে বাজার থেকে কিনে নিয়ে আসা অ্যালোভেরা জেল অথবা গাছের এলোভেরা পাতা থেকে সংগৃহীত জেল ও কিন্তু ব্যবহার করতে পারেন। জেলটাকে একটু নাড়াচাড়া করে নেবার পর এতে সামান্য পরিমাণে মধু মিশিয়ে একটা মিশ্রণ তৈরি করে নিন।

রাতে ঘুমানোর আগে অথবা স্নান করার পরে ভালোভাবে প্রথম পদ্ধতিতে পা পরিষ্কার করে এই মিশ্রণটা আপনাদের পায়ের ফাটা অংশে লাগিয়ে নিতে হবে।। অন্ততপক্ষে যদি সপ্তাহে চার থেকে পাঁচ দিন আপনারা এই কাজটি করতে পারেন তাহলে কিন্তু অল্প কয়েক দিনের মধ্যেই সমস্ত পা ফাটার সমস্যা দূর হয়ে যাবে এবং আপনার গোড়ালি একদম সুন্দর দেখতে লাগবে।

Back to top button