নিরামিষের দিনে কি খাবেন ভাবছেন! একবার এই সহজ ঘরোয়া পদ্ধতিতে বানিয়ে দেখুন দারুণ টেস্টি দই পটল রেসিপি

নিজস্ব প্রতিবেদন: পটলের বিভিন্ন রেসিপি আপনারা কম-বেশি অনেকেই খেয়েছেন। তবে অনুষ্ঠান বাড়িতে যে রেসিপিটা সব থেকে বেশি জনপ্রিয় সেটা হল দই পটল । চাইলে আপনারা কিন্তু এটা বাড়িতেও তৈরি করে ফেলতে পারেন। আজকে তাই আমরা আপনাদের সাথে স্টেপ বাই স্টেপ দই পটল বানানোর পদ্ধতি শেয়ার করে নেব। যদি রান্নাটি ভালো লাগে সেক্ষেত্রে অবশ্যই একটি লাইক আর কমেন্ট করে দিতে ভুলবেন না।

দারুন টেস্টি পটলের এই নিরামিষ রান্নাটা করার জন্য আপনাদের প্রথমেই ৪০০ গ্রাম পরিমাণে পটল নিয়ে নিতে হবে। পটলের খালি দুই দিকের অংশ কেটে হালকা করে খোসা ছাড়িয়ে নেবেন। পারলে এর গায়ে একটু চিরেও দিতে পারেন যাতে মসলাগুলো ভেতরে ঢুকে যায়। তারপর এর মধ্যে সামান্য পরিমাণে হলুদ গুঁড়ো আর লবণ যোগ করুন। ভালোভাবে পটলের সঙ্গে এগুলোকে মাখিয়ে নেবেন। তারপর কড়াইতে সরষের তেল গরম করে পটলগুলোকে ভালো করে ভেজে নেবেন। পটল ভাজতে ভাজতেই আপনারা চাইলে রান্নার মসলা তৈরি করে নিতে পারেন।

এই রান্নার জন্য মসলা তৈরি করতে হলে একটা বাটির মধ্যে এক মুঠো চিনেবাদাম নিয়ে নিন। এর মধ্যে কয়েকটি কাঁচা লঙ্কা এবং এক ইঞ্চি পরিমাণ আদা দিয়ে একসঙ্গে বেটে ফেলুন। বাদাম গুলো যাতে নরম হয়ে যায় তার জন্য অল্প জল ব্যবহার করবেন।

অন্য আরেকটি মসলা তৈরি করার জন্য একটা ছোট বাটির মধ্যে সামান্য পরিমাণে হলুদ গুঁড়ো , লঙ্কার গুঁড়ো, হাফ চামচ জিরের গুঁড়ো , হাফ চামচ ধনে গুঁড়ো, সামান্য পরিমাণ জল যোগ করুন। ভালোভাবে মিশিয়ে এর একটা পেস্ট তৈরি করে নেবেন। আদা কাঁচালঙ্কা এবং চিনে বাদামের যে পেস্ট আপনারা তৈরি করে রেখেছিলেন সেটার মধ্যে এবার হাফ কাপ পরিমাণে টক দই যোগ করে ফেলুন। অল্প একটু জল যোগ করে এই মিশ্রণটাকে আরো একবার ভালোভাবে বেটে নেবেন।

এবার পটল ভাজার তেলের মধ্যেই আপনাকে গোটা জিরে এবং কয়েকটা গোটা গরম মশলা দিয়ে দিতে হবে। গোটা গরম মসলার মধ্যে রয়েছে কয়েকটা এলাচ, সামান্য লবঙ্গ এবং দারচিনি। ফোরণ কিছুক্ষণ ভেজে নিয়ে যে গুঁড়ো মসলাগুলো গুলে রেখেছিলেন সেটাকে এর মধ্যে দিয়ে দেবেন। এখন মসলা কষানোর পর যখন তেল ছেড়ে যাবে তখন এর মধ্যে আদা, কাঁচা লঙ্কা, চিনেবাদাম এবং টক দই এর মিক্সচারটা যোগ করে দিন। এই সময় গ্যাসের আঁচ অবশ্যই কমিয়ে রাখবেন। আরো একবার মসলা ভালো করে কষিয়ে নেবেন।

তারপর ভেজে রাখা পটলগুলো এর মধ্যে যোগ করবেন এবং আরো একবার মসলার সাথে কষিয়ে নেবেন। দুই থেকে তিন মিনিটে ঢাকনা চাপা দিয়ে রান্না করার পর গ্রেভি তৈরি করার জন্য আপনাদের এর মধ্যে জল যোগ করতে হবে। স্বাদমতো লবণ টেস্ট ব্যালেন্স করার জন্য এক চামচ চিনি যোগ করুন। একটু নাড়াচাড়া করে আবারো তিন থেকে চার মিনিট পর্যন্ত ফুটিয়ে গরম গরম এই দই পটলের রেসিপি পরিবেশন করতে পারেন।।

ভিডিওটি দেখতে এই লিঙ্কে ক্লিক করুন- https://youtu.be/cm_iw7el2jo

Back to top button