শীতের সন্ধ্যায় চায়ের আড্ডা জাস্ট জমে যাবে! খুব সহজেই একটা লেবু দিয়ে প্রেসার কুকারেই বানান এই দুর্দান্ত স্বাদের কেক

নিজস্ব প্রতিবেদন: বছরের বিভিন্ন সময়ে কিন্তু বাচ্চা থেকে বড় সকলে কেক খেতে অত্যন্ত পছন্দ করেন। সম্প্রতি কিছু সময় আগেই পেরিয়ে গিয়েছে বড়দিন এবং বর্ষবরণের উৎসব। এই সময়ে বাজারে বিভিন্ন কেকের চাহিদা ছিল ব্যাপক পরিমাণে। তবে বিভিন্ন দোকানে কিন্তু অত্যন্ত দামে এগুলো বিক্রি করা হয়েছিল। তাই আজকের এই বিশেষ প্রতিবেদনে পাঠকদের সমস্যার সমাধান করতে আমরা নিয়ে চলে এসেছি অরেঞ্জ কেক এর রেসিপি। খুব সহজেই এটা বাড়িতে তৈরি করা সম্ভব। চলুন কিভাবে তৈরি করবেন সেই প্রসঙ্গে বিস্তারিত জেনে নেওয়া যাক।

অরেঞ্জ কেক কিভাবে তৈরি করবেন?

১) প্রথমেই আপনাদের একটা লেবুর উপরের অংশটা অর্থাৎ কমলা রঙের অংশটা একটু গ্রেট করে নিতে হবে। এটা কালার আর ফ্লেভার দুটোরই কাজ করবে। এবার একটা অন্য পাত্রের মধ্যে কমলালেবু নিয়ে পরিমাণ মতো রস বের করে নেবেন। আরেকটা পাত্রের মধ্যে একটা ডিম নিয়ে ভালো করে ফেটিয়ে নিন। ডিমের মধ্যে পরিমাণ মত চিনি যোগ করে আবারো সম্পূর্ণ মিশ্রণটাকে ফেটিয়ে নেবেন।

এখানে কিন্তু কোন রকমের জল ব্যবহার করার প্রয়োজন নেই। এবার আপনারা যতটা পরিমাণ চিনি এখানে ব্যবহার করেছিলেন তার হাফ কাপ পরিমাণ সাদা তেল এখানে যোগ করবেন। সাদা তেল যোগ করে আরো একবার ফাটিয়ে নিলে দেখবেন ব্যাটার অত্যন্ত মসৃণ ভাবে তৈরি হয়ে গিয়েছে। তারপর এই ব্যাটারের মধ্যে আপনাদের একটা পরিমাণ চালনি দিয়ে চেলে নেওয়া ময়দা যোগ করতে হবে। এই মিশ্রনের মধ্যে সামান্য পরিমাণে বেকিং পাউডার আর ইস্ট যোগ করে দিন। যেকোনো মুদির দোকানেই আপনারা এই উপকরণগুলো বাড়িতে না থাকলে পেয়ে যাবেন।

২) ব্যাটার ভালোভাবে তৈরি হয়ে গেলে এর মধ্যে যে লেবুর খোসা আপনারা গ্রেট করে রেখেছিলেন সেটাকে যোগ করে দিন। ব্যাটারের পরিমাণ অনুযায়ী আপনাদের এর মধ্যে লেবুর রসও যোগ করে দিতে হবে। বেশ কিছুক্ষণ হ্যান্ড বিটারের সাহায্যে ফেটিয়ে নেওয়ার পরে কয়েক ফোটা ভ্যানিলা এসেন্স যোগ করুন। এবার কেক তৈরি করার জন্য আপনাদের একটা ভালো দেখে পাত্র নিয়ে নিতে হবে এবং সেখানে তেল ব্রাশ করে নিতে হবে। সাদা তেল ব্রাশ করে নেওয়ার পর একটা টিস্যু পেপার ওই পাত্রে পেতে দেবেন। যাতে তলা পুড়ে না যায় তার জন্য টিস্যু পেপারের ওপরেও একবার তেল ব্রাশ করতে হবে।

৩) সর্বশেষ ধাপে কেকের ব্যাটারটাকে এই পাত্রের মধ্যে ঢেলে দিন। ভালো করে নাড়িয়ে এটাকে বেশ সমান করে নেবেন। তারপর গ্যাসে একটা প্রেসার কুকার বসিয়ে হালকা গরম করে এর মধ্যে একটা স্ট্যান্ড কেটে দিন।কেকের মিশ্রণ রাখা বাটিটাকে এই স্ট্যান্ডের মধ্যে বসিয়ে ৪০ থেকে ৪৫ মিনিট পর্যন্ত বেক করে নিতে হবে। এরপর অরেঞ্জ কেক পরিবেশন করার জন্য প্রস্তুত হয়ে যাবে। কেমন লাগলো এই রেসিপিটি জানাতে অবশ্যই ভুলবেন না।

Back to top button