রুটি বা ভাতের সাথে জমে যাবে পুরো! খুব সহজেই এইভাবে বানিয়ে দেখুন সুস্বাদু ও মজাদার আলু মেথির রেসিপি

নিজস্ব প্রতিবেদন: মেথি শাক খেতে কমবেশি অনেকেই অত্যন্ত পছন্দ করে থাকেন। তবে যদি একটু আলাদা ধরনের পদ্ধতিতে যে কোন জিনিস রান্না করা হয় তাহলে কিন্তু তার স্বাদ একেবারে অপরূপ হয়ে থাকে। আজ তাই আমরা আপনাদের সাথে একটি মেথি শাকের রেসিপি শেয়ার করে নিতে চলেছি যা খুব সহজেই রুটি বা পরোটার সাথেও কিন্তু খাওয়া যাবে। চলুন তাহলে সময় নষ্ট না করে আজকের প্রতিবেদনের মূলপর্বে যাওয়া যাক। এই রান্নাটি কিন্তু অল্প সময়ের মধ্যেই ঘরোয়া উপকরণ ব্যবহার করে তৈরি করে নেওয়া যাবে। সুতরাং চিন্তার কোন কারণ নেই।

প্রথমেই আপনাকে চারটি বড় সাইজের আলু খোসা ছাড়িয়ে নিতে হবে। সঙ্গে নিয়ে নিতে হবে দুই বান্ডিল মেথি শাক। শুধুমাত্র শাকের পাতা অংশটা নেবেন,ডাটা নেওয়ার প্রয়োজন নেই। শাকগুলোকে ভালো করে বেছে নেবার পরে এতে বেশ কিছুটা পরিমাণে লবণ আর জল দিয়ে দিন।। একটু লবণ ব্যবহার করে যদি আপনারা ধোয়ার কাজটা করতে পারেন তাহলে শাকের মধ্যে যে মাটি বা ময়লা থাকে সেটা খুব সহজেই বেরিয়ে আসে।

যে আলুগুলো খোসা ছাড়িয়ে রেখেছিলেন সেগুলোকে এবার চৌকো টুকরো করে কেটে ফেলুন। এবার গ্যাসে একটা কড়াই বসিয়ে তার মধ্যে দুই টেবিল চামচ সরষের তেল দিয়ে দিন। গরম হয়ে গেলে এতে এক চামচ পাঁচফোড়ন আর দুটো শুকনো লঙ্কা যোগ করুন। ১৫ থেকে ২০ সেকেন্ড ফোড়ন ভালো করে ভেজে নেবার পরে এর মধ্যে এক টেবিল চামচ থেঁতো করে নেওয়া রসুন যোগ করুন।

রসুন একটু ভাজা হয়ে গেলে এর মধ্যে আদা বাটা যোগ করুন। এবার গ্যাসের ফ্লেম মিডিয়ামে করে এতে পেঁয়াজ কুচি যোগ করে মিনিট দুয়েক সময় নাড়াচাড়া করে নিন। তারপর একই রকম ভাবে আলু যোগ করে কিছুক্ষণ ভেজে নেবেন। আলু ভাজার সময় এর মধ্যে সামান্য পরিমাণে হলুদ গুঁড়ো, এক চামচ জিরা গুঁড়ো, এক চামচ ধনে গুঁড়ো আর এক চামচ কাশ্মীরি লঙ্কার গুঁড়ো দিয়ে দিন।

স্বাদ মতো লবণ দিয়ে বেশ কিছুক্ষণ আলুর সাথে মসলা কষিয়ে নিতে হবে। কিছুক্ষণ ঢাকা দিয়ে আলু সেদ্ধ না হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। আলু সেদ্ধ হয়ে যাওয়ার সময় আপনাকে মেথি শাক কুচিয়ে নিতে হবে। ব্যস এবারে আলু ভাজা হয়ে গেলে তার মধ্যে কিছুটা জল যোগ করে দেবেন যাতে সুসেদ্ধ হয়ে যায়। তবে অতিরিক্ত জল ব্যবহার করবেন না, মোটামুটি হাফ কাপ জল ব্যবহার করলেই হবে।

আরো মিনিট দুয়েক জলের সাথে আলু সেদ্ধ করে নেবেন। এবারে এর মধ্যে কুচিয়ে নেওয়া মেথি শাকগুলো যোগ করে আরো বেশ কিছুক্ষণ নাড়াচাড়া করতে থাকুন। সামান্য পরিমাণে লবণ দিয়ে কিছুক্ষণ ভাজা করে নিলেই কিন্তু মেথি শাকের এই অসাধারণ রেসিপি তৈরি হয়ে যাবে। গরম ভাতের সাথে আপনারা এটা লেবু দিয়ে পরিবেশন করতে পারেন আবার চাইলে রুটি বা পরোটার সাথেও কিন্তু খেতে পারেন। কেমন খেতে লাগলো অবশ্যই জানাতে ভুলবেন না।

Back to top button