পাটিসাপটা করতে গিয়ে প্যানে আটকে যায়! গুঁড়ো দুধ দিয়ে এইভাবে একবার বানান পাটিসাপটা, যেই খাবে বলবে অসাধারণ

নিজস্ব প্রতিবেদন: শীতকালের অন্যতম খাবারের মধ্যে সবার প্রথমেই বলা যায় বিভিন্ন ধরনের পিঠেপুলির কথা। আপনারা সকলেই জানেন পাটিসাপটাকে সাধারণত পিঠের রাজা বলা হয়ে থাকে। আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা আপনাদের সাথে চটজলদি পাটিসাপটা বানানোর আরও একটি রেসিপি শেয়ার করে নিতে চলেছি। অবশ্যই এই পাটিসাপটা তৈরি করতে গেলে আপনাদের এমন ভাবে ব্যাটার বানাতে হবে যাতে প্রত্যেকটা পিঠে পারফেক্ট ভাবে তৈরি হয়। খুব পরিচিত উপকরণ দিয়ে আজকের এই পাটিসাপটার রেসিপি শেয়ার করব যা হল গুঁড়ো দুধ। চলুন তাহলে সময় নষ্ট না করে আজকের রেসিপিটি সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

গুঁড়ো দুধের পাটিসাপটা বানানোর জন্য একটা পাত্রের মধ্যে কিছুটা পরিমাণ চালের গুঁড়ো, হাফ কাপ পরিমাণে ময়দা, সামান্য পরিমাণে লবণ ও এক চতুর্থাংশ পরিমাণে গুঁড়ো দুধ নিয়ে নিতে হবে। চারটে শুকনো উপকরণকে প্রথমে একসঙ্গে ভালো করে মিশিয়ে নেবেন। তারপর এর মধ্যে হাফ কাপ পরিমাণের নলেন গুড় যোগ করে দিন।

সামান্য পরিমাণে জল ব্যবহার করে উপকরণগুলোকে ভালো করে মিশিয়ে নিতে হবে। যদি এর বেশি নলেন গুড় বা জল প্রয়োজন হয়ে থাকে তাহলে সেটা আপনারা পরিমাপ বুঝে ব্যবহার করতে পারেন।। যেহেতু গুঁড়ো দুধ ব্যবহার করেছেন তাই আলাদা করে তরল দুধ ব্যবহার করার দরকার নেই। খেয়াল রাখবেন ব্যাটারের কনসিসটেন্সি যেন ঠিক থাকে অর্থাৎ এটা যেন খুব বেশি পাতলা বা খুব বেশি ঘন না হয়ে যায়।

ব্যাটার তৈরি হয়ে যাওয়ার পর এটাকে ১০ থেকে ১৫ মিনিটের জন্য রেস্টে রেখে দিতে হবে। এই সময়ের মধ্যে পাটিসাপটা বানানোর জন্য আপনাদের ক্ষীর তৈরি করে নিতে হবে। গ্যাসে একটা প্যান বসিয়ে তাতে হাফ কাপ জলের মধ্যে কিছুটা পরিমাণ গুঁড়ো দুধ দিয়ে দিন। ভালোভাবে গুঁড়ো দুধের সাথে এবার জল আপনাকে মিশিয়ে নিতে হবে।

কম সময়ের মধ্যে যদি ক্ষীর তৈরি করতে হয় তাহলে অবশ্যই কম পরিমাণে জল ব্যবহার করবেন। ক্ষীর তৈরি করার জন্য ক্রমাগত কিন্তু এটা হাতা বা খুন্তি দিয়ে নাড়াচাড়া করতে হবে। একটা ছোট কাপের মধ্যে সামান্য পরিমাণ জল আর চালের গুঁড়ো মিশিয়ে নিন। গুঁড়ো দুধের যে ক্ষীর তৈরি করছেন তার মধ্যে জল আর চালের গুড়োর এই মিশ্রণটা দিয়ে দেবেন।

এবার ভালো করে ক্ষীরের সমস্ত মিশ্রণটাকে কিছুক্ষণ নাড়াচাড়া করতে থাকুন। সামান্য পরিমাণে চিনি যোগ করবেন খুব বেশি নয়। গুঁড়ো দুধের মধ্যে কিন্তু যথেষ্ট পরিমাণে মিষ্টির ভাগ রয়েছে তাই বেশি চিনি দেওয়ার দরকার নেই।গ্যাসের ফ্ল্যেম একেবারে লো তে রেখে চিনি মিশিয়ে নিতে হবে। এবার কিছুক্ষণ নাড়াচাড়া করে নিয়ে শুকনো করে নিলেই কিন্তু ক্ষির তৈরি হয়ে যাবে। এবার গ্যাসে একটা প্যান বসিয়ে আপনাদের সামান্য পরিমাণে ঘি ছড়িয়ে দিতে হবে।

এর মধ্যে এক হাতা করে ব্যাটার দেবেন। ব্যাটারটা কে প্যান ঘুরিয়ে ছড়িয়ে নিতে হবে। একটু ভাপিয়ে নেওয়া হয়ে গেলে এর মধ্যে খির দিয়ে রোল করে ফেলুন। ব্যাস তাহলেই তৈরি হয়ে যাবে গুঁড়ো দুধের পাটিসাপটা। এই রেসিপিটা এত অসাধারণ খেতে লাগে যে জাস্ট বলে বোঝানো যাবে না। নিজেদের মতামত অবশ্যই আমাদের সাথে কমেন্ট বক্সে শেয়ার করে নেওয়ার অনুরোধ রইলো।

Back to top button