মাংস রান্নার সময় এবার থেকে দিন এই একটি ঘরোয়া উপকরণ, মাংসের স্বাদ আগের থেকে বাড়বে বহুগুণ

নিজস্ব প্রতিবেদন: চিকেন সকলের অত্যন্ত পছন্দের খাবারের মধ্যে থাকলেও একঘেয়ে ভাবে খেতে কিন্তু কারোরই ভালো লাগেনা। মাঝেসাঝেই একটু অন্য ধরনের রেসিপি তাই ট্রাই করে দেখলে ক্ষতি নেই। আজকের এই প্রতিবেদনে আমরা আপনাদের সাথে এরকমই একটি ইউনিক মাংসের রেসিপি শেয়ার করে নিতে চলেছি। খুবই কম সময়ের মধ্যে আপনারা এটা তৈরি করে নিতে পারবেন। চলুন তাহলে আর সময় নষ্ট না করে আজকের রেসিপি শুরু করা যাক।

চিকেনের ইউনিক রেসিপি:

প্রথমেই আপনাদের চিকেন ম্যারিনেট করে রেখে দিতে হবে। একটা পাত্রের মধ্যে পরিমাণ মতো চিকেন নিয়ে তাতে একে একে যোগ করুন পেঁয়াজ বাটা, দুই চামচ আদা বাটা এবং তিন চামচ রসুন বাটা। এবার কিছু গুঁড়ো মসলা একটা প্লেটে নিয়ে নিন। এগুলি হলো এক চামচ হলুদ গুঁড়ো, জিরেগুঁড়ো, ঝাল লঙ্কার গুঁড়ো, ধনে গুঁড়ো এবং লাল লঙ্কার গুঁড়ো।

সমস্ত গুঁড়ো মসলা এবং তিন টেবিল চামচ টক দই মাংসের মধ্যে দিয়ে দিন। চিকেনের সাথে ভালোভাবে সমস্ত উপকরণ মাখিয়ে নেবেন। তবে এই সময় লবণ দেওয়ার প্রয়োজন নেই কারণ লবণ দিলে জল ছেড়ে যাবে। খেয়াল রাখবেন মাংসের একদম গিটে যেন মসলা ঢুকে যায়। ম্যারিনেট করার পর ৩০ মিনিট পর্যন্ত ঢাকা দিয়ে রাখুন।

গ্যাসে একটা কড়াই বসিয়ে তিন টেবিল চামচ সরষের তেল দিয়ে দিন। এবার এতে হাফ চা চামচ চিনি যোগ করুন যাতে রান্নার রংটা সুন্দর হয়। তেল গরম হয়ে গেলে ফোড়ণ হিসেবে আপনাদের দিতে হবে দুটো তেজপাতা, দুটো শুকনো লঙ্কা, গোলমরিচ, লবঙ্গ ,দারচিনি এবং এলাচ। একটু নাড়াচাড়া করে পেঁয়াজ কুচি যোগ করে হালকা ভেজে নিন। পেঁয়াজ ভাজা হয়ে গেলে ম্যারিনেট করা চিকেন গুলো এতে যোগ করুন। মাংস একটু কসানো হয়ে গেলে এতে স্বাদমতো লবণ যোগ করুন।

এবার গ্যাসের আঁচ কমিয়ে দিয়ে যতক্ষণ না তেল ছেড়ে যাচ্ছে মাংসটাকে কষিয়ে নিন। মাঝেসাঝে ঢাকনা খুলে একটু নাড়াচাড়া করে দেবেন যাতে তলা না ধরে যায়। এই সময় আপনাদের একটি প্রধান উপকরণ তৈরি করে নিতে হবে। তার জন্য আগে থেকেই একটা বাটির মধ্যে কিছুটা গরম জল নিয়ে নারকেল কোরা ভিজিয়ে রাখুন। এটা একটা মিক্সিং জারের মধ্যে নিয়ে ভালো একটা পেস্ট তৈরি করে নিন।

কিছুক্ষণ পর মাংস কষে গেলে এতে নারকেলের এই পেস্ট যোগ করে ভালোভাবে নাড়াচাড়া করে আরো তিন থেকে চার মিনিট কুক করে নিন। ব্যাস তাহলেই তৈরি হয়ে গেল এই অসাধারণ চিকেন এর রেসিপি। গরম গরম ধোঁয়া ওঠা ভাত বা রুটি পরোটার সাথে এটা পরিবেশন করতে পারেন।

Back to top button