জলখাবারে রোজ কি খাবেন! চিনি ও গুড় দিয়ে খুব সহজেই এইভাবে বানিয়ে নিন দারুণ টেস্টি টু ইন ওয়ান পরোটা, ছোটোদের হবে দারুণ পছন্দ

নিজস্ব প্রতিবেদন: সকালের জলখাবার থেকে শুরু করে বাচ্চাদের স্কুলের টিফিনে অনেকেই কিন্তু চিনির পরোটা বানিয়ে পরিবেশন করে থাকেন। সত্যি কথা বলতে গেলে আমাদের অনেকেরই এই রেসিপিটির প্রতি একপ্রকার আলাদা ভালবাসা রয়েছে।

তবে আজকের এই বিশেষ প্রতিবেদনে ঠিক এমন ধরনের একটা পরোটার রেসিপি আমরা শেয়ার করব যাতে আপনাদের কিন্তু এর প্রতি ভালোবাসা আরো কয়েকগুণ বেড়ে যাবে।চিনির সাথে সাথে গুঁড় মিশিয়ে পরোটা বানিয়ে খেয়ে দেখুন একবার। আপনিও নতুন করে প্রেমে পরবেন এই মিষ্টি পরোটা খাওয়ার। চলুন তাহলে আর সময় নষ্ট কেন? চটজলদি আজকের এই রেসিপি শুরু করা যাক।

প্রয়োজনীয় উপকরণ:

মোটামুটি দুটো পরোটা তৈরির উপকরণ আজ আমরা নিচে উল্লেখ করে দিলাম। আপনারা যদি এর পরিমাণ আরো বেশি রাখতে চান সেক্ষেত্রে অবশ্যই কিন্তু উপকরণগুলো কম বেশি করে নিতে পারেন।

১) এক বাটি আটা ও ময়দা সমপরিমানে মেশানো
২) দুই চা চামচ চিনি
৩)দুই চা চামচ পাঠালি গুঁড় গুঁড়ো করা
৪) ঘি পরোটা ভাজার জন্য

কিভাবে বানাবেন?

শুরুতেই জানি রাখি এই পরোটা বানানোর পদ্ধতি কিন্তু একেবারে জলের মতো সহজ। একটা মিক্সিং বাউল নিয়ে তার মধ্যে সমপরিমাণ আটা আর ময়দা মিশিয়ে ফেলুন। তারপর খুব সামান্য ঘি যোগ করে অল্প অল্প করে জল দিয়ে এই মিশ্রণটাকে মেখে ফেলুন। ঠিক রুটি বা পরোটা তৈরি করার সময় যেভাবে ডো প্রস্তুত করা হয় এটাকেও তেমনভাবেই করতে হবে। ডো মাখা হয়ে গেলে এর মধ্যে ময়ান দিয়ে মিনিট পাঁচেক সময় রেখে দেবেন।

নির্ধারিত সময়ের পরে ময়দা মাখা থেকে দুটো লেচি কেটে ফেলুন। হাতের তালুতে ভালোভাবে ঘুরিয়ে লেচিগুলো থেকে আপনাদের গোল করে নিতে হবে। সুন্দর করে যত্ন সহকারে এই কাজটি করবেন। গোল করা হয়ে গেলে মাঝখানে একটু বাটির মতো গর্ত করে এবার এক চামচ চিনি আর এক চামচ গুড় এর মধ্যে দিয়ে দিতে হবে। তারপর আবারো মুখ বন্ধ করে গোল করে বলের মতন এটাকে মাখিয়ে নিন।

গোল্লা বানানো হলে গোল করে পরোটা বেলে নিন। চাটু হাল্কা গরম হলে আগে পরোটা দুটো সেঁকে নিন। তারপর ১ চামচ করে করে ঘি, দুই পিঠে মাখিয়ে ভালো করে পরোটা দুটো ভেজে নেবেন। ব্যাস তাহলেই একেবারে সহজ পদ্ধতিতে তৈরি হয়ে গেল চিনি আর গুড় দিয়ে তৈরি এই সুস্বাদু পরোটা। মাঝেসাজেই স্বাদের পরিবর্তন আনার জন্য বাড়িতে এটা আপনারা বানিয়ে দেখতে পারেন।

Back to top button