রসগোল্লার ইংরেজি অর্থ কী? ৯৯% মানুষ বলতে পারেন না

নিজস্ব প্রতিবেদন : রসগোল্লা (Rosogolla) খেতে পছন্দ করে না এমন মানুষ খুঁজে পাওয়া মুশকিল! বাংলার এই মিষ্টি শুধু ভারতবর্ষে নয়, দেশের সীমানা ছাড়িয়ে বিদেশেও বহু জায়গাতে জনপ্রিয়। ছানা দিয়ে তৈরি রসালো এই মিষ্টি বাঙালির জীবনের এক অপরিহার্য অঙ্গ। বহু বছর ধরে রসগোল্লা বাঙালির জীবনে নিজের জায়গা পাকাপোক্তভাবে ধরে রেখেছে।

জনপ্রিয় এই মিষ্টিকে কেন্দ্র করে একসময় উড়িষ্যা ও পশ্চিমবঙ্গের মধ্যে বেশ বিবাদের সৃষ্টি হয়েছিল। দুই রাজ্যের মানুষেরই দাবি ছিল তাঁদের রাজ্যে এই মিষ্টি আবিষ্কার হয়েছে। তবে বর্তমানে সেই ঝামেলা থেমে গিয়েছে। রসগোল্লা এখন পশ্চিমবঙ্গের মিষ্টি হিসেবেই খ্যাতিলাভ করে চলেছে। এমনকি রসগোল্লা সৃষ্টির কাহিনীকে নিয়ে ‘রসগোল্লা’ নামক এক সিনেমাও টলিউড ফিল্ম ইন্ডাস্ট্রিতে তৈরি হয়েছে।

বাঙালির সবকিছুতেই রসগোল্লা জড়িয়ে রয়েছে। আনন্দের কোনো অনুষ্ঠান বা দুঃখের মূহুর্ত, বেশিরভাগ সময়েই মিষ্টিমুখ করার জন্য রসগোল্লা হাজির হয়ে যায়। সাধারণ রসগোল্লার (রসে ডোবানো সাদা রঙের ছানার বল) পাশাপাশি বর্তমান সময়ে আধুনিকীকরণের প্রভাবে আরো বিভিন্ন ধরণের রসগোল্লা (নলেন গুড়ের রসগোল্লা, কমলাভোগ, চকলেট রসগোল্লা, স্ট্রবেরি রসগোল্লা, আম রসগোল্লা, আনারস রসগোল্লা প্রভৃতি) বিভিন্ন দোকানে তৈরি করা হয়ে থাকে। রসগোল্লার বিভিন্ন নতুন রূপের মধ্যে ‘বেকড রসগোল্লা’ অন্যতম জনপ্রিয় এক মিষ্টি।

তবে যে মিষ্টি এইরকম ওতপ্রোতভাবে বাঙালির জীবনের সঙ্গে জড়িয়ে রয়েছে তা নিয়ে এক সাধারণ প্রশ্ন করা হলে বেশিরভাগ বাঙালিই কোনো উত্তর দিতে পারেন না। কাউকে যদি রসগোল্লার ইংরেজি নাম জিজ্ঞেস করা হয় তবে প্রথমে হকচকিয়ে গেলেও বেশিরভাগ মানুষ‌ই উত্তর দেবেন ‘Rasgulla’।

আদতে রসগোল্লাকে ইংরেজিতে লিখে তাকে মিষ্টির ইংরেজি নাম হিসেবে চালানো হলেও এই মিষ্টির জন্য এক নির্দিষ্ট ইংরেজি নাম রয়েছে। রসগোল্লার উপযুক্ত ইংরেজি নাম হল- ‘সিরাপ ফিল্ড রোল’ (Syrup Filled Roll)। সবকিছুর উত্তর যার কাছে থাকে অর্থাৎ গুগলেও কিন্তু রসগোল্লার এই ইংরেজি নাম খুঁজে পাওয়া যায় না।

Leave a Comment