ঘরে থাকা মানিপ্লান্ট গাছে ব্যবহার করুন এই কয়েকটি ঘরোয়া উপকরণ, যেমন দ্রুত বাড়বে গাছ তেমন সৌন্দর্য বাড়বে দ্বিগুন!

নিজস্ব প্রতিবেদন :- ঘর সাজাতে গাছগাছালি রাখেন অনেকে। মানি প্ল্যান্টও ব্যবহার করা হয়। কিন্তু এই গাছ শুধুই যে সৌন্দর্য বৃদ্ধি করে তা নয়। বাস্তুশাস্ত্র অনুসারে, ঘরে মানি প্লান্ট থাকলে ঘরে ইতিবাচক শক্তির উদ্ভব হয়। হাতে টাকাকড়ি আসে। যারা বাড়িতে হয়তো মানিপ্লান্ট গাছ লাগিয়ে থাকেন তারা কিন্তু অনেকেই এর পরিচর্যা সম্পর্কে বিশেষ কিছু জানেন না।

তাই অনেক ক্ষেত্রেই দেখা যায় এর হয়তো ভালোভাবে বৃদ্ধি হচ্ছে না বা গাছের নানান ধরনের সমস্যা দেখা যাচ্ছে। যদি আপনার বাড়িতেও মানিপ্লান্ট গাছ এই ধরনের সমস্যার ভুক্তভোগী হয়ে থাকে সেক্ষেত্রে আজকের এই বিশেষ প্রতিবেদনটি শুধুমাত্র আপনার জন্য। এই প্রতিবেদনের মাধ্যমে আপনাদের সাথে শেয়ার করে নেব কি কি জিনিস ব্যবহার করে খুব সহজেই মানিপ্লান্ট গাছকে একেবারে রকেটের গতিতে বৃদ্ধি করা যেতে পারে। চলুন তাহলে আর দেরি না করে আমাদের আজকের এই প্রতিবেদনটি শুরু করা যাক।

  • মানিপ্ল্যান্ট গাছের পরিচর্যায় কি কি করণীয়?

১) মানিপ্ল্যান্ট গাছ কখনোই কিন্তু আপনারা কড়া রোদের মধ্যে রাখবেন না, এতে গাছ ভালোভাবে বাড়তে পারে না।

২) মানিপ্ল্যান্ট গাছ লাগানোর সময় খেয়াল রাখবেন মাটির মধ্যে যাতে কিছুটা পরিমাণ বালি অথবা গোবর সার ইত্যাদি যেন সঠিক পরিমাণে থাকে। এই প্রত্যেকটা উপাদানে কিন্তু গাছের বৃদ্ধিতে ব্যাপক রকমের সহায়ক।

৩) নরম মাটিতে মানি প্ল্যান্ট ভালো হয়। যদি মাটির মধ্যে এই গাছ লাগান তাহলে সপ্তাহে দু দিন জল দিলেই হবে।

৪) খুব বড় টবে কিন্তু এই গাছ লাগাবেন না। চেষ্টা করবেন ছোট টবে লাগাতে। এতে কিন্তু গাছ ভালো বাড়ে।

  • মানিপ্ল্যান্ট এর পরিচর্যায় ব্যবহৃত এমন একটি উপাদান যা খুব সহজেই গাছের বৃদ্ধিতে সহায়ক:

এই গাছের বৃদ্ধিতে আপনারা শুধুমাত্র একটা উপকরণ ব্যবহার করলে কিন্তু অনেক উপকরণের একসাথে কাজ হয়ে যাবে আমরা বলতে পারি। এই একটি উপকরণ হল সামান্য পরিমাণের দুধ। আমাদের প্রত্যেকের বাড়িতেই কিন্তু কম বেশি দুধ এসে থাকে। সেখান থেকেই মোটামুটি ১০০ গ্রাম পরিমাণ দুধ আপনাকে আলাদা করে রেখে দিতে হবে। তবে এই দুধ কিন্তু সরাসরি গাছের উপরে ব্যবহার করা যাবে না।

মোটামুটি এক লিটার জলে আপনাকে এই দুধ মিশিয়ে গাছের উপরে ছড়িয়ে দিতে হবে। এতে গাছের পাতা কখনোই কিন্তু চট করে শুকিয়ে পড়বে না বা মরে যাবে না।

পাশাপাশি গাছের বৃদ্ধি কিন্তু ব্যাপকভাবে হতে থাকবে। অবশ্যই আপনারা বাড়িতে এই একটি উপায় ট্রাই করে দেখবেন।১০০ গ্রাম দুধের জন্য আপনাদের সবিশেষ অর্থ খরচ হবে না।

এভাবে যত্ন সহকারে যদি আপনারা বাড়িতে মানিপ্ল্যান্ট গাছের পরিচর্যা করতে পারেন তাহলে আপনার ভাগ্যে পরিবর্তন আসবে সুদূরপ্রসারী।

Back to top button