বেসিনের কালো কঠিন আয়রনের দাগ নিমেষেই দুর করতে ব্যবহার করুন এই দুর্দান্ত ঘরোয়া টিপস, বেসিন হবে নতুনের মতো ঝকঝকে

নিজস্ব প্রতিবেদন: বেসিন পরিষ্কার করা একটা ভীষণ কঠিন কাজ। বিশেষ করে যদি দীর্ঘ সময় ধরে জলে থাকা আইরনের দাগের কারণে একটা জেদি দাগ সৃষ্টি হয়ে যায় তাহলে তো আর কিছু বলারই নেই। সময় মতো যদি আপনি বেসিন না পরিষ্কার করেন সেক্ষেত্রে কিন্তু এটা খুব নোংরা দেখতে লাগে এবং ধীরে ধীরে ব্যবহারের অনুপযোগী হয়ে পড়ে।

আজকের এই বিশেষ প্রতিবেদনে তাই সাধারণ দুটি টিপসের মাধ্যমে আপনাদের সাথে বেসিন পরিষ্কারের পদ্ধতি শেয়ার করে নেব। আপনারা হয়তো দোকান থেকে নামিদামি জিনিস কিনে বেসিন পরিষ্কার করে থাকেন। তবে এই দুটো টিপস কাজে লাগালে এমন কিছু খরচাও হবে না আর সহজেই কিন্তু বেশি না একেবারে নতুনের মত চকচকে হয়ে যাবে।

বেসিন পরিষ্কার করার সহজ দুটি টিপস :

১) বেসিন পরিষ্কার করার জন্য আপনাদের প্রথমেই বেসিন টাকে জল দিয়ে ভিজিয়ে নিতে হবে। তারপর যে কোন ক্লিনিক প্লাস শ্যাম্পুর সাথে একটুখানি লেবুর রস মিশিয়ে নেবেন। যদি আপনাদের কাছে লেবুর রস না থাকে সে ক্ষেত্রে বিকল্প হিসেবে ভিনেগার ব্যবহার করতে পারেন। এবার এই দুটি মিশ্রণের সাথে ভালোভাবে ব্রাশ ব্যবহার করে বেসিন আপনাদের বেশ কিছুক্ষণ সময় ঘষে নিতে হবে।

অবশ্যই হাতে গ্লাভস পড়ে আপনারা কাজটি করবেন। কারণ দীর্ঘ সময় পরে যদি আপনারা বেসিন পরিষ্কারের কাজ করে থাকেন সেক্ষেত্রে কিন্তু এর মধ্যে নানান ধরনের জীবাণু বা ব্যাকটেরিয়াও বসবাস করতে পারে। সুতরাং যাতে সেখান থেকে আপনাদের কোন ক্ষতি না হয় তাই প্রয়োজনীয় সমস্ত সতর্কতা অবলম্বন করে এগিয়ে যেতে হবে। কিছুক্ষণ ঘষে নেওয়ার পরে ভালোভাবে জল দিয়ে ধুয়ে নিলেই কিন্তু এটা নতুনের মত চকচকে হয়ে যাবে।

২) যদি কোন কারনে প্রথম টিপসের পরেও আপনাদের বেসিন সঠিকভাবে পরিষ্কার না হয়ে থাকে বা ময়লা থেকে যায় সে ক্ষেত্রে অবশ্যই এই দ্বিতীয় টিপসটা এপ্লাই করে দেবেন। এই ক্ষেত্রে আপনাদের শুধুমাত্র একটা স্ক্রাবার আর কিছু পরিমাণ হোয়াইট কোলগেট প্রয়োজন হবে। সফট স্ক্রাবার এর মধ্যে হোয়াইট কলগেট টুথপেস্ট লাগিয়ে ভালোভাবে বেসিনের মধ্যে কিছুক্ষণ ঘষে নেবেন। এরপর জল দিয়ে একবার ভালো করে ধুয়ে নিলেই কিন্তু বেশি না একদম নতুনের মতন ঝকঝকে আর পরিষ্কার হয়ে উঠবে। আজকের টিপস দুটি আপনাদের কেমন লাগলো তা অবশ্যই কমেন্ট করে জানাতে ভুলবেন না।

Back to top button