শীতের দুপুরে এই সহজ ঘরোয়া ট্রিকসে বড়ি দিয়ে একবার বানিয়ে দেখুন লাউ শাকের এই দুর্দান্ত স্বাদের রেসিপি, খাবেন চেটেপুটে

নিজস্ব প্রতিবেদন: লাউ শাক হলো এমন একটি খাবার যা বাচ্চা থেকে বড় সকলেই কিন্তু খেতে অত্যন্ত পছন্দ করে থাকেন। তবে লাউ শাকের এমন কিছু রেসিপি রয়েছে যা একবার যদি আপনারা বাড়িতে তৈরি করতে পারেন সকলেই কিন্তু আপনার রান্নার ফ্যান হয়ে যাবে। আজ আমরা তেমনি একটি রেসিপি আপনাদের সাথে শেয়ার করে নিতে চলেছি। চলুন তাহলে আর দেরি না করে আজকের এই প্রতিবেদনটি শুরু করা যাক। যদি ভালো লাগে অবশ্যই কিন্তু শেয়ার করে নিতে ভুলবেন না।

এই রেসিপিটা তৈরি করার জন্য এক আটি লাউ শাক নিয়ে ভালোভাবে সেটা কেটে নিতে হবে। এছাড়াও আপনাদের নিয়ে নিতে হবে কয়েকটা বিনস, কিছু পরিমাণ শিম, আলু ,স্কয়াস এবং বেগুন। এছাড়াও নিজেদের পছন্দমত কিছু সবজি আপনারা নিয়ে নিতে পারেন। সবজিগুলোকে ছোট টুকরো করে কেটে কিছুটা গরম জলে আপনাদের ভাপিয়ে নিতে হবে। ফুটন্ত গরম জলে এরকম নুন দিয়ে ভাপিয়ে নিলে কোন রকমের পোকামাকড় থাকবে না। সবজিগুলোর মতো লাউশাকটাও আপনাদের একই জলে ভাপিয়ে নিতে হবে। তবে বেগুন কিন্তু ভাপানোর দরকার নেই। এবার গ্যাসে একটা কড়াই বসিয়ে সেখানে সরষের তেল দিয়ে দিন। তেল গরম হয়ে গেলে এর মধ্যে হাফ চা চামচ পাঁচফোড়ন যোগ করুন।

এবার আপনাদের আট দশটা বড়ি এর মধ্যে যোগ করে ভেজে নিতে হবে। ভাজা শেষ হলে আপনাদের কড়াইতে সবজিগুলোকেও দিয়ে দিতে হবে। সবশেষে লবণ আর হলুদ মাখিয়ে কড়াইতে বেগুনগুলোকে যোগ করে নাড়াচাড়া করবেন। মিডিয়াম ফ্লেমে এবার আপনাদের সম্পূর্ণ সবজিগুলোকে ভেজে নিতে হবে। সবজিগুলো কষানো হয়ে গেলে এর মধ্যে লাউ শাক যোগ করে দিন। একটু নাড়াচাড়া করে দু মিনিট পর্যন্ত ঢাকা দিয়ে রাখুন। নির্ধারিত সময়ের পর ঢাকনা খুলে খুব সামান্য হলুদ গুঁড়ো যোগ করবেন। রান্নার এই পর্যায়ে কিন্তু আপনাদের অনবরত নাড়াচাড়া করার কাজ করতে হবে।।

লাউ শাক প্রয়োজন মত কষানো হয়ে গেলে আপনাদের এর মধ্যে গরম জল যোগ করতে হবে। তিন থেকে চার মিনিট মতন নাড়াচাড়া করে ঢাকনা চাপা দিয়ে রাখুন। আপনারা যদি মিষ্টি পছন্দ করে থাকেন তারা চিনি ব্যবহার করতে পারেন। চালের গুঁড়ো দিয়ে একটু পিটুলিও যোগ করে দিতে পারেন। নাড়াচাড়া করে শেষে আরো দুই থেকে তিন মিনিট মতন ঢাকনা চাপা দিয়ে রাখুন। ব্যাস তাহলেই তৈরি হয়ে যাবে এই অসাধারণ লাউ শাকের রেসিপি। খেতে কেমন লাগলো অবশ্যই কিন্তু কমেন্ট করে জানাতে ভুলবেন না।

Back to top button