বাড়িতেই খুব সহজেই এইভাবে ভেটকি মাছের পুর দিয়ে বানিয়ে দেখুন বেগুনের এই দুর্দান্ত স্বাদের রেসিপি, খাবেন পুরো চেটেপুটে

নিজস্ব প্রতিবেদন: শীতকালে অন্যতম বিভিন্ন সবজির মধ্যে রয়েছে বেগুন।। এটি দিয়ে নানান ধরনের রেসিপি আপনারা হয়তো আজ পর্যন্ত তৈরি করে খেয়েছেন। তবে আজকের এই বিশেষ প্রতিবেদনে ভেটকি মাছের পুর ভরা এমন একটি বেগুনের রেসিপি আপনাদের সাথে শেয়ার করে নেব যা গ্রামাঞ্চলের একটি ঐতিহ্যবাহী রেসিপি। যারা বিভিন্ন ঐতিহ্য বাহী রান্নার স্বাদ নিতে পছন্দ করে থাকেন তারা নিশ্চয়ই এটা পছন্দ করবেন। তৈরি করা খুব একটা কঠিন ব্যাপার নয়।। চলুন তাহলে আর দেরি না করে আজকের এই প্রতিবেদনটি শুরু করা যাক এবং কিভাবে রেসিপিটি আপনারা বানাতে পারবেন সেই বিষয়ে স্টেপ বাই স্টেপ জেনে নেওয়া যাক।

এই রান্নাটি করার জন্য প্রথমেই আপনাদের মসলা তৈরি করে নিতে হবে। তার জন্য একটা পাত্রের মধ্যে সরষে কাঁচা লঙ্কা বাটা, টক দই, হলুদ গুঁড়ো, পরিমাণ মতো লবণ, সামান্য চিনি আর সরষের তেল দিয়ে দিন। খুব ভালোভাবে মশলাগুলো মাখানো হয়ে গেলে এর মধ্যে মাছগুলি দিয়ে দিন। মসলা মাখানো হয়ে গেলে আধ ঘন্টার জন্য মাছ ঢাকনা চাপা দিয়ে রেখে দিন। এবার একে একে আপনাদের বেগুন গুলো তৈরি করে নিতে হবে। বেগুনটাকে কিন্তু পুরো কাটার দরকার নেই শুধু মাঝখানটা একটু চিরে নেবেন। এবার একটা চামচের সাহায্যে বেগুনের ভেতরের শাঁস গুলোকে বের করে নিয়ে আসুন। খুব সাবধানে এই কাজটি করবেন নয়তো বোটা ছিড়ে যেতে পারে।

মাছের পিস অনুযায়ী আপনারা বেগুন ব্যবহার করবেন। এবার বেগুন গুলোকে আপনাদের জল দিয়ে ধুয়ে নিতে হবে। তারপর বেগুনের গায়ে আর ভেতরের অংশে ভালো করে নুন হলুদ মাখিয়ে নিন। অন্যদিকে যে ভেটকি মাছগুলোকে মশলা মাখিয়ে রেখেছিলেন এবার সেগুলোকে বের করে এই বেগুনের মধ্যে ঢুকিয়ে দিতে হবে। একটা করে টুথপিক ব্যবহার করে মাছের পুর ভরে দেওয়ার পরে বেগুনের মুখ বন্ধ করে দিন। এবার গ্যাসে একটা করাই বসিয়ে তাতে পরিমাণ মতন সরষের তেল যোগ করুন। তেল গরম হয়ে গেলে এর মধ্যে একটা করে বেগুন ছেড়ে দিন।

ভাজার সময় কিন্তু আপনাদের গ্যাসের ফ্লেম অনেক কম রাখতে হবে। হালকা নাড়াচাড়া করে ঢাকা দিয়ে বেগুন গুলোকে ভাজুন। ব্যাস সমস্ত বেগুনগুলো ভাজা হয়ে গেলে আপনারা ওই সাথে থাকা তেল দিয়েই এটাকে গরম গরম ভাতের সাথে পরিবেশন করে দিতে পারেন। গরম ভাতের সাথে এই দুর্দান্ত রেসিপি কিন্তু এক কথায় জমে যাবে। খেতে কেমন লাগলো তা কিন্তু অবশ্যই আমাদের জানাতে ভুলবেন না কমেন্ট করে। এই ধরনের আরো রান্নাবান্না সংক্রান্ত আপডেট পেতে চাইলে আমাদের অন্যান্য প্রতিবেদন গুলোর উপর নজর রাখতে থাকুন।।

Back to top button