রান্নার কড়াইয়ের কালো কঠিন জেদি দাগ দূর করে চকচকে বানাতে ট্রাই করুন এই সহজ দুর্দান্ত ট্রিকস

নিজস্ব প্রতিবেদন: রান্নার কাজে ব্যবহৃত কড়াই কিন্তু অনেক সময়েই নানান কারণে পুড়ে গিয়ে থাকে। এই পুড়ে যাওয়ার দাগ বা আস্তরণ তোলার জন্য কিন্তু আমাদের অনেক সময়তেই ঝক্কির মুখোমুখি হতে হয়। বেশিরভাগ ক্ষেত্রেই আমরা নানান ধরনের ডিশওয়াশ ব্যবহার করে থাকি কিন্তু তাতে সবিশেষ কাজ হয় না। বহু সময় ধরে ঘষলে তবেই কিন্তু এই পোড়া আস্তরণ ওঠে। তাই আজকের এই প্রতিবেদনে আমরা আলোচনা করতে চলেছি কিভাবে ঘন্টার পর ঘন্টা না ঘষেই ৫ মিনিটের মধ্যে পুড়ে যাওয়া কড়াই একেবারে নতুন করে তোলা যেতে পারে। আশা করছি আজকের এই প্রতিবেদনটি সকলেরই কমবেশি কাজে লাগতে চলেছে।

রান্না করার সময় নানান কারণে কড়াই পুড়ে গিয়ে থাকে। যদি আপনারা এদিকে ঠিকভাবে পরিষ্কার না করেন তাহলে কিন্তু অল্প কয়েকদিনের মধ্যেই একেবারে পুরনো হয়ে যাবে এগুলি এবং দাগ যুক্ত হয়ে পড়বে। কড়াই সম্পূর্ণরূপে পরিষ্কার করার জন্য প্রথমেই আপনাকে গ্যাস জ্বালিয়ে সম্পূর্ণ হাই ফ্লেমে করে নিতে হবে। এরপরে কড়াইটিকে গ্যাসের উপর বসিয়ে যতক্ষণ পর্যন্ত না ময়লাগুলি কিছুটা নরম হয়ে আসছে ততক্ষণ পর্যন্ত গরম করতে থাকুন।

একটি শক্ত চামচ বা খুন্তির সাহায্যে এবারে এই নরম ময়লা গুলিকে কিন্তু আপনাদের ধীরে ধীরে তুলে ফেলতে হবে । তারপর শুরু হবে কড়াই পরিষ্কার করার দ্বিতীয় ধাপ। এর জন্য প্রথমেই একটি বালতির মধ্যে পরিমাণ মতন জল দিয়ে তাতে কিছুটা পরিমাণ কস্টিক সোডা মিশিয়ে নিন। এটা কিন্তু সোজাসুজি ধরলে হাত খারাপ হয়ে যায় তাই চেষ্টা করবেন গ্লাভস পড়ে ব্যবহার করার অথবা না ছুঁয়েই প্যাকেটের মধ্যে থেকে জলে ঢেলে দেওয়ার। কস্টিক সোডা মেশানো জলে আপনাদের কিছুক্ষণ এই পোড়া করাই বা বাসন ভিজিয়ে রেখে দিতে হবে।

এবার এটাকে ভালো করে স্কচ বাইট এর সাহায্যে কিছুক্ষণ ঘষে নিয়ে উপরের পোড়া আস্তরণ টিকে আরো পাতলা আপনাদের করে নিতে হবে। কিন্তু যদি খুব বেশি জেদি দাগ হয়ে থাকে তাহলে কিন্তু উঠবে না। সেক্ষেত্রে আলতো করে না ঘষে স্কচ বাইট ব্যবহার করে একটু জোরে ঘষে নেবেন এবং সবশেষে ভালো করে জল দিয়ে ধুয়ে নেবেন। তাহলে কিন্তু আপনাদের কাজ হয়ে যাবে।

যতই পোড়া দাগ থাকুক না কেন এভাবে যদি আপনারা কড়াই পরিষ্কার করতে পারেন স্টেপ বাই স্টেপ পদ্ধতি অবলম্বন করে তাহলে কিন্তু আর আপনাদেরকে কখনোই চিন্তা করতে হবে না। আজকের এই বিশেষ প্রতিবেদনটি আশা করছি অনেক গৃহিণীদেরই কমবেশি কাজে লাগবে।

Back to top button