বটি বা দা’য়ের লালচে কঠিন মরচে ভাব কয়েক মিনিটেই হবে দূর, ট্রাই করুন এই দুর্দান্ত ঘরোয়া ট্রিকস

নিজস্ব প্রতিবেদন: আমাদের প্রত্যেক বাড়িতেই কিন্তু রান্নাবান্না থেকে শুরু করে বিভিন্ন কাজে দা, বটি, ছুরি, চাকু প্রভৃতি ব্যবহার করা হয়ে থাকে। লক্ষ্য করে দেখবেন এই উপকরণ গুলি দীর্ঘ সময় ব্যবহারের পরে কিন্তু ধীরে ধীরে ধার চলে যায় এবং এর উপরে মরিচা সৃষ্টি হয়। তার ফলস্বরূপ এগুলো দিয়ে আর কোন কাজ করা যায় না ঠিকভাবে।

এবার হয় বাজার থেকে নিয়ে গিয়ে এগুলো আপনাকে ঠিক করিয়ে আসতে হয় অথবা নতুন কিনতে হয়। তবে আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা একেবারে ঘরোয়া পদ্ধতির সাহায্যে খুব সহজেই এই জিনিসগুলো ধার করার পাশাপাশি মরিচা তোলার পদ্ধতি আপনাদের সাথে শেয়ার করে নেব। চলুন তাহলে আর সময় নষ্ট না করে আমাদের আজকের এই প্রতিবেদনের মূল পর্বে যাওয়া যাক।

মরিচা তোলা কিন্তু সহজ ব্যাপার নয়। তবে আজকের এই টিপস নিশ্চয়ই আপনাদের এই কাজে অনেকটা সাহায্য করবে। এই পদ্ধতিতে আপনাদের প্রথমেই নিয়ে নিতে হবে একটি শিলনোড়া। তার উপরে যে দা বা বটিটি আপনি মরচে তুলতে চান অথবা ধারালো করতে চান সেটাকে রেখে দিন খুলে।

তারপর কিছুটা পরিমাণ বালি নিয়ে এসে এই দা অথবা বটির উপরে ছড়িয়ে দিন। বাড়ির কাছে কোন অপরিতক্ত জমি থাকলে আপনারা বালি খুব সহজে পেয়ে যাবেন। এবার নোড়ার সাহায্যে আপনাদের ভালোভাবে আপনাদের বালি দিয়ে এই দা বা বটিটিকে ঘষতে হবে।

মোটামুটি তিন থেকে চার মিনিট সময় গায়ের জোরে আপনারা এই কাজটি করবেন। এই বালি কিন্তু খুবই ধারালো হয়ে থাকে যা খুব সহজেই অনেকটা মরচে তুলতে সাহায্য করবে এবং সম্পূর্ণরূপে আপনার উপকরণটিকে ধারালো করে তুলবে। চার থেকে পাঁচ মিনিট পরে এই দা বা বটি ভালো করে স্ক্রাবারের সাহায্যে কোন সাবান দিয়ে মেজে ভালো করে জল দিয়ে ধুয়ে শুকিয়ে নিন। দেখবেন পুরনো ধার খুব সহজেই কিন্তু ফেরত চলে এসেছে।

ঠিক একই পদ্ধতিতে বাড়িতে যদি এরকম আরো কোন ধার করার মতন জিনিস বা চাকু থাকে সহজেই আপনারা সেটা ঠিক করে নিতে পারেন।। যে শিলনোড়াটি আপনারা এই কাজে ব্যবহার করলেন সেটাও কিন্তু খুব সহজেই এর কারণে ধার হয়ে যাবে। অর্থাৎ একটা পদ্ধতির সাহায্যে কিন্তু আপনারা দুটি কাজ খুব সহজে করে নিতে পারলেন। এই অসাধারণ টিপস কেমন লাগলো গৃহিণীদের তা অবশ্যই আমাদের জানাতে ভুলবেন না।

Back to top button