কোনরকম মশলা ছাড়াই খুব সহজ এই ঘরোয়া উপায়ে বানিয়ে দেখুন দুর্দান্ত স্বাদের আলুর তরকারি, খেলে লেগে থাকবে মুখে!

নিজস্ব প্রতিবেদন:- সকালের জলখাবার হোক বা রাতের ডিনার রুটি/পরোটা খেতে কিন্তু কমবেশি সকলেই পছন্দ করে থাকেন। তবে বেশিরভাগ ক্ষেত্রেই কিন্তু রুটি কখনো শুধু খাওয়া যায় না। বিশেষ করে সকালটা যদি রবিবারের হয়ে থাকে সেক্ষেত্রের রুটি বা লুচির সাথে সাদা আলুর তরকারি বাড়িতে তৈরি করে নেওয়াই যেতে পারে। এতে যেমন পরিবারের সদস্যদের সাথে মজাটাও জমে যাবে ঠিক তেমনভাবেই আপনারা জেনে নিতে পারবেন একটি নতুন রেসিপি। যারা ছুটির দিনগুলিতে জলখাবার একটু নতুনত্ব আনবেন ভেবে রেখেছেন তারা অবশ্যই কিন্তু আমাদের আজকের এই বিশেষ প্রতিবেদনটি একেবারেই মিস করবেন না। চলুন তাহলে আজকের এই বিশেষ প্রতিবেদনটি আর সময় নষ্ট না করে শুরু করা যাক।

আলুর তরকারির বিশেষ রেসিপি:

১) এই রান্নাটি করার জন্য আপনাদের কড়াই গরম করে তাতে পর্যাপ্ত পরিমাণে সাদা তেল ঢেলে দিতে হবে। তেল কিছুটা ফুটতে শুরু করলে এর মধ্যে এক টেবিল চামচ পরিমাণ পাঁচফোড়ন এবং সামান্য বেশি পরিমাণে হীং দিয়ে দিন। চেষ্টা করবেন এই রান্নাটি পাঁচফোড়ন ব্যবহার করে করার। তবে যদি পাঁচফোড়ন না থাকে সেক্ষেত্রে বিকল্প হিসেবে আপনারা কিন্তু অবশ্যই কালো জিরা ব্যবহার করতে পারেন। এরপর কড়াইতে শুকনো লঙ্কা ফোঁড়ন দিয়ে কিছুক্ষণ নাড়াচাড়া করে নিতে হবে।

২) এরপর কয়েকটি আলু নিয়ে একেবারে মাঝারি পিস করে কেটে নিতে হবে আপনাদের। ঠিক একই রকমভাবে এই আলুগুলিকে কিছুক্ষণ নাড়াচাড়া করে তার উপরে টমেটোর টুকরোগুলোকে দিয়ে দিন। এবার গ্যাসের ফ্লেম মিডিয়াম টু হাইতে রেখে ভালো করে আপনাদের আলু আর টমেটোর উপকরণ গুলিকে কিন্তু ভেজে নিতে হবে। এবারে আপনাদের এর মধ্যে জল দিয়ে দিতে হবে।

জলের পরিমাণ অবশ্যই বেশি রাখার চেষ্টা করবেন তাহলে কিন্তু আলু ভালোভাবে সেদ্ধ হবে। এবার আপনাদের দিয়ে দিতে হবে চার থেকে পাঁচটা চিরে রাখা কাঁচা লঙ্কা। এই রেসিপিতে পুরো ঝাল টাই কিন্তু কাঁচালঙ্কা থেকে আসে। হাফ চা চামচ চিনি জোগাড় করুন। চিনি যোগ করে দিলে স্বাদে একটা সামঞ্জস্য আসবে আর খেতেও খুবই ভালো লাগবে। রান্নার এই পর্যায়ে আরো একবার যাচাই করে নেবেন যে লবণ সঠিক পরিমাণে আছে কিনা।

৩) এরপর বেশ কিছুক্ষণ সময় আপনাদের রেসিপিটিকে ভালো করে ঢাকা দিয়ে ফুটিয়ে নিতে হবে। তারপর ঢাকনা খুলে কিছুক্ষণ ভালোভাবে নাড়াচাড়া করতে থাকুন। মোটামুটি আরও মিনিট পাঁচেক সময় রান্নাটিকে ভালো করে কষিয়ে নিয়ে গরম গরম আলুর তরকারি নামিয়ে নিন। ভাত বা রুটি অথবা লুচির সাথে খুব সহজেই কিন্তু আপনারা এই অসাধারণ স্বাদের রেসিপি পরিবেশন করতে পারেন। রেসিপিটি কেমন লাগলো তা অবশ্যই জানাতে ভুলবেন না। এই ধরনের আরো নানান ধরনের রান্না সম্পর্কে টিপস জানতে হলে পরবর্তী প্রতিবেদন গুলির উপর নজর রাখতে থাকুন।

Leave a Comment