শীতের সন্ধ্যায় খুব সহজ এই ঘরোয়া পদ্ধতিতে পাঁউরুটি দিয়ে বানিয়ে দেখুন সুস্বাদু রসমঞ্জরী পিঠা

নিজস্ব প্রতিবেদন: মিষ্টি খেতে কম বেশি আপনারা সকলেই অত্যন্ত পছন্দ করে থাকেন। তবে সাধারণত মিষ্টি খাওয়ার জন্য আমরা বাজারের বিভিন্ন দোকানের উপরে নির্ভরশীল থাকি। কিন্তু আজ আমরা বাড়িতে আপনাদেরকে একদম নরম তুলতুলে পাউরুটির তৈরি মিষ্টি বানানোর পদ্ধতি শেয়ার করে নেব। এটি একবার বানালে কিন্তু বার বার বানিয়ে খাওয়ার ইচ্ছে হবে। তাই যারা মিষ্টি প্রেমী মানুষ রয়েছেন তারা ভুল করেও আজকের প্রতিবেদন মিস করবেন না। আশা করছি আজকের বিশেষ রেসিপি আপনাদের ভালো লাগবে।

মিষ্টি তৈরি করার জন্য আপনাদের বেশ কয়েকটা পরিমাণে পাউরুটির পিস নিয়ে তার চারপাশের লাল অংশটা কেটে নিতে হবে। এবার পাউরুটি গুলোকে ছোট ছোট টুকরো করে বর্গাকার শেপে কেটে নিন। এবার মিক্সিং জারের মধ্যে পাউরুটি গুলোকে খুব ভালো করে গুঁড়ো করে নিন। এবার একটা বড় মিক্সিং বোলের মধ্যে এই পাউরুটির গুঁড়োটা ঢেলে দিন। তার মধ্যে এক চিমটি লবণ এবং নারকেল আর চিনির পুর ঢেলে দিন।

সামান্য পরিমাণে ময়দা আর এক চিমটে পরিমাণ বেকিং সোডা যোগ করে এই সমস্ত উপকরণগুলোকে ভালো করে মিশিয়ে নিন। তারপর অল্প করে দুধ প্রয়োগ করে একটা ডো রেডি করে ফেলুন। ডো যেন খুব বেশি নরম বা টাইট না হয়।ডো তৈরি হয়ে গেলে এর থেকে মিডিয়াম সাইজের লেচি কেটে নিন। লুচি গুলোকে গোল বলের মতন তৈরি করে একটু মাঝে প্রেস করে চ্যাপ্টা করে নেবেন।

এবার গ্যাসে একটা প্যান বসিয়ে তাতে পরিমাণমতো সাদা তেল যোগ করুন। তেল ভালো করে গরম হয়ে গেলে এই বলগুলোকে তার মধ্যে ছেড়ে দিন। ভালো করে উল্টেপাল্টে লাল করে ভেজে নেবেন। ব্যাস এই পিঠেগুলো ঠান্ডা করতে দিয়ে গ্যাসে আরো একটা পেন বসিয়ে তাতে কিছুটা পরিমাণ চিনি দিয়ে দিন। সামান্য পরিমাণ জল যোগ করে যতক্ষণ না চিনি গলে যাচ্ছে অপেক্ষা করতে থাকুন। এবার চিনির গলে ক্যারামেল তৈরি হয়ে গেলে তার মধ্যে এই পিঠাগুলোকে দিয়ে দিন এবং বেশ কিছুক্ষণ ডুবিয়ে রেখে পরিবেশন করুন। ব্যাস তৈরি হয়ে গেল সুস্বাদু পাউরুটির রসমঞ্জরি পিঠে। খেতে কেমন লাগলো তা অবশ্যই জানাতে ভুলবেন না।।

Back to top button