চালের আটা দিয়ে বাড়িতে খুব সহজেই একবার বানিয়ে দেখুন রুটি, খেতে হবে খুব নরম ও দারুণ সুস্বাদু

নিজস্ব প্রতিবেদন:  ভারতের প্রায় অনেক জায়গাতেই কিন্তু চালের আটা ব্যবহার করে রুটি তৈরি করা হয়ে থাকে। বিহারে, চালের আটার রুটি মিষ্টি কুমড়ার তরকারির সাথে খাওয়া হয়। ব্যাঙ্গালোরে মসুর ডাল বেগুন মসলা বা নারকেলের চাটনির সাথে খাওয়া হয়। চালের তৈরি আটার রুটিকে কিন্তু আলাদা নামও দেওয়া হয়েছে। এটিকে আক্কি রোটি বলা হয়ে থাকে। সাধারণত দুই ধরনের চালের আটা পাওয়া যায়। আজকে আমরা আপনাদের সাথে শেয়ার করে নেব সেদ্ধ চালের আটা দিয়ে রুটি বানানোর উপায়। চলুন তাহলে আর দেরি না করে আজকের এই বিশেষ প্রতিবেদনটি শুরু করা যাক।

সেদ্ধ চালের আটা দিয়ে রুটি বানানোর পদ্ধতি:

অত্যন্ত কম উপকরণ এর মাধ্যমেই কিন্তু সহজে সেদ্ধ চালের আটা দিয়ে রুটি তৈরি করা যেতে পারে। এতে খুব বেশি উপকরণ কিন্তু লাগবেনা। পরিমাণ মতন চালের আটা (৪ কাপ) এবং মোটামুটি দুই কাপ পরিমাণ জল হলেই হয়ে যাবে। প্রথমেই আপনাদের জল ব্যবহার করে চালের আটা ভালোভাবে মেখে নিতে হবে।

যাতে নরম হয়ে যায় তার জন্য মোটামুটি পাঁচ মিনিটের জন্য আপনাদেরকে আটা মেশাতে হবে। এবার হাত দিয়ে আপনারা গোল লেচি তৈরি করে নিন। তারপর যেভাবে রুটি তৈরি করে থাকেন এগুলি কেউ ঠিক সেভাবেই রুটির আকার দিতে শুরু করুন। যদি আপনি হাতে রুটি তৈরি করতে না অভ্যস্ত থাকেন সেক্ষেত্রে অবশ্যই বিকল্প হিসেবে রুটি বেলার পাত্র ব্যবহার করতে পারেন।

রুটি বেলে নেওয়া হয়ে গেলে এটি তাওয়ার উপর রাখুন এবং এটিকে উচ্চ আঁচে একপাশে পুরোপুরি রান্না হতে দিন। তারপর এটিকে অন্য পাশ থেকে উল্টিয়ে দিন। এতে দুটো দিকেই রুটি তাঁতিয়ে নেওয়া হয়ে যাবে।। আঁচ কমিয়ে উভয় দিকে মোটামুটি পাঁচ মিনিটের জন্য রান্না করতে থাকুন। ভালোভাবে রান্না করে নিলে কিন্তু এটা একেবারে খাস্তা তৈরি হয়ে যাবে। যেকোনো ভাজাভুজি বা আপনাদের পছন্দের তরকারির সাথে আপনারা কিন্তু এই রুটি পরিবেশন করতে পারেন। প্রসঙ্গত উল্লেখ্য রুটি এমন একটি খাবার যা সকালের জলখাবার থেকে শুরু করে দুপুরের লাঞ্চ বা রাতের ডিনার সবকিছুতেই কিন্তু খাদ্য হিসেবে গ্রহণ করা যেতে পারে।

Back to top button