হুবহু রেস্টুরেন্টের স্টাইলে সবজি দিয়ে খুব সহজ ঘরোয়া পদ্ধতিতে বানান এই টেস্টি ও ইউনিক রেসিপি

নিজস্ব প্রতিবেদন: বিভিন্ন শাক সবজির রেসিপি খেতে যেমন সুস্বাদু হয় ঠিক তেমনভাবেই কিন্তু হয় অনেকটা স্বাস্থ্যকর। আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা মেথি শাকের একটি রেসিপি নিয়ে চলে এসেছি। খুব সহজেই অল্প সময়ের মধ্যেই রেসিপিটা তৈরি করা যাবে। চলুন তাহলে সময় নষ্ট না করে এটি তৈরি করার পদ্ধতি জেনে নেওয়া যাক।

প্রথমেই পরিমাণ মতো মেথির শাঁক নিয়ে ভালোভাবে ধুয়ে ছোট টুকরো করতে হবে। এবার একটা প্রেসার কুকারের মধ্যে এই শাকটাকে নিয়ে নিন। এর মধ্যে সামান্য পরিমাণ ধনেপাতা চিনি এবং লবণ যোগ করে দিন। তারপর বেশ কিছুক্ষণ সময় এই মেথি শাক সেদ্ধ করে নিতে হবে। সেদ্ধ হয়ে যাবার পর কিছুক্ষণ ঠান্ডা করে নিয়ে এই শাক মিক্সিতে বেটে নেবেন।

এবার একটা অন্য পাত্রের মধ্যে একটা ক্যাপসিকাম, দুটো পেঁয়াজ, দুটো টমেটো, কয়েকটা কাঁচালঙ্কা এবং সামান্য আদা নিয়ে নিন। সুন্দরভাবে ক্যাপসিকাম পেঁয়াজ আর টমেটো ছোট টুকরো করে কেটে নিতে হবে।গ্যাসে একটা প্যান বসিয়ে সামান্য পরিমাণ তেল আর জিরে যোগ করে দিন। এবার এর মধ্যে পেঁয়াজ টমেটো আর ক্যাপসিকামের টুকরোগুলো যোগ করে বেশ কিছুক্ষণ নাড়াচাড়া করে ফেলুন।

এবার এই রান্নাটির মধ্যে আপনাদের মসলা যোগ করতে হবে যার জন্য নিয়ে নেবেন স্বাদমতো লবণ, এক চামচ ধনে পাউডার, সামান্য পরিমাণে হলুদ গুঁড়ো, কিছুটা লঙ্কার গুঁড়ো, কসুরি মেথি, হাফ চামচ জিরা পাউডার,হাফ চামচ গরম মসলা এবং কাশ্মীরি লাল লঙ্কার গুঁড়ো । কিছুক্ষণ মসলা ভালোভাবে মিশিয়ে নেওয়ার পর মেথি আর ধনের পেস্ট আপনাদের এখানে যোগ করে দিতে হবে । এই পর্যায়ে রান্নায় সামান্য পরিমাণে জল যোগ করে দিন। কিছুক্ষণ ঢাকা দিয়ে রাখুন।

আপনারা চাইলে এই রান্নায় কাজুবাদামের পেস্ট অথবা টক দই যোগ করতে পারেন। টক দই যোগ করে দিলে যেমন রং দেখতে সুন্দর হবে ঠিক তেমনভাবেই ফ্লেভারে আসবে অসম্ভব সুন্দর পরিবর্তন। এবার একটা অন্য পাত্রের মধ্যে কিছুটা পরিমাণ পনির নিয়ে টুকরো করে কেটে ফেলুন। গ্যাসে অন্য একটা প্যান বসিয়ে তার মধ্যে তেল দিয়ে পনির গুলোকে ভেজে ফেলতে হবে। পনির ভাজা হয়ে গেলে খুব গরম জলে কিছু মসলার সাথে যোগ করে দেবেন। ১০ মিনিটের মধ্যেই কিন্তু পনির গুলো রীতিমত নরম হয়ে যাবে।

যদি আপনারা পনির ব্যবহার না করতে চান সে ক্ষেত্রে মাশরুম অথবা ভাজা আলু ব্যবহার করতে পারেন।। ভাজা পনির গুলোর সাথে কিছুটা পরিমাণ টমেটো , ক্যাপসিকাম আর পেঁয়াজ একটু ভেজে নিন এবং সমস্ত সবজিগুলোকে মেথির মিশ্রণের মধ্যে যোগ করে দিন। প্রায় পাঁচ থেকে সাত মিনিট মিডিয়াম টু লো ফ্লেমে আপনাদের এই রান্নাটা কে কষিয়ে নিতে হবে। অবশ্যই অনবরত নাড়াচাড়া করবেন এবং নির্দিষ্ট সময় পরে এটাকে নামিয়ে গরম গরম পরিবেশন করবেন।

Back to top button