বাড়িতেই খুব সহজেই এইভাবে বানিয়ে ফেলুন কাঁচা লঙ্কার গুঁড়ো, হবে একদম দোকানের মতো পারফেক্ট

নিজস্ব প্রতিবেদন: খাবারের স্বাদ আরো দ্বিগুণ করে তুলতে যে সমস্ত মসলা ব্যবহার করা হয় তার মধ্যে অন্যতম হলো লঙ্কার গুঁড়ো। এটি দু’রকমের হয়ে থাকে যথা কাঁচালঙ্কার গুঁড়ো আর শুকনো লঙ্কার গুঁড়ো। দুটোর স্বাদ এবং ব্যবহার কিন্তু অনেকটাই আলাদা। তবে সমস্যা হচ্ছে একটাই যে দীর্ঘ সময় ধরে কখনো কাঁচা লঙ্কার গুঁড়ো সংরক্ষণ করা সম্ভব নয়।

বেশি সময় ধরে পড়ে থাকলে এটার মধ্যে কিন্তু নানান ধরনের পোকা চলে আসে বা নষ্ট হয়ে যায়। বিশেষ করে বাজার থেকে যে কাঁচালঙ্কার গুঁড়ো কিনে নিয়ে আসা হয় তাতে এই সমস্যা বেশি দেখা যায়। তাই আপনারা কিন্তু বাড়িতেই এটা সহজে বানিয়ে সংরক্ষণ করতে পারেন। কিন্তু কিভাবে? আসুন জেনে নেওয়া যাক বিস্তারিত পদ্ধতি।

কাঁচালঙ্কার গুঁড়ো তৈরি করতে গেলে কি করবেন?

১)একেবারে খাঁটি কাঁচালঙ্কার গুঁড়ো তৈরি করতে চাইলে আপনাদের পরপর দুইটি স্টেপ অতিক্রম করতে হবে। প্রথমেই বাজার থেকে ভালো মানের 500 গ্রাম থেকে এক কেজি পর্যন্ত কাঁচা লঙ্কা কিনে নিয়ে আসুন। এবার পরিষ্কার জলে ধুয়ে নিয়ে ভালো একটা পাত্রের মধ্যে লঙ্কা গুলোকে তুলে রাখতে হবে।

এবার সবগুলো কাঁচা লঙ্কা দুই ভাগে কেটে এক থেকে দুই দিন রোদে শুকাতে দিন। এরপর মিক্সারে এক থেকে দুই ফোঁটা তেল দিয়ে সবগুলো কাঁচা লঙ্কা একসঙ্গে ভালো করে পেস্ট করে ফেলুন। এই গুঁড়ো করার কাজটা কিন্তু আপনাদের অত্যন্ত মিহি ভাবে করতে হবে যাতে কোন রকমের লাম্পস থেকে যায়।

২) দ্বিতীয় পদ্ধতিতেও ঠিক আগের মতই আপনাদের 500 গ্রাম থেকে এক কেজি পর্যন্ত কাঁচা লঙ্কা নিয়ে নিতে হবে। এরপর সবগুলো কাঁচা লঙ্কা মাঝখান থেকে দুই ভাগে কেটে একটি পাত্রে রাখুন। মাইক্রোওয়েভ চালু করুন ও কাঁচা লঙ্কা রাখুন এবং ৫ মিনিটের জন্য শুকিয়ে নিন।

নির্ধারিত সময়ের পর মাইক্রোওয়েভ থেকে বের করে ভালোভাবে গ্রাইন্ডারে পিষে নিলেই কিন্তু তৈরি হয়ে যাবে গ্রিন চিলি পাউডার বা কাঁচা লঙ্কার গুঁড়ো। খুব সহজেই এটাকে সংরক্ষণ করে নিজেদের ইচ্ছেমতো যে কোন রান্নায় পরিবেশন করতে পারবেন। এই গ্রীন চিলি পাউডারের প্রয়োগে আপনাদের খাবারে কতটা স্বাদ বৃদ্ধি পেল তা অবশ্যই জানাতে ভুলবেন না। এবার আসুন কিভাবে এই গ্রিন চিলি পাউডার সংরক্ষণ করবেন সেই প্রসঙ্গে জেনে নেওয়া যাক।

কাঁচা লঙ্কার গুঁড়ো সংরক্ষণ পদ্ধতি:

কাঁচা লঙ্কার গুঁড়ো সংরক্ষণ করার জন্য খুব একটা ঝামেলার কিছু নেই। দীর্ঘ কয়েক মাস আপনারা এটাকে সহজেই সংরক্ষণ করতে পারবেন। একটা কাচের বয়াম বা এয়ার টাইট কন্টেনারে নিয়ে তার মধ্যে কাঁচালঙ্কার পাউডার বা গ্রিন চিলি পাউডার ভরে ফেলুন। খেয়াল রাখবেন বয়ামের মধ্যে বা কন্টেইনারের মধ্যে যেন কোন রকম ভাবে হাওয়া না ঢুকতে পারে। ব্যাস আর কোন চিন্তা রইল না। এই পদ্ধতিতে কাঁচালঙ্কার গুড়ো বানিয়ে খুব সহজেই সংরক্ষণ করে প্রয়োজনমতো আপনারা ব্যবহার করতে পারবেন।

Back to top button