বাড়িতে খুব সহজ ঘরোয়া উপায়ে বাঁধাকপি ও ডিম দিয়ে বানান এই দুর্দান্ত রেসিপি, হার মানবে কষা মাংসের স্বাদও

নিজস্ব প্রতিবেদন: শীতকাল এমনিতেই রকমারি সবজির জন্য একেবারে বিখ্যাত। এই সময় বিভিন্ন সবজির নিত্য নতুন রেসিপি না হলে যেন আমাদের মন ভরতেই চায়না। যারা নিয়মিত আমিষ খাবার খেতে পছন্দ করেন তারাও কিন্তু এই সময়ে একটু হলেও সবুজ শাকসবজির দিকে নজর দেন। আসলে বাঙালি প্রথম থেকেই ভোজন রসিক জাতি হিসেবে বিশেষ পরিচিত।

তাই স্বাভাবিকভাবেই যে মাঝে মাঝেই স্বাদে পরিবর্তন আনার জন্য নিত্যনতুন রেসিপি তৈরি হবে বাড়িতে এতে আশ্চর্যের কিছু নেই।। ঠিক যেমন একটু মুখের স্বাদের পরিবর্তনের জন্য আজ আমরা নিয়ে চলে এসেছি বাঁধাকপি আর ডিম দিয়ে তৈরি একটি দুর্দান্ত রেসিপি যা কষা মাংসের স্বাদ কেও হার মানাবে।। চলুন তাহলে আর সময় নষ্ট কেন? চলে আসা যাক আমাদের আজকের এই বিশেষ প্রতিবেদনের একেবারে মূল পর্বে।

বাঁধাকপি আর ডিম দিয়ে তৈরি দুর্দান্ত স্বাদের রেসিপি :

১)বাঁধাকপি আর ডিম দিয়ে রেসিপি তৈরি করার জন্য আপনাদের প্রথমেই নিয়ে নিতে হবে একটি বড় সাইজের বাঁধাকপি আর ছটি ডিম। এরপর প্রথমেই আপনাদের খুব সরু করে বাঁধাকপি কেটে নিতে হবে। তারপর জল দিয়ে এটাকে ভালো করে ধুয়ে নিন। একটি কড়াই গ্যাসে বসিয়ে আপনাদের বাঁধাকপি গুলোকে দিয়ে দিতে হবে। তারপর এতে সামান্য পরিমাণে লবণ যোগ করুন।

ঢাকনা চাপা দিয়ে বাঁধাকপি আপনাদের বেশ কিছুক্ষণ ভাপিয়ে নিতে হবে। ভাপানো হয়ে গেলে এটাকে নামিয়ে অন্য পাত্রে ঢেলে ঠান্ডা হতে দিন। অন্যদিকে একটি বাটিতে আপনাদের ডিম গুলি ফেটিয়ে নিতে হবে। তারপর এই ডিমের মধ্যে লবণ আর গোলমরিচের গুঁড়ো দিয়ে ভালো করে মিশিয়ে নিন। ভালো করে মেশানো হয়ে যাওয়ার পর এর মধ্যে ভাপানো বাঁধাকপি যোগ করুন। এবার বাঁধাকপি আর ডিম দুটোই ভালো করে আপনারা মিশিয়ে নিন।

২)পরবর্তী ধাপে একটি টিফিন কৌটার মধ্যে আপনাদেরকে এই সম্পূর্ণ মিশ্রণটি ঢেলে নিতে হবে। একটি মাটির হাঁড়ি নিয়ে তাতে জল গরম বসিয়ে দিন। জল গরম হয়ে গেলে এই টিফিন কৌটোটি তার মধ্যে বসিয়ে ডিম আর বাঁধাকপি একসঙ্গে আপনাদের ভাপিয়ে নিতে হবে।। যদি আপনাদের বাড়িতে মাটির হাড়ি না থাকে সেক্ষেত্রে একটু কষ্ট করে জোগাড় করে নেওয়ার চেষ্টা করবেন।

এবার এই রেসিপিটি তৈরি করার জন্য আপনাদের সমস্ত মসলা একত্র করে নিতে হবে। মসলা হিসেবে আপনাদের নিতে হবে সর্ষের তেল, শুকনো লঙ্কা ,পেঁয়াজের টুকরো, কাঁচা লঙ্কা কুচি, কাশ্মীরি লাল লঙ্কার গুঁড়ো, গোটা জিরে, রসুন কুচি, আদা কুচি, হলুদ,লবণ এবং হিং। এছাড়াও নিতে হবে গরম মসলার গুঁড়ো, টমেটো কুচি এবং গোটা জিরে। জিরে শিলনোড়ার সাহায্যে খুব মিহি করে বেটে নিন। একই রকম ভাবে আপনাদের পেঁয়াজের টুকরো, শুকনো লঙ্কা বেটে নিতে হবে।

৩)মসলা বাটা হয়ে গেলে আপনারা যে বাঁধাকপি আর ডিম ভাপানোর জন্য বসিয়েছিলেন সেটাকে নামিয়ে নেবেন।দেখবেন এটা কিন্তু একেবারে থকথকে হয়ে বসে গিয়েছে। এবার এই মিশ্রণটিকে আপনারা ছোট ছোট পিস করে কেটে নিন।এবার গ্যাসে কড়াই বসিয়ে পরিমাণ মতন সাদা তেল দিয়ে আপনাদের গরম করে নিতে হবে। তেল গরম হয়ে গেলে এর মধ্যে আপনাদের ডিমের টুকরো গুলিকে ভেজে নিতে হবে।ভাজা হয়ে গেলে তুলে অন্য পাত্রে রেখে দিন।

কড়াইতে আরও কিছু পরিমাণ সরষের তেল ঢেলে দিন। এবার এখানে দিয়ে দিন হিং, রসুন কুচি, কাঁচা লঙ্কা কুচি, আদা কুচি, টমেটো কুচি, পেঁয়াজ বাটা, জিরে বাটা, শুকনো লঙ্কা বাটা, হলুদ গুঁড়ো, লবণ। ভালো করে সমস্ত মসলাকে এবার আপনাদের নাড়াচাড়া করে কষিয়ে নিতে হবে। এবার এর মধ্যে আপনাদের দিয়ে দিতে হবে কাশ্মীরি রেড চিলি পাউডার। এই পাউডার ব্যবহার করলে কিন্তু ঝাল হয় না শুধুমাত্র রান্নার রং খুব ভালো হয়।

তারপর মসলাগুলোর মধ্যে সামান্য গরম জল দিয়ে দিন। মশলা থেকে তেল ছাড়তে শুরু করলে আরো একটু পরিমাণ গরম জল এতে দিয়ে দিন। জলটা ফুটে গেলে এতে ভেজে রাখা ডিমের টুকরো দিয়ে দিন। চার থেকে পাঁচ মিনিট এটাকে ভালো করে ফুটিয়ে নেবার পর সবশেষে গরম মসলার গুঁড়ো দিয়ে নাড়াচাড়া করে নামিয়ে নিন। অসাধারণ এই রেসিপিটি দুপুরের লাঞ্চে বা রাতের ডিনারে সহজেই আপনারা গরম ভাতের সাথে পরিবেশন করতে পারেন।

Back to top button