বাড়ি তৈরির কথা ভাবছেন! একদম সামান্য খরচে দেখে নিন দুর্দান্ত কয়েকটি বাড়ির লেটেস্ট ডিজাইনের কালেকশন

নিজস্ব প্রতিবেদন: বর্তমান সময়ে দাঁড়িয়ে একটা স্থায়ী বাসস্থান তৈরি করার চিন্তাভাবনা কম বেশি সকলের মধ্যেই রয়েছে। কিন্তু অনেক সময় কন্ট্রাক্টরদের লোভের মুখে পড়ে আমাদের একটা স্বপ্নের বাড়ি তৈরি করতে গিয়ে বহু পরিমানে অর্থ খরচ হয়ে যায় এবং দেখা যায় যে সেই বাড়িটা আমাদের মনের মত হয়না। আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা তাই সমস্ত দিক মাথায় রেখে এমন একটি বাড়ি তৈরির ডিজাইন আপনাদের সাথে শেয়ার করে নিতে চলেছি, যা হয়তো কম বেশি সকলেরই পছন্দ হবে।

আজ আমরা একটি চার রুমের একতলা বাড়ি সম্পর্কে আপনাদের বলব যেখানে মোটামুটি সমস্ত ধরনের সুযোগ সুবিধা আপনারা পেয়ে যাবেন। নির্দিষ্ট বাজেটের মধ্যেই এই বাড়ি তৈরির কাজটি আপনারা সম্পন্ন করতে পারবেন এবং অন্যান্য কোন অসুবিধাও কিন্তু আপনাদের হবে না। চলুন তাহলে আর সময় নষ্ট না করে আমাদের আজকের এই বিশেষ প্রতিবেদনটি শুরু করা যাক।

আজ আমরা যে চার রুমের একতলা বাড়িতে ডিজাইন আপনাদের দেখাচ্ছি সেটার প্রবেশ পথের শুরুতেই রয়েছে একটি ছোট্ট বারান্দা। এতে আপনার ঘরের সৌন্দর্য যেমন অনেকটা বৃদ্ধি পাবে ঠিক তেমনভাবেই কিন্তু একটা বসার জায়গা বা আড্ডা দেওয়ার জায়গা আপনি পেয়ে যাবেন। বাড়িতে ঢুকতেই আপনারা পেয়ে যাবেন বেশ ভালো মানের একটি ড্রয়িং রুম এবং তার ডান দিক থেকে সোজা একটু বেঁকে গেলেই আপনারা যে ফাঁকা অংশটি পাচ্ছেন সেটাকে সোজাসুজি আপনারা ডাইনিং প্লেস করে নিতে পারবেন।

কোন জায়গা অসুবিধা হলে আপনারা সঙ্গে থাকা ভিডিওটি দেখে নিতে পারেন তাহলে হয়তো এই বাড়িটির ডিজাইন সম্পর্কে একটু আরো স্পষ্ট ধারণা পেয়ে যাবেন। ডাইং রুমের ঠিক ডানদিকে যে রুমগুলি থাকবে সেটাকে আপনি একটা গেস্ট রুম হিসেবে ব্যবহার করতে পারেন। গেস্টরুমের পাশে যদি বেশ ভালো স্পেস থাকে তাহলে কিন্তু আপনার একটা মাস্টার বেডরুম তৈরি হয়ে যাবে। সেটার সাথে এটাচ করে আপনারা অবশ্যই একটা টয়লেট তৈরি করে নেবেন।

ডাইনিং রুমের যে ফাঁকা জায়গাটা থাকবে তার সংলগ্ন অংশে কিচেন তৈরি করে নেবেন তাহলে একটা সংযোগের সুবিধা হবে। এবার চলে আসা যাক ঠিক পেছনের অংশের ডিজাইনে অর্থাৎ ডাইনিং রুমের বাম দিকে। ডাইনিং রুমের বাম দিকের স্পেসে একটি টয়লেট সহ আরো একটি মাস্টার বেডরুম আপনারা তৈরি করে নেবেন বাড়ির ব্যবহারের জন্য।

ডাইনিং রুমের সোজাসুজি যদি আপনাদের একটু মেসেজ থাকে তাহলে সেই জায়গাটা খুব সহজেই কিন্তু পেছনে বেরোনোর রাস্তা তৈরি করে নিতে পারেন।। তবে আপনার যদি বাড়ির পেছনে যাওয়ার জায়গা অর্থাৎ উপযুক্ত জমি না থাকে সে ক্ষেত্রে এটা করার প্রয়োজন নেই।

যে প্যাসেজটির কথা বললাম তার ঠিক বাম দিকে আরো একটা মাস্টার বেডরুম সহ বাথরুম তৈরি করে নেবেন যদি আপনাদের বাড়ির সদস্য সংখ্যা বেশি থাকে। যদি সেটা করতে না চান তাহলে ওটাকে স্টাডি রুম বা পুজোর ঘর হিসেবেও ব্যবহার করতে পারেন। যেহেতু আপনার জমির মাপ আলাদা হতে পারে তাই আমরা আর সমস্ত রুমগুলোর একটি নির্দিষ্ট মাপ উল্লেখ করলাম না। কারণ আপনার জমির পরিমাণ অনুযায়ী সেই মাপ কিন্তু পরিবর্তিত হয়ে যাবে।

তবে মোটামুটি নির্দিষ্ট বা মাঝারি মানের বেডরুম তৈরি করলে খুব সহজেই এই বাড়িটি আপনারা দু কাঠা জমির মধ্যে তৈরি করে নিতে পারবেন এবং খরচ পড়বে মোটামুটি ২০ লক্ষ টাকার কাছাকাছি। সুতরাং যদি আপনার ছোট পা মাঝারি ফ্যামিলি থাকে তাহলে অবশ্যই এই বাড়িটি আপনার জন্য একেবারে আদর্শ একটি ঠিকানা। এই ধরনের আরও ডিজাইন সম্পর্কে জানতে হলে আমাদের পরবর্তী প্রতিবেদন গুলির উপর নজর রাখতে থাকুন।

Back to top button