আরো চড়বে তাপমাত্রা! বইবে তাপপ্রবাহ! অগ্রিম সর্তকতা আবহাওয়া দপ্তরের!

নিজস্ব প্রতিবেদন:বেশ কিছুদিন ধরেই দেশের বিভিন্ন অংশের তাপমাত্রা ক্রমশ ঊর্ধ্বমুখী। ইতিমধ্যেই অনেক জায়গাতে তাপপ্রবাহের সতর্কবার্তার কথা বলেছেন আবহাওয়াবিদেরা।

ক্রমাগত বাংলার বিভিন্ন জেলাতে ও তাপমাত্রার পরিস্থিতি উপরের দিকে যাচ্ছে। বেশ কয়েকবার ঘূর্ণিঝড়ের কথা বলা হলেও এখনো পর্যন্ত তার দেখা মেলেনি। তার জায়গায় আবহাওয়াবিদরা জানিয়েছেন এখনো ঘূর্ণিঝড় তৈরি হওয়ার উপযুক্ত আবহাওয়া নেই।

এমতাবস্থায় তাপপ্রবাহের সতর্কবার্তা জারি করে হাওয়া অফিস জানিয়েছে শুক্রবার থেকেই রাজ্যের বেশকিছু জেলা তাপপ্রবাহের কবলে পড়তে পারে। এই জেলাগুলির মধ্যে রয়েছে পুরুলিয়া, বাঁকুড়া এবং ঝারগ্রাম। ঝাড়খন্ড এবং ওড়িশার একাংশেও এই তাপপ্রবাহের প্রভাব দেখা যাওয়ার সম্ভবনা রয়েছে।

প্রসঙ্গত সোমবার থেকে দক্ষিণবঙ্গের বেশকিছু জেলার তাপমাত্রা 40 ডিগ্রির উপরে পৌঁছে গিয়েছে। আলিপুর আবহাওয়া দপ্তর এর বক্তব্য অনুযায়ী মার্চ মাসের শুরুর দিকে একটি কালবৈশাখী ঝড় হয়ে যায়। কিন্তু চলতি বছরে এখনো পর্যন্ত তা হয়নি।

এমন কী কোন রকম বৃষ্টিপাতের ও লক্ষ্মন দেখা যাচ্ছে না। এমতাবস্থায় তাপপ্রবাহ হওয়াটা খুব স্বাভাবিক ব্যাপার। তবে উত্তরবঙ্গে একটি নিম্নচাপ অক্ষরেখা সৃষ্টি হয়েছে। পাশাপাশি জলীয় বাষ্পের অত্যন্ত বেশি সমাগম হওয়ার কারণে আগামী 48 ঘন্টার মধ্যে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে হালকা থেকে মাঝারি এবং উত্তর বঙ্গের জেলা গুলিতে মোটামুটি ভারী বৃষ্টিপাত দেখা দিতে পারে।

তবে এর কতটা প্রভাব পড়বে তাপমাত্রার উপর তা এখনই বলা যাচ্ছে না। আবহাওয়াবিদদের একাংশের দাবি বৃষ্টিপাতের পরেও তাপমাত্রা প্রায় দুই থেকে তিন ডিগ্রি পর্যন্ত বাঁচতে পারে। তবে দক্ষিণবঙ্গের নির্ধারিত কয়েকটি জেলা ছাড়া বাকি জেলাগুলিতে আবহাওয়া শুষ্ক থাকবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button