মাথার চুল পাতলা হবার সমস্যা হবে দূর! শুধু ব্যবহার করুন কারিপাতার এই ৩টি দুর্দান্ত কার্যকরী টিপস

নিজস্ব প্রতিবেদন: চুল পড়া কিন্তু মহিলাদের জন্য একটা নিত্যদিনের সমস্যা। অনেক ক্ষেত্রেই এটা বেশি বয়সে প্রকট হয়, আবার অনেক ক্ষেত্রেই হয়তো অত্যন্ত অল্প বয়স থেকেই মাথায় টাক পড়তে থাকে। বাজারের নানান ধরনের দামি তেল আর শ্যাম্পু ব্যবহার করেও কিন্তু কোন রকমের ফলাফল পাওয়া যায় না। তবে এই ক্ষেত্রে কিন্তু আপনাদের কাজে আসতে পারে বিশেষ কিছু ঘরোয়া পদ্ধতি। বিশেষজ্ঞদের মতে, খুব সহজেই কারি পাতা আপনাদের এই চুল সংক্রান্ত সমস্যার হাত থেকে মুক্তি দিতে পারে। বিশেষ কয়েকটি পদ্ধতিতে যদি আপনারাও কারি পাতা ব্যবহার করেন তাহলে আপনার চুল পড়ার সমস্যা যেমন দূরীভূত হয়ে যাবে, ঠিক তেমনভাবেই ঘন হয়ে উঠবে চুল।

চুলের সমস্যায় কারি পাতার ব্যবহার:

১) টক দইয়ের সঙ্গে ব্যবহার:

প্রথমেই এক মুঠো কারি পাতা নিয়ে নিন এবং ব্লেন্ডারের সাহায্যে সেটার একটা পেস্ট তৈরি করুন। অন্য একটি বাটিতে টক দই নিয়ে ফেটিয়ে নিন এবং তার মধ্যে এই কারি পাতার পেস্ট মেশান। দুটো উপাদানের ঘনত্ব আর পরিমাণ যেন এক হয় সেই দিকে নজর দেবেন। এরপর এই মিশ্রণটিকে মাথায় আধ ঘন্টা সময় পর্যন্ত মেখে রেখে দিন। তারপর সাধারণ জল দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন। এই মিশ্রণের ব্যবহারে আপনার স্ক্যাল্পের আদ্রতা বজায় থাকবে এবং ড্যানড্রাফ বা মৃত কোষের কোন সমস্যা থাকলে সেটাও দূর হয়ে যাবে। ফলস্বরূপ হেয়ার ফলের সমস্যা ধীরে ধীরে কমবে।

২) আমলকি ও মেথির সঙ্গে ব্যবহার:

এই দ্বিতীয় পদ্ধতিতে আপনাদের হাফ কাপ কারিপাতা এবং হাফ কাপ মেথির সঙ্গে একটা গোটা আমলকির রস মিশিয়ে ব্লেন্ডারে একটা মিশ্রণ তৈরি করে নিতে হবে। তারপর এই মিশ্রণটাকে মোটামুটি তিরিশ মিনিট সময় মাথায় লাগিয়ে রাখুন এবং পরে জলে ধুয়ে ফেলুন। যে জলে মাথা দেবেন সেটা যেন ঈষদুষ্ণ হয় এই বিষয়ে খেয়াল রাখবেন। কারি পাতার মধ্যে যেহেতু প্রচুর পরিমাণে ভিটামিন বি থাকে তাই এটা আপনাদের চুলের গোড়া মজবুত করে চুল পড়ার সমস্যা থেকে মুক্তি দেবে। অন্যদিকে আমলকি আর মেথি আপনার চুলকে সুন্দর আর সুস্থ করে তুলবে। বাজারের অনেক তেল আর শ্যাম্পুতেও কিন্তু আমলকি আর মেথি ব্যবহার করা হয়ে থাকে।

৩) পেঁয়াজের সঙ্গে ব্যবহার:

আজকের প্রতিবেদনের সর্বশেষ পদ্ধতি হিসেবে আমরা বলব পেয়াজ আর কারি পাতার ব্যবহারের কথা। মোটামুটি কিছুটা পরিমাণে কারি পাতা নিয়ে ব্লেন্ডারে সেটার একটা পেস্ট তৈরি করুন এবং তাতে গোটা একটা পেঁয়াজের রস মিশিয়ে দিন। কিছুক্ষণ সময় এই মিশ্রণটাকে ভালো করে চুলে লাগিয়ে রাখুন। তারপর শ্যাম্পু করে নেবেন নয়তো মাথা থেকে পেঁয়াজের গন্ধ বেরুতে শুরু করবে। প্রসঙ্গত উল্লেখ্য এই মিশ্রণ চুল মজবুত করতে সাহায্য করার পাশাপাশি এটাকে আরো সিল্কি আর সুন্দর করে তুলবে।

Back to top button