তাওয়া বা চাটুর কালো জেদি দাগ নিমেষেই হবে পরিষ্কার! শুধু ব্যবহার করুন এই দুর্দান্ত কার্যকরী ট্রিকস

নিজস্ব প্রতিবেদন: প্রতিদিন রুটি বা পরোটা তৈরি করার কারনে কিন্তু আমাদের বাড়িতে থাকা তাওয়া অথবা চাটু-বেশ কালো হয়ে গিয়ে থাকে। যদি আপনারা এটাকে পরিষ্কার না করেন সেক্ষেত্রে একটা নির্দিষ্ট সময়ের পর থেকে দেখবেন রুটির মধ্যেও কালচে ভাব চলে আসছে। কিন্তু তাহলে পরিষ্কার করবেন কিভাবে?

আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা আপনাদের সাথে ফিটকিরির মাধ্যমে তাওয়া বা চাটু পরিষ্কার করার পদ্ধতি শেয়ার করে নেব। আপনারা চাইলে ডিশওয়াশ দিয়েও এই পরিষ্কারের কাজ করতে পারেন তবে তাতে যা সময় লাগবে সেটা আর নাই বা উল্লেখ করলাম। অন্যদিকে ফিটকিরি ব্যবহার করলে কিন্তু এতটা সময় নষ্ট হবে না আর আপনার কাজটাও সহজে হয়ে যাবে।

১) আপনার বাড়িতে থাকা চাটু যদি খুব বেশি পুড়ে গিয়ে থাকে সেক্ষেত্রে কিছুক্ষণ এটাকে গরম জলে ভিজিয়ে রেখে দিন। এরপরে চাটুর উপরে থাকা একটা পোড়া আস্তরণ খুব সহজেই নরম হয়ে যাবে। তারপর কিছুক্ষণ সাধারণ জল ঢেলে চাটু রেখে দেবেন। নির্ধারিত সময়ের পরে প্লাস্টিকের স্ক্রাব ব্যবহার করে এটা হালকা হাতে রাব করতে থাকুন। চাটুর উপরে কালো আবরণ পড়ে গেলে, এটাকে প্রথমে একটু গরম করে নেবেন। তারপর ফিটকিরির সাহায্যে একটু ঘষে নিয়ে ৫ মিনিট সময় পর্যন্ত লবণ দিয়ে রাখুন। কিছুক্ষণ পর লবণ সরিয়ে চাটু পরিষ্কার করে নেবেন।

২) যদি আপনি চাটু থেকে কালচে ভাব দূরে রাখতে চান এবং এটাকে একেবারে নতুনের মতন দেখতে চান সেক্ষেত্রে সপ্তাহে দুদিন কিন্তু এই পরিষ্কারের কাজটা আপনাকে করতেই হবে।।এর জন্য চাটু স্ক্রাবারে ফিটকিরি দিয়ে ঘষে নিন। আপনি এতে সামান্য বেকিং সোডাও যোগ করতে পারেন। এটি আপনার চাটু পরিষ্কার করার জন্য খুব দরকারী হতে পারে।

চাটুর পেছনের অংশ কিভাবে পরিষ্কার করতে হবে?

চাটুর পেছনের অংশ পরিষ্কার করার জন্য ফিটকিরি, লবণ এবং লেবু ব্যবহার করতে পারেন। এটা কিন্তু একটা খুবই সহজ পদ্ধতি।লবণ একটি ভালো স্ক্রাব হিসেবে কাজ করে এবং ফিটকিরি ও লেবুর সাথে পাত্রের কালোভাব ও তেলতেলে ভাব দূর করতে সাহায্য করবে। এই পদ্ধতিতে প্রথমেই চাটুর উপরে থাকা পোড়া আস্তরণটাকে মুছে নিতে হবে।

তারপর একটা পাত্রের মধ্যে ১ টেবিল চামচ লবণ,২ টেবিল চামচ লেবুর রস ও প্রয়োজন মত জল নিয়ে নিন।এবার এই মিশ্রণটির সাথে ফিটকিরি দিয়ে ভালোভাবে চাটু পরিষ্কার করতে থাকুন। মিশ্রনটি লাগানো হয়ে গেলে দশ মিনিট সময় এমনি রেখে দিন এবং তারপর ভালোভাবে জল দিয়ে ধুয়ে ফেলুন। ব্যাস তাহলেই আপনার কাজ সম্পূর্ণ হয়ে যাবে।

Back to top button