আর্থিক সংকটে ভুগছেন? বাস্তুমতে এবার থেকে বাড়ির এইদিকে রাখুন মানিপ্ল্যান্ট, নিশ্চিত ঘুরবে ভাগ্যের চাকা

নিজস্ব প্রতিবেদন: শুধুমাত্র বিশ্ব পরিবেশ দিবস বা অন্যান্য কোন বিশেষ দিন উপলক্ষে নয় এমন বহু মানুষ রয়েছেন যারা প্রতিনিয়ত কিন্তু গাছ লাগানোর কাজের সঙ্গে বা গাছের পরিচর্যার সঙ্গে যুক্ত। আজকাল ঘরের সৌন্দর্য রক্ষায় এবং ঘরকে একেবারে ফ্রেশ রাখতে নানান ধরনের গাছ বাড়িতে লাগিয়ে থাকেন মানুষ।।

তবে আপনারা হয়তো কম-বেশি অনেকেই জানেন যে কিছু কিছু এমন গাছ রয়েছে যা শুধু বাড়ির সৌন্দর্য বৃদ্ধি করে এমনটাই নয়, সেই সব গাছ বাড়িতে লাগালে কিন্তু লক্ষী লাভ হয়ে থাকে। তবে অবশ্যই আপনাদের কিছু নিয়ম মেনে সেই সমস্ত গাছ বাড়িতে লাগাতে হবে আর যত্ন করতে হবে। আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা এমনই একটি গাছের কথা আলোচনা করতে চলেছি।

আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা যে গাছটির কথা আলোচনা করতে চলেছি সেটা হল মানি প্ল্যান্ট। সৌভাগ্য রক্ষায় এই গাছ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে এই মনে করে কিন্তু অনেকেই একে লাকি প্ল্যান্ট বলেও উল্লেখ করে থাকেন। গাছটি আকারে খুব বেশি বড় না হলেও পাতাগুলি খুব সুন্দর দেখতে হয়ে থাকে। বাড়িতে এই গাছ লাগালে দেখতে খুবই সুন্দর লাগে পাশাপাশি বাড়িতে বিভিন্ন ধরনের আর্থিক সমস্যা দূরীভূত হয়ে যায়।

তবে অনেকেই কিন্তু জানেন না বাড়িতে এই গাছ লাগানোর বিশেষ কিছু নিয়মাবলী রয়েছে। বাস্তুসম্মত সেই সমস্ত নিয়ম গুলি মেনে চলতে না পারলে কিন্তু অনেক অসুবিধা দেখা দিতে পারে। বাড়ির যে কোন জায়গাতে এই গাছ কখনোই লাগানো উচিত নয়। চলুন জেনে নেওয়া যাক বাড়িতে মানিপ্ল্যান্ট গাছ লাগানোর নিয়ম।

১) মানিপ্ল্যান্ট গাছ লাগাতে হলে বাড়ির দক্ষিণ-পূর্ব কোণের আগ্নেয় কোণে এটিকে লাগাবেন। উল্লেখ্য, বাড়ির দক্ষিণ-পূর্ব কোণের মধ্যস্থানই আগ্নেয় কোণ নামে পরিচিত। এই কোণে শুক্রের বাস হওয়ার কারণে বাস্তুশাস্ত্রে এই কোণটির কথা উল্লেখ করা হয়।

২) গাছটিকে কখনওই মাটির সংস্পর্শে রাখবেন না। সর্বদাই কোনো পরিস্কার উঁচু স্থানে ঝুলিয়ে বা মাচা বানিয়ে রাখবেন এবং সর্বদাই লক্ষ্য রাখেবন গাছটির কাণ্ড-পাতা যেন উপরের দিকে যায়। গাছটির পাতা যদি নিচের দিকে চলে যায় তাহলে কিন্তু সংসারে অমঙ্গল ঘটতে পারে।

সবশেষে বলবো এই গাছের যত্ন করার জন্য কিছু কথা।মানিপ্ল্যান্ট গাছ কখনোই কিন্তু আপনারা কড়া রোদের মধ্যে রাখবেন না, এতে গাছ ভালোভাবে বাড়তে পারে না। এই গাছ লাগানোর সময় খেয়াল রাখবেন মাটির মধ্যে যাতে কিছুটা পরিমাণ বালি অথবা গোবর সার ইত্যাদি যেন সঠিক পরিমাণে থাকে। এই প্রত্যেকটা উপাদানে কিন্তু গাছের বৃদ্ধিতে ব্যাপক রকমের সহায়ক। খুব বড় টবে কিন্তু এই গাছ লাগাবেন না। চেষ্টা করবেন ছোট টবে লাগাতে। এতে কিন্তু গাছ ভালো বাড়ে।

Back to top button