কড়াইয়ের পোড়া জেদি দাগ নিমেষেই হবে উধাও! ট্রাই করুন এই দুর্দান্ত কার্যকরী ট্রিকস

নিজস্ব প্রতিবেদন: আমাদের প্রত্যেকের বাসাতেই এমন কোন কড়াই বা বাসন থাকে যেগুলো দীর্ঘদিন রান্না করতে করতে কালো হয়ে যায়। সঠিকভাবে পরিষ্কার না করা হলে কিন্তু চট করে এই কালো দাগ যেতে চায় না। লক্ষ্য করে দেখবেন কড়াইয়ের মধ্যে থাকা এই জেদি কালো দাগ কিন্তু ধীরে ধীরে সেটাকে ব্যবহারের অনুপযোগী করে তোলে।

আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা তাই আপনাদের সাথে শেয়ার করে নিতে চলেছি যে কোন পুরনো দাগ সহকারে কড়াই পরিষ্কারের পদ্ধতি। অত্যন্ত সহজ উপায়ের সাহায্যে আপনারা এই কাজটি করতে পারবেন। এর জন্য কিন্তু আপনাদের অতিরিক্ত কোন পরিশ্রম করতে হবে না। চলুন কিভাবে করবেন জেনে নেওয়া যাক।

১) প্রথমেই একটা পাত্রের মধ্যে আপনাদের কিছুটা পরিমাণ জল গরম করে নিতে হবে। তারপর এর মধ্যে বাড়িতে থাকা হ্যান্ড স্যানিটাইজার বা স্যানিটাইজারের মত যে কোন উপাদান মিশিয়ে দিন। এবার যে কালো কড়াই বা জেদি দাগ যুক্ত করাই আপনারা পরিষ্কার করতে চান সেটাকে প্রথমেই আপনাদের এই স্যানিটাইজার মেশানো জলের মধ্যে বেশ কিছুক্ষণ সময় ডুবিয়ে রাখতে হবে।

২) এবার কিছুক্ষণ পরে জল থেকে কড়াই তুলে আপনাদের একটা চামচের সাহায্যে এর সম্পূর্ণ কালো অংশটাকে ভালো করে ঘষে নিতে হবে। যাতে কালো দাগ বা পোড়া কোন আস্তরণ থাকলে সেটা উঠে যায়।

৩) সবশেষে একটা স্ক্রাবার নিয়ে ভালোভাবে করাই আপনারা ঘষে নিন। জল দিয়ে ধুয়ে নেবার পর দেখবেন এটা একেবারে নতুনের মতন চকচক করছে আর কোন রকমের দাগও থাকবে না। শুধুমাত্র কড়াই নয় বাড়িতে থাকা যে কোন জেদি দাগ যুক্ত পুরনো পাত্র ও আপনারা এই পদ্ধতিতেই পরিষ্কার করে নিতে পারেন।

Back to top button