বাড়িতে ঘরোয়া পদ্ধতিতে ফ্রিজ ছাড়াই কাঁচা লঙ্কা সংরক্ষণ করুন এবং দীর্ঘদিন সতেজ রাখুন

নিজস্ব প্রতিবেদন: আমাদের রান্নাঘরের একটি গুরুত্বপূর্ণ উপকরণের মধ্যে রয়েছে কাঁচা লঙ্কা। বেশিরভাগ রান্নাতে কিন্তু কাঁচা লঙ্কা ব্যবহার করা হয়ে থাকে। তবে বেশিরভাগ মানুষই কিন্তু জানেন না যে কাঁচা লঙ্কা দীর্ঘ সময় পর্যন্ত কিভাবে সংরক্ষণ করে রাখা যেতে পারে। ফ্রিজের মধ্যে দুই থেকে তিন দিন পর্যন্ত এই কাঁচা লঙ্কা সংরক্ষণ করে রাখা গেলেও একটা সময় পরে কিন্তু তা নষ্ট হয়ে যায়। আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা তাই আপনাদের সাথে শেয়ার করে নিচ্ছি কিভাবে আপনারা দীর্ঘ সময় ধরে কাঁচা লঙ্কা তথা কাঁচা মরিচ সংরক্ষণ করে রেখে দিতে পারবেন।

যারা নতুন গৃহিণী রয়েছেন তাদের কিন্তু এই টিপস অত্যন্ত কাজে লাগবে। পাশাপাশি যারা জানেন না তারাও অবশ্যই শুরু থেকে শেষ পর্যন্ত আমাদের আজকের এই প্রতিবেদনটি পড়ে কাঁচামরিচ সংরক্ষণের বিশেষ পদ্ধতি জেনে নিন।

 

  • কাঁচা লঙ্কা সংরক্ষণের পদ্ধতি:

১) কাঁচা লঙ্কা সংরক্ষণের জন্য আপনাদের প্রথমেই একটি প্লাস্টিকের টিফিন বক্স নিয়ে নিতে হবে। আপনারা অন্য কোন টিফিন বক্স নিতে পারেন তবে প্লাস্টিকের নিলে কিন্তু বেশি ভালো হয়। প্লাস্টিকের বক্সের মধ্যে আপনাদের প্রথমে একটা টিস্যু পেপার দিয়ে দিতে হবে। এবারে এই টিস্যু পেপার এর মধ্যে আপনাদের কয়েক ফোঁটা সর্ষের তেল ঢেলে দিতে হবে। আজকে আমরা যে টিপসটি আপনাদের সাথে শেয়ার করছি সেটা কিন্তু বেশিরভাগ মানুষের ক্ষেত্রেই একেবারে অজানা। টিসু পেপারের মধ্যে আপনাদের ওই কয়েক ফোঁটা সর্ষের তেলকেই কিন্তু ছড়িয়ে লাগিয়ে দিতে হবে।

২) তারপর ওই টিস্যু পেপার এর উপরে আপনাদের কাঁচামরিচ গুলোকে দিয়ে দিতে হবে। এই প্রসঙ্গে বলে রাখি আপনারা কিন্তু অবশ্যই কাঁচা লঙ্কা বোঁটা ছাড়িয়ে নিতে ভুলবেন না।সমস্ত লঙ্কা এভাবে টিস্যু পেপারের উপর রেখে দেওয়ার পরে আপনাদের এর উপর থেকে আরেকটা টিস্যু দিয়ে আস্তরণ সৃষ্টি করে দিতে হবে। এবার প্রথম টিস্যু পেপারটির উপরে আপনারা যেভাবে সরষের তেল লাগিয়ে দিয়েছিলেন এই টিস্যু পেপারটির উপরেও কিন্তু আপনাকে আরো একটু সর্ষের তেল মাখিয়ে দিতে হবে।

৩) বক্সের উপরে এবং নিচে তেল দেওয়ার কারন হচ্ছে দেখা যায় অনেক সময় গরমে নিচের অংশটা ঘেমে উঠতে পারে। সেই জলীয় ভাব থেকেই কিন্তু কাঁচালঙ্কা নষ্ট হয়ে যাবে। তবে তেল দিয়ে দিলে কিন্তু আর এই সমস্যা হবে না। এবারে এর উপর থেকে যদি চান আর একটা টিস্যু পেপার দিয়ে আপনারা বক্সের ঢাকনা আটকে ফেলুন।

এই পদ্ধতিতে আপনারা কিন্তু ফ্রিজের সাহায্য ছাড়াও কাঁচা মরিচ গুলিকে দীর্ঘদিন পর্যন্ত সংরক্ষণ করে রেখে দিতে পারবেন। খুবই সহজ একটি পদ্ধতি। অতিরিক্ত কোন খরচের ব্যাপার নেই, তাই আপনারা অবশ্যই বাড়িতে এটা ট্রাই করে দেখতে পারেন। এই ধরনের আরও বিশেষ সম্পর্কে জানতে হলে আমাদের পরবর্তী প্রতিবেদন গুলির উপর নজর রাখতে থাকুন।

Back to top button