মাত্র কয়েকদিনেই ত্বক হবে উজ্জ্বল ও জীবাণুমুক্ত! বাড়িতেই এই সহজ ট্রিকসে বানান নিম সাবান

নিজস্ব প্রতিবেদন: শীতকাল আসা মানেই ত্বকের নানান ধরনের সমস্যা লক্ষ্য করা যায়। অনেকেরই ত্বক খুব বেশি রকমের রুক্ষ হয়ে পড়ে অথবা চামড়ায় এক ধরনের ট্যান পড়ে যায়। আবার অনেকের ক্ষেত্রেই ত্বকের মধ্যে সৃষ্টি হয় প্রচুর পরিমাণে কালচে দাগের। এই সমস্যা থেকে রেহাই পাওয়ার জন্য আপনারা কিন্তু খুব সহজেই নিম সাবান ব্যবহার করতে পারেন।

এই সাবান এতটাই উপকারী যে কোন সমস্যার সমাধান করতে আপনাদের কিন্তু সাহায্য করবে। তবে বাজারে যে সমস্ত নিম সাবান কিনতে পাওয়া যায় তাতে কিন্তু অনেক সময় নানান ধরনের কেমিক্যাল মেশানো হয়ে থাকে। আজকের এই প্রতিবেদনে আমরা তাই সম্পূর্ণ ঘরোয়া পদ্ধতিতে তৈরি নিম সাবান আপনাদের সাথে শেয়ার করে নিতে চলেছি।

নিম সাবান তৈরি করার জন্য প্রথমেই কিছু পরিমাণ সতেজ নিমপাতা নিয়ে নিন। প্রথমে ভালো করে ধুয়ে তারপর অল্প পরিমাণ জল ব্যবহার করে মিক্সার গ্রাইন্ডার আপনাদের নিম পাতার একটা পেস্ট তৈরি করে নিতে হবে। এবার আপনাদের সাবান বসানোর জন্য কয়েকটা স্টিলের আর কাঁচের বাটি নিতে হবে। এবার প্রত্যেকটা বাটির মধ্যে অল্প পরিমাণে ভেসলিন লাগিয়ে নিন। শীতকালে কমবেশি সকলের বাড়িতেই ভেসলিন থাকে সুতরাং কোন সমস্যা হবে না।

এবার নিম সাবান তৈরি করার জন্য আপনাদের গ্লিসারিন যুক্ত যে কোন সাবান নিয়ে নিতে হবে। এখানে আমরা পিয়ার্স সাবান ব্যবহার করার কথা বলব। এবার একটা গ্রেটারের সাহায্যে আপনাদের সাবান গ্রেট করতে হবে। এবার গ্যাসে একটা কড়াইতে কিছুটা পরিমাণ জল দিয়ে সেটা যতক্ষণ পর্যন্ত না ফুটে উঠছে অপেক্ষা করুন। এবার গ্রেট করে নেওয়া সাবান গুলো একটা বাটির মধ্যে নিয়ে এই ফুটন্ত জলের উপর তুলে ধরতে হবে। গ্লিসারিনযুক্ত সাবান কিন্তু ডাইরেক্ট গরম জলে দেওয়া উচিত নয়।

এক থেকে দেড় মিনিটের মধ্যেই সম্পূর্ণ সাবান গলে যাবে তখন এর মধ্যে নিম পাতার পেস্ট যোগ করে দেবেন। দুটি উপকরণ ভালো করে মিশিয়ে এর মধ্যে দুটি ভিটামিন ই ক্যাপসুল যোগ করে দিন। এবার খুব দ্রুত যে বাটিগুলো আপনারা শুরুতে নিয়েছিলেন তার মধ্যে এই পেস্ট দিয়ে দেবেন। গ্লিসারিন যেহেতু খুব তাড়াতাড়ি জমতে শুরু করে তাই গরম অবস্থাতেই এগুলো স্টেনলেস স্টিলের বাটিতে দিয়ে দেবেন এবং একঘন্টা পর্যন্ত অপেক্ষা করবেন। ব্যাস তাহলেই তৈরি হয়ে যাবে সম্পূর্ণ ঘরোয়া পদ্ধতিতে একেবারে অল্প সময়ের মধ্যে তৈরি নিম সাবান।

Back to top button