একেবারে শীতকালীন ফুলকপি কিনে এই সহজ গোপন ট্রিকসে করুন সংরক্ষণ! থাকবে বহুদিন পর্যন্ত টাটকা

নিজস্ব প্রতিবেদন: শীতকালের একটি অন্যতম উল্লেখযোগ্য সবজির মধ্যেই রয়েছে ফুলকপি।কমবেশি সকলেই এই ফুলকপি দিয়ে নানান ধরনের পদ তৈরি করে খেতে ভালোবাসেন। তবে শীত চলে গেলে কিন্তু বাজারে ফুলকপি খুব একটা দেখা যায় না আর পেলেও তার দাম অত্যন্ত চড়া অবস্থায় থাকে। তাই এই শীতের সিজনের ফুলকপি কিন্তু আপনারা সহজেই সংরক্ষণ করে রাখতে পারেন। আজকের এই বিশেষ প্রতিবেদনে পাঠক বন্ধুদের উদ্দেশ্যে আমরা সঠিক পদ্ধতিতে ফুলকপি সংরক্ষণের উপায় নিয়েই বিস্তারিত আলোচনা করতে চলেছি। চলুন তাহলে আর দেরি না করে আজকের এই প্রতিবেদনটি শুরু করা যাক।।।

ফুলকপি সংরক্ষণের জন্য কি কি করতে হবে?

ফুলকপি সংরক্ষণ করার জন্য আপনাদের স্টেপ বাই স্টেপ কয়েকটি পদ্ধতি অতিক্রম করতে হবে।

১) একটা তাজা ফুলকপি নিয়ে এটাকে সমানভাগে কেটে একটা পাত্রের মধ্যে রাখুন। ফুলকপির টুকরোর আকার কিন্তু খুব বেশি ছোট করবেন না। ফুলকপির পেছনের অংশটা যদি সংরক্ষণ করতে চান সেক্ষেত্রে আলাদা করে রাখতে পারেন। তারপর অন্য একটা পাত্র নিয়ে এতে পরিমাণ মতন জল যোগ করে হাফ চামচ লবণ দিয়ে দিন।

এই লবণ জলের মধ্যে আপনাদের কিছুক্ষণ ফুলকপি ডুবিয়ে রেখে দিতে হবে। অন্ততপক্ষে মিনিট 15 সময় এভাবে ডুবিয়ে রাখবেন। তাহলে ফুলকপির মধ্যে কোন পোকামাকড় থাকবে না।যদি আপনারা গোটা ফুলকপি সংরক্ষণ করতে চান সেক্ষেত্রে এটাকে বড় পাত্রে লবণ জলের মধ্যে ডুবিয়ে রাখতে পারেন।

২) দ্বিতীয় ধাপে নির্ধারিত সময়ের পর আপনাদের ফুলকপি গুলোকে লবণ জল থেকে তুলে সাধারণ জল দিয়ে ধুয়ে নিতে হবে।এবার গ্যাসে পাত্র বসিয়ে তাতে জল দিয়ে গরম করুন। জল ফুটতে শুরু করলে তাতে ফুলকপি দিন। এক বা দুই মিনিট জলে ফুলকপি রান্না হতে দিন। অন্যদিকে একটি পাত্রে বরফের জল রাখুন। দুই মিনিট পর গ্যাস বন্ধ করে ফুলকপির জল ছেঁকে নিয়ে সরাসরি বরফের জলে স্থানান্তর করুন।

এই বরফ জলের মধ্যে ফুলকপি যেন একেবারে পুরোপুরি ডুবে থাকে এই বিষয়ে কিন্তু আপনাদের নজর দিতে হবে।। ৫ থেকে ৭ মিনিট পর্যন্ত এই অবস্থায় রেখে দিন। ঠান্ডা হয়ে গেলে এটাকে ছেঁকে নিয়ে অন্য পাত্রে রাখুন। এই সময় কিন্তু ফুলকপির মধ্যে থাকা অতিরিক্ত জল বের করে নিতে হবে। কিছুক্ষণ সময় ছাকনির মধ্যে রেখে দিতে পারেন যাতে জল বের হতে কোন সমস্যা না হয়।

৩) যদি মনে হয় এর মধ্যে এখনো জল অবশিষ্ট রয়েছে সেক্ষেত্রে পরবর্তী ধাপে টিস্যু পেপার অথবা সুতির কাপড় ব্যবহার করে আপনারা একটু ফুলকপি গুলোকে মুছে নিতে পারেন।। ভালো করে মুছে এই ফুলকপি গুলোকে আপনারা খুব সহজেই জিপ লক ব্যাগে রেখে দিন। একই পদ্ধতিতে আপনারা কিন্তু মটরশুটি ও সংরক্ষণ করে রাখতে পারেন।

তবে অবশ্যই ফুলকপি সংরক্ষণ করার জন্য কয়েকটি বিষয় খেয়াল রাখবেন। ফুলকপির কোন অংশ যেন পোকামাকড়ে আক্রান্ত না থাকে বা এটা পচা না হয়।অনেক সময় ফুলকপি বেশি পোকার কারণে গর্ত হয়ে যায়, এমন অবস্থায় এগুলো বেশিক্ষণ সংরক্ষণ করা যায় না। তাই দাগ বা গর্ত থাকা ফুলকপি সংরক্ষণ করবেন না।

Back to top button