বাড়িতে থাকা বেগুন গাছে দিন ন্যাপথলিন, ঘটবে দারুণ ম্যাজিক! অধিকাংশ মানুষেরই অজানা এই ট্রিকস

নিজস্ব প্রতিবেদন: বাগান করতে অনেকেই অত্যন্ত পছন্দ করে থাকেন। তবে উপযুক্ত যত্ন আর পরিচর্যা ছাড়া কখনোই কিন্তু দীর্ঘ সময় ধরে গাছ বাঁচিয়ে রাখা সম্ভব নয়। এবার যারা চাষ আবাদের সঙ্গে যুক্ত তাদের গাছের যত্ন নেওয়ার জন্য আলাদা করে কিন্তু কিছু বলতে হয় না। তবে যারা নতুন বাগান করছেন বা এই কাজের সঙ্গে যুক্ত রয়েছেন তাদের জন্য কিন্তু অনেক নতুন তথ্য জানার রয়েছে। আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা গাছে ন্যাপথালিনের প্রয়োগ নিয়ে আলোচনা করতে চলেছি। চলুন তাহলে আর দেরি না করে আমাদের আজকের এই বিশেষ প্রতিবেদনটি শুরু করা যাক।।

গাছে ন্যাপথলিন কিভাবে দেবেন এবং এটি গাছে দিলে কি হয়?

একটা পাত্রের মধ্যে কিছুটা পরিমাণ ঠান্ডা জল নিয়ে নিন। এবার আপনাদের নিয়ে নিতে হবে ন্যাপথলিন বা কর্পূর। যেকোনো একটা ব্যবহার করলেই কিন্তু কাজ হবে। এটা কে একেবারে মিহি করে গুড়ো করে নেবেন। পাত্রে যে জল নিয়েছিলেন তার মধ্যে দেড় টেবিল চামচ এই গুড়ো দিয়ে দিন। এবার এই পাত্রের জলের মধ্যে আপনাদের মিশিয়ে দিতে হবে তিন টেবিল চামচ হোয়াইট ভিনেগার।

দুই থেকে তিন মিনিট মিশিয়ে দেওয়ার পরে যে কোন হ্যান্ডওয়াশ এক চা চামচ এই মিশ্রণে দেবেন। চাইলে হ্যান্ডওয়াশের পরিবর্তে যে কোন ডিটারজেন্ট ও আপনারা ব্যবহার করতে পারেন। তারপর এই মিশ্রণের মধ্যে আপনাদের যোগ করে দিতে হবে হলুদ গুঁড়ো যাতে রয়েছে অ্যান্টিফাঙ্গাল উপাদান। হাফ লিটার জলের জন্য হাফ চা চামচ পরিমাণ হলুদ গুঁড়ো ব্যবহার করতে হবে।

ভিডিওটি দেখতে এই লিঙ্কে ক্লিক করুন – https://youtu.be/aRrGC4ccST0

ভালোভাবে সমস্ত উপকরণগুলোকে মিশিয়ে একটা স্প্রে বোতলের মধ্যে ভরে নিতে হবে। তবে তার আগে অবশ্যই ছেঁকে নিতে ভুলবেন না।এবার আসা যাক এর ব্যবহার বা ফলাফলের কথায়। ১০ থেকে ১৫ দিন অন্তর যদি এই স্প্রে গাছে দেন সে ক্ষেত্রে খুব সহজেই কিন্তু বেগুন গাছে প্রচুর পরিমাণে ফলন আসবে। পাশাপাশি যদি আপনার লেবু বা পেয়ারা গাছের ফুল ঝরে যায়, মিষ্টি কুমড়ো কাছে ফলন আসা বন্ধ হয়ে যায় বা কোন গাছের পাতা কুঁকড়ে যায় সমস্ত সমস্যার কিন্তু সমাধান করে দেবে। আপনারা যারা বাড়িতে বাগান থাকা সত্ত্বেও সঠিক পদ্ধতিতে যত্ন না করার জন্য অসুবিধায় পড়েন তারা অবশ্যই এই বিশেষ টোটকাটি ট্রাই করে দেখুন। নিজেদের অভিজ্ঞতা অবশ্যই আমাদের সাথে শেয়ার করে নিতে ভুলবেন না।

Back to top button