ফ্রিজ ছাড়াই এই সহজ দুর্দান্ত উপায়ে কাঁচালঙ্কা, ধনেপাতা ও টমেটো করুন সংরক্ষণ, থাকবে অনেকদিন পর্যন্ত টাটকা!

নিজস্ব প্রতিবেদন:- আমাদের রান্নাঘরের কয়েকটি গুরুত্বপূর্ণ সবজির মধ্যে অন্যতম হলো কাঁচা লঙ্কা, ধনেপাতা আর টমেটো। প্রায় বেশিরভাগ রান্নাতেই কিন্তু এই তিন সবজি ব্যবহার করা হয়ে থাকে। তবে মাঝেমাঝেই এগুলির দাম অত্যন্ত বৃদ্ধি পায়। চাইলেই কিন্তু আপনারা এগুলিকে সংরক্ষণ করে রেখে দিতে পারেন। টমেটো আর ধনেপাতা সাধারণত শীতকালে খুব ভালো হয়ে থাকে। শীত আসতে কিন্তু আর খুব বেশি দিন বাকি নেই। তাই আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা কাঁচা লঙ্কা, ধনেপাতা টমেটো সংরক্ষণের টিপস আলোচনা করব যাতে আপনারা সহজেই এগুলিকে দীর্ঘ সময়(প্রায় ছয় মাস সময় পর্যন্ত) বাড়িতে রাখতে পারেন।

টমেটো সংরক্ষণের উপায়:

প্রথমেই আপনাদের একেবারে ফ্রেশ কয়েকটি টমেটো নিয়ে পরিষ্কার করে ধুয়ে রাখতে হবে। এখানে আপনারা দেশি টমেটো নিতে পারেন। এবার ফ্যানের খোলা হাওয়াতে আপনাদের কিছুক্ষণ সময় মোটামুটি ১০ থেকে ১৫ মিনিট রেখে দিতে হবে। এরপর একটি শুকনো কাপড় দিয়ে মুছে যেরকম ভাবে তরকারিতে ব্যবহার করার সময় আপনারা টমেটো কেটে থাকেন সেরকম চারফালি করে কেটে নিতে হবে।

টমেটোর উপর আর নিচে যে কালো অংশটি থাকবে সেটা কেউ কিন্তু কেটে দেবেন। এবার এই টমেটোগুলিকে একটি পলিব্যাগে ভরে ভালো করে তার মধ্য থেকে হাওয়া বের করে নিতে হবে। চাইলে আপনারা যে কোনো এয়ার টাইট ব্যাগ ও ব্যবহার করতে পারেন। এরপর এই পলিব্যাগ গুলিকে আপনাদের ডিপ ফ্রিজে রেখে দিতে হবে।

ধনেপাতা সংরক্ষণের উপায়:

ধনেপাতাগুলো কেউ ঠিক একই রকম ভাবে ধুয়ে কিছুক্ষণ ফ্যানের তলায় রাখতে হবে। তারপর যার যেরকম ভাবে সুবিধা সেভাবে ধনেপাতা গুলিকে কেটে নেবেন। এরপর ঠিক একই রকম ভাবে আগের পদ্ধতিতে একটি পলিব্যাগ নিয়ে নিতে হবে সম্পূর্ণ হাওয়া বের করে। এর মধ্যে ধনেপাতা গুলিকে ভোরে ভালো করে রবার দিয়ে মুড়িয়ে রেখে দিন।

সবশেষে যদি আপনারা ডিপ ফ্রিজে রেখে দেন তাহলেই কিন্তু দীর্ঘ সময় পর্যন্ত এই ধনেপাতা ভালো আর ব্যবহারযোগ্য অবস্থায় থাকবে। সিজন শেষ হয়ে গেলে বা দাম বেড়ে গেলেও কিন্তু আপনাদের ধনেপাতা ব্যবহার করতে কোন অসুবিধা হবে না।

কাঁচা লঙ্কার সংরক্ষণের উপায়:

আজকের এই বিশেষ প্রতিবেদনের সবশেষে আমরা কাঁচা লঙ্কা সংরক্ষণ নিয়ে আলোচনা করব। প্রথমেই আপনাদের কাঁচালঙ্কা ভালো করে ধুয়ে বোটা ছাড়িয়ে কিছুক্ষণ ফ্যানের হাওয়ায় শুকিয়ে নিতে হবে।

তারপর এই লঙ্কাগুলিকে ঠিক আগের দুই পদ্ধতির মতোই পলিব্যাগে ভালো করে মুড়ে ভেতরের হাওয়া বের করে নিয়ে রবার দিয়ে পেঁচিয়ে দিতে হবে।

এবার টমেটো আর ধনেপাতার মতোই এটাকে সহজে আপনারা ডিপ ফ্রিজে রেখে দিতে পারেন। তিনটি পদ্ধতি আপনাদের কতটা কাজে লাগলো কিছুদিন অন্তর ডিপ ফ্রিজ থেকে বের করে আপনারা নিজেরাই দেখে নেবেন।

Leave a Comment