দ্রুত গলছে মেরুর বরফ! তবে কি সমুদ্রের নীচে তলিয়ে যাবে আমেরিকা? জানুন কি বলছেন বিজ্ঞানীরা।

নিজস্ব প্রতিবেদন:বিশ্ব উষ্ণায়নের কারণে ক্রমাগত বিভিন্ন দিকে বরফ গলে যাওয়ার কথা সামনে আসছে।যা নিয়ে ইতিমধ্যেই বেশ চিন্তায় পড়ে গিয়েছেন পরিবেশবিদরা।দূষণ এবং আবহাওয়ার অন্যান্য সমস্যার কারণে প্রতিনিয়ত বিশ্ব উষ্ণায়ন বৃদ্ধি পাচ্ছে।

যার দরুন যেভাবে গ্রীনল্যান্ডের বরফ গলছে তাতে নাকি অচিরেই আমেরিকার মত জায়গা ডুবে যেতে পারে। জানা যাচ্ছে 2011 সাল থেকে 2020 সালের মধ্যেকার সময়ে গ্রীনল্যান্ডের 3.5ট্রিলিয়ন টন বরফ গলেছে।জানা যাচ্ছে এই বরফ গলা জল যদি নিউইয়র্ক শহরে যায় সেক্ষেত্রে 14700 ফুট জলের তলায় চলে যাবে শহর।

সাম্প্রতিক গবেষণা থেকে জানা গেছে 2022 সাল পর্যন্ত 47 বিলিয়ন টন বরফ গলেছে গ্রিনল্যান্ডে। অর্থাৎ প্রায় 4 হাজার 700 কিউবিক কিলোমিটার জল।এই জলের পরিমাণ এতটাই যা খুব সহজেই আমেরিকার মতো জায়গাকে দু’ফুট জলের নিচে ডুবিয়ে দিতে পারে। পৃথিবীর সমুদ্রগুলিতেও জলস্তরের পরিমাণ কয়েক সেন্টিমিটার পর্যন্ত বৃদ্ধি পেতে পারে।

হিসেব অনুযায়ী গ্রীনল্যান্ডের বরফ গলে এতটা পরিমাণ জল হতে পারে যা গোটা পৃথিবীর সমুদ্র জলস্তর 7 মিটার পর্যন্ত বৃদ্ধি করতে পারে।তাই ক্রমাগত বিজ্ঞানীরা দূষণ প্রতিরোধ এবং বিশ্ব উষ্ণায়ন থেকে পৃথিবী কে রক্ষা করার জন্য নানান ধরনের উপায় প্রয়োগ করার চেষ্টা চালিয়ে যাচ্ছেন।

একটি সুস্থ পৃথিবীতে বেঁচে থাকার জন্য আমাদের অবশ্যই কিছু পদক্ষেপ গ্রহণ করা প্রয়োজন। কারণ পরিবেশ সুস্থ থাকলেই সাধারণ মানব জীবন সুস্থ থাকবে এবং আগামী ভবিষ্যৎ উন্নয়নের মুখ দেখবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button