খেলেই বলবেন অসাধারণ! লেবু আর রসুন দিয়ে এই সহজ গোপন ট্রিকসে বানিয়ে দেখুন দুর্দান্ত স্বাদের লেমন গার্লিক চিকেন রেসিপি

নিজস্ব প্রতিবেদন: কমবেশি সকলেরই পছন্দের খাদ্য তালিকায় রয়েছে চিকেন। কষা মাংস থেকে শুরু করে বিভিন্ন চিকেনের রেসিপি খেতে সকলেই ভালোবাসেন। তবে লেবু আর রসুন দিয়েও যে দুর্দান্ত স্বাদের চিকেনের রেসিপি তৈরি করা যেতে পারে সেটা হয়তো আপনাদের ধারণার মধ্যে নেই। মোটামুটি আধ ঘন্টা সময়ের মধ্যেই অত্যন্ত সহজে আপনারা এই রেসিপিটা তৈরি করে নিতে পারবেন। রাতের ডিনারে হালকা খাবার হিসেবে কিন্তু এই রেসিপি একেবারে জমে যাবে। চলুন তাহলে আর সময় নষ্ট না করে কিভাবে এই রেসিপিটি তৈরি করতে হবে তা স্টেপ বাই স্টেপ জেনে নেওয়া যাক।

লেমন গার্লিক চিকেন তৈরির প্রয়োজনীয় উপকরণ:

১) চিকেন ব্রেস্ট ২ পিস
২) ১/২ চামচ গোলমরিচ গুঁড়ো
৩) স্বাদমতো লবণ
৪) ১ চামচ রসুন কুচি
৫) ১ চা চামচ লেবুর রস
৬) ২ চামচ তেল
৭) লেবুর খোসা কুচি ১ চামচ
৮) চিলি ফ্লেক্স ১/২ চামচ
৯) দু চামচ মাখন
১০) গাজর বিন্স সেদ্ধ
১১) এক চামচ সয়া সস
১২) একটা ডিম
১৩) ময়দা
১৪) পরিমাণমত জল

কিভাবে বানাবেন?
প্রথমেই আপনাদের চিকেনের পিস গুলোকে ম্যারিনেট করে নিতে হবে। তার জন্য চিকেন ব্রেস্ট গুলোকে ভালোভাবে ধুয়ে ফেলুন। তারপর জল ঝরিয়ে একটা পরিষ্কার তোয়ালের সাহায্যে মুছে ফেলুন। এবার একটা বাটিতে পিস গুলোকে নিয়ে তার মধ্যে একটা ডিম ফেটিয়ে নিন। ডিমের মধ্যে সামান্য পরিমাণে লবণ, এক চামচ সয়া সস, হাফ চামচ গোল মরিচের গুড়ো মিশিয়ে নেবেন।

এবার চিকেনের সাথে সমস্ত উপকরণ গুলো ভালোভাবে মিশিয়ে 10 থেকে 15 মিনিট পর্যন্ত রেস্টে রেখে দিন। একটা থালায় কিছুটা পরিমাণ ময়দা নিয়ে নেবেন এবং নির্ধারিত সময় পরে এই চিকেনের পিসগুলোকে তাতে মাখিয়ে ফেলুন। গ্যাসে একটা কড়াই বসিয়ে তাতে এক চামচ তেল আর এক চামচ বাটার যোগ করুন। এই দুটি গরম হয়ে গেলে চিকেনের পিসগুলোকে কড়াইতে দিয়ে মিনিট দুয়েক সময় ধরে ভেজে নিন।

চিকেন ফ্রাই করা হয়ে গেলে এগুলো তুলে ওই তেলের মধ্যেই আরেকটু বাটার যোগ করে দিন।এক বাটি সেদ্ধ করা গাজর ও বিন্স তাতে দিন। পাঁচ মিনিট কম আঁচে নেড়েচেড়ে নিন। সামান্য গোলমরিচ গুঁড়ো ও নুন স্বাদ অনুযায়ী মেশান। ভালোভাবে মিশিয়ে নিলেই তৈরি হয়ে যাবে লেমন গার্লিক চিকেন এর সাথে খাওয়ার জন্য সবজি ফ্রাই রেসিপি। এবার গ্যাসে অন্য একটি কড়াই বসিয়ে ফেলুন। তারপর আবারও এতে এক চামচ তেল আর এক চামচ বাটার যোগ করে দিন। তেল গরম হয়ে গেলে রসুন কুচি আর চিলি ফ্লেক্স দিয়ে দেবেন।

কিছুক্ষণ নাড়াচাড়া করে এতে এক চামচ পরিমাণ পাতিলেবুর রস দিতে হবে। পাতিলেবুর রস দেওয়ার সাথে সাথেই এক চামচ লেমন জেস্ট যোগ করবেন। যারা লেমন জাস্ট সম্পর্কে জানেন না তাদের বলে রাখি এটা হল,লেবুর খোসার মিহি কুচি। হালকা নেড়েচেড়ে নিয়ে হাফ চামচ কনফ্লাওয়ার সামান্য জলে গুলে এতে দিয়ে দিন। আর দিন এক কাপ জল। তারপর হাই ফ্লেমে আপনাদের রান্নাটা মিনিট দুয়েক সময় পর্যন্ত ফুটিয়ে নিতে হবে। সামান্য লবণ যোগ করলেই সস রেডি।

এবার এই সসের মধ্যে পরবর্তী ধাপে আপনাদের সমস্ত চিকেনের পিস মিশিয়ে দিতে হবে। খেয়াল রাখবেন যাতে সস ভালো করে চিকেনের প্রতিটা পিসের গায়ে লেগে যায়। এটি হয়ে গেলে ঢাকনা চাপা দিয়ে 10 থেকে 15 মিনিট আপনাদের স্লো ফ্লেমে সেদ্ধ করতে হবে। ব্যাস চিকেন সেদ্ধ করার কাজটি সম্পূর্ণ হয়ে গেলেই কিন্তু রেসিপিটা প্রস্তুত হয়ে যাবে। রাতের ডিনারে খুব সহজেই এই খাবারটি আপনারা পরিবেশন করতে পারেন। খেতে কেমন লাগলো তা অবশ্যই জানাতে ভুলবেন না।

Back to top button