বাড়ির ছাদে বা উঠোনে টগর গাছের চারা লাগিয়ে দিন এই একটি ঘরোয়া উপকরণ, কয়েকদিনেই গাছে উপচে পড়বে ফুল

নিজস্ব প্রতিবেদন: টগর আমাদের একটি অত্যন্ত পরিচিত ফুল। কমবেশি অনেক বাড়িতেই কিন্তু এই গাছ রয়েছে। সঠিকভাবে যত্ন করলে এই গাছের প্রচুর ফুল ধরবে এ কথা সকলেরই জানা। আজ আমরা তাই আপনাদের সাথে একটি গোপন সারের কথা শেয়ার করে নিতে চলেছি যা টগর গাছের প্রয়োগ করলে গাছ সম্পূর্ণ ফুলে ভরে যাবে।

চলুন তাহলে আর সময় নষ্ট না করে আজকের প্রতিবেদনটি শুরু করা যাক। আশা করছি এটি বাগান প্রেমী মানুষদের অনেকটাই সহায়তা করবে। যদি আপনি টগর গাছের চারা কাটিংয়ের মাধ্যমে তৈরি করে থাকেন সেক্ষেত্রে অবশ্যই এটার শেকর পরিষ্কার করে তারপর আপনাকে মাটিতে রোপন করতে হবে। ছোট চারা গাছ রোপন করার ক্ষেত্রে কিন্তু খুব একটা সারের প্রয়োজন পড়ে না।

মিডিয়া হিসেবে আপনারা ব্যবহার করতে পারেন গার্ডেন সয়েল ভার্মিং কম্পোস্ট এবং গোবর সার। মাটির ড্রেনেজ সিস্টেম ঠিক রাখতে সামান্য পরিমাণে কোকোপিট আপনারা ব্যবহার করতে পারেন। সুতরাং প্রথমেই আপনাদের সঠিক পদ্ধতিতে টগর গাছ রোপন করে নিতে হবে। মোটামুটি চল্লিশ দিনের মধ্যেই কিন্তু গাছ যথেষ্ট বড় হয়ে উঠবে। এবার যদি আপনি এই টগর গাছ থেকে ফুল পেতে চান তাহলে অবশ্যই সার প্রয়োগ করতে হবে। সার প্রয়োগের আগে গাছের গোড়ার মাটি অবশ্যই একটু পরিষ্কার করে আলগা করে নেবেন। এবার কি সার প্রয়োগ করলে গাছে তাড়াতাড়ি ফুল আসবে সে সম্পর্কে জেনে নেওয়া যাক।

এই সময় গাছে এমন মিশ্র সার তৈরি করে দিতে হবে যাতে বাম্পার ফুল আসে। এর জন্য আপনারা নিয়ে নেবেন কিছু পরিমাণ নিম খোল, হাড়ের গুঁড়ো,ভার্মিং কম্পোস্ট, হাফ চামচ এপসম সল্ট এবং পটাশ। ভালো করে সমস্ত উপকরণগুলোকে মিশিয়ে নিয়ে একটা মিশ্র সার তৈরি করে নিন চটজলদি। গাছের গোড়ার মাটি আলগা করে সেই অংশে এই মিশ্র সার ভালোভাবে প্রয়োগ করে দেবেন। তারপর আবারও হালকা করে মাটির লেয়ার তৈরি করে পরিমাণ মতন জল যোগ করবেন। ব্যাস চারা বড় হবার সময় আপনারা যদি টগর গাছে সঠিক সময়ে এই মিশ্র সার সঠিকভাবে প্রয়োগ করতে পারেন তাহলে অল্প কয়েকদিনের মধ্যেই কিন্তু গাছে প্রচুর ফুল চলে আসবে।

Back to top button