বাড়ির ছাদে বা উঠোনে এই সহজ গোপন পদ্ধতিতে লাগান কাঁঠাল গাছ, ছোট গাছেই হবে দুর্দান্ত ফলন

নিজস্ব প্রতিবেদন: কাঁঠাল খেতে পছন্দ করেন না এরকম মানুষের সংখ্যা কিন্তু খুবই কম। বাড়িতে খুব সহজেই আপনার আরেকটি বিশেষ পদ্ধতিতে কাঁঠাল চাষ করে ব্যাপক ফলন ধরাতে পারেন। আজকের এই বিশেষ প্রতিবেদনের সেই গোপন পদ্ধতি নিয়েই আমরা আপনাদের সাথে বিস্তারিত আলোচনা করতে চলেছি। স্টেপ বাই স্টেপ এই পদ্ধতিটি যদি আপনারা ফলো করেন সেক্ষেত্রে কিন্তু কখনোই আর কাঁঠাল গাছের পরিচর্যা নিয়ে আপনাদের কোন চিন্তা করতে হবে না।

এই পদ্ধতিতে প্রথমেই একটা টবের মধ্যে কিছুটা পরিমাণ কোকোপিট নিয়ে নিতে হবে। তারপর এটাকে পরিমাণ মতন জল দিয়ে ভিজিয়ে দিন। এবার এই মিশ্রণটাকে একটা পলিব্যাগের মধ্যে ভরে আপনাকে মুড়ে রাখতে হবে। এবার একটা পরিপক্ক কাঁঠাল গাছের ডাল বাছাই করে নিন। একটি গিটের নিচে সোজাসুজি আপনাদের কেটে নিতে হবে। এমন ভাবে কাটবেন যাতে গাছের ওই অংশের ছাল ছাড়িয়ে যায়। এবার কোকোপিটের মিশ্রণটা যে পলিব্যাগ এর মধ্যে ভরে রেখেছিলেন সেটার মাঝবরাবর কেটে গাছের ডালের এই অংশের মাঝামাঝি ভরে দিতে হবে এবং একটি সুতো বা দড়ির সাহায্যে বেঁধে দিতে হবে।

এবার মোটামুটি চল্লিশ দিন পরে ডালটির ওই অংশ আপনারা কেটে ফেলুন। পাতা বেশি থাকলে ৭০ থেকে ৮০ শতাংশ পাতা ছেঁটে দেবেন। এবার ধীরে সুস্থে যত্ন সহকারে কোকোপিটের ওই পলিব্যাগটাকে আপনাদের কেটে দিতে হবে। তারপর দেখবেন খুব সহজেই ওই অংশে গাছের ডাল থেকে শিকড় বেরিয়ে গিয়েছে। কোকোপিট সহ ওই মিশ্রণটাকে বড় কোন টবে বা মাটিতে সুন্দর করে রোপন করে দিন। ১০ থেকে ১২ দিন পর্যন্ত ছায়াতে রাখুন এবং তারপর স্বাভাবিকভাবেই আপনাকে গাছের যত্ন করতে হবে। দেখবেন ধীরে ধীরে এই কাঁঠাল গাছটি কতটা সুন্দর ফলন দিতে চলেছে।

Back to top button