বাড়ির ছাদে বা উঠোনে লেবু গাছ লাগিয়ে গোড়ায় ১বার দিয়ে দেখুন এই একটি ঘরোয়া উপাদান, অল্পদিনেই ছোট গাছে ধরবে প্রচুর লেবু

নিজস্ব প্রতিবেদন: আমাদের সকলেরই একটি অত্যন্ত পছন্দের ফলের মধ্যে রয়েছে লেবু। কমবেশি অনেকেই এটা খেতে খুব পছন্দ করে থাকেন। সাধারণত বাজার থেকে লেবু কিনে সহজে খাওয়া গেলেও বাড়িতে গাছের লেবু খাওয়ার প্রতি মানুষের আলাদাই আকর্ষণ রয়েছে। আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা তাই আপনাদের জন্য এমন পদ্ধতি শেয়ার করে নেব যেখানে অল্প দিনেই ছোট গাছে প্রচুর লেবু ধরবে। পাশাপাশি যদি দীর্ঘ সময় ধরে আপনার লেবু গাছে ফুল না এসে থাকে সেই সমস্যারও কিন্তু সমাধান হয়ে যাবে আজকে। সুতরাং লেবু চাষে আগ্রহী থাকলে অবশ্যই আমাদের এই প্রতিবেদনটি একেবারে শেষ পর্যন্ত পড়ে ফেলুন। আশা করছি এটা আপনাদের অনেকটাই সহায়তা করতে পারবে।

লেবু গাছের পরিচর্যা কিভাবে করবেন?

শুরুতেই লেবু গাছের যে সমস্ত ডালে ফুল আসছে না সেগুলোকে ছেঁটে ফেলুন। কারণ অনেক সময় এই ডালগুলোতে নতুন পাতা দেখা দেয় যার ফলস্বরূপ লেবু গাছ বৃত্তের দিকে বেশি মনোযোগ দেয়। এই শাখা গুলো ছেঁটে দিলে কিন্তু খুব সহজেই ফুল আর ফল ধরবে। আজ আমরা যে উপকরণটির কথা বলব সেটি প্রয়োগ করার একদিন আগে কিন্তু আপনাদের লেবু গাছে জল দেওয়া বন্ধ করতে হবে।

তারপর গাছের গোড়ার মাটি সুন্দর করে খুঁড়ে নেবেন। মাটি ভালোভাবে খোঁড়া হয়ে গেলে নিয়ে নিতে হবে কিছুটা পরিমাণে কম্পোস্ট সার। যেকোনো পাতা পচা সার বা পুরনো গোবর সার হলেই কিন্তু কাজ হয়ে যাবে। গাছের গোড়ায় এই কম্পোস্ট সার চারদিকে ছড়িয়ে দেবেন। এবার যে জিনিসটা সংগ্রহ করতে হবে সেটা হল এপসম সল্ট। এই উপকরণটি যেকোনো সারের দোকানে বা অনলাইনে খুব সহজেই আপনারা কিনতে পেরে যাবেন। লেবু গাছের জন্য এটা যে কত কার্যকরী একটা উপকরণ তা হয়তো আপনাদের ধারণার মধ্যেও নেই।।

এই উপকরণটি এতটাই দারুন কাজ করে যে যে কোন লেবু গাছে ফুল বা ফল আসার সমস্যা থাকলে তার দ্রুত সমাধান হয়ে যাবে। এই এপসম সল্ট হাফ চামচ মতন গাছের গোড়ায় ছড়িয়ে দেবেন। তবে একেবারে গাছের গোড়ায় না দিয়ে চার আঙ্গুল দূরত্ব বজায় রেখে কিন্তু এটা দেবেন। যে মাটিগুলো আপনারা খুঁড়ে তুলে রেখেছিলেন সেগুলো দিয়ে কিন্তু সারের উপরে একটা লেয়ার বা স্তর তৈরি করে দেবেন। কারণ সেটা না হলে কোন কারনে বেশি জল হলে বা অতিরিক্ত বৃষ্টি পড়লে কিন্তু সার নষ্ট হয়ে যেতে পারে।

মাটির লেয়ার দেওয়ার পর আপনাদের পরিমাণ মতন জল দিতে হবে। এবার একটা বোতলের মধ্যে এক লিটার পরিমাণের জল নিয়ে তাতে হাফ চামচ এপসাম সল্ট মিশিয়ে নিন। তারপর ভালো করে ঝাঁকিয়ে একটা মিশ্রন তৈরি করে স্প্রে বোতলে ভরে ফেলুন। প্রত্যেক ১৫ দিন অন্তর আপনাদের এটা লেবু গাছে স্প্রে করে দিতে হবে। গাছের বৃদ্ধি সংক্রান্ত কোন সমস্যা থাকলে বা যে গাছে বহুদিন ফুল আসছে না এই ধরনের সমস্ত অসুবিধা কিন্তু এই স্প্রের কারণে দূর হয়ে যাবে।

Back to top button