বাড়ির ছাদে বা উঠোনে এইভাবে লাগান পেয়ারা গাছ, মাত্র কয়েকদিনের মধ্যেই ছোট্ট গাছে ধরবে প্রচুর পেয়ারা

নিজস্ব প্রতিবেদন: পেয়ারা আমাদের সকলেরই একটি অত্যন্ত পরিচিত ফল। এই ফলটি এতটাই সুস্বাদু যে বাচ্চা থেকে বড় সকলেই খেতে খুব পছন্দ করে থাকেন। গোটা বছর ধরেই এই গাছের পরিচর্যা আমাদের করতে হয়। জানুয়ারি মাসে কিভাবে আপনারা পরিচর্যা করবেন সেই পদ্ধতি আমরা আপনাদের সাথেই প্রতিবেদনের শেয়ার করে নেব। পেয়ারা গাছের শীতকালীন এই পরিচর্যা পদ্ধতি কিন্তু ‌ বিশেষভাবে তাৎপর্যপূর্ণ। আশা করছি এই প্রতিবেদনটি আপনাদের কাজে লাগবে। যারা এই পেয়ারা চাষে আগ্রহী রয়েছেন, তারা অবশ্যই প্রতিবেদন কিন্তু শেয়ার করে নিতে ভুলবেন না।

জানুয়ারি মাসে প্রত্যেক পেয়ারা গাছের জন্যই একটি মিশ্র রাসায়নিক খাদ্য অবশ্যই প্রয়োজন। এই ক্ষেত্রে আপনারা এনপিকে এবং বোরোণ ব্যবহার করতে পারেন। ১০ ইঞ্চি থেকে একটু ছোট টবে এক চামচ এনপিকে এবং হাফ চামচ বোরণ মিশিয়ে নিতে হবে। এই দুটো উপাদানের মিশ্রণে তৈরি মিশ্র রাসায়নিক খাদ্য কিন্তু পেয়ারা গাছের জন্য ভীষণ গুরুত্বপূর্ণ জানুয়ারি মাসে। টবে অথবা খোলা মাটিতে যেখানেই পেয়ারা গাছ থাকুক না কেন আপনাদের কিন্তু এই সময়ে মিশ্র রাসায়নিক খাদ্য প্রয়োগ করতেই হবে। এটি ফুল আনতে গাছে ব্যাপকভাবে সাহায্য করবে।

মিশ্র রাসায়নিক খাদ্য প্রয়োগের আগের দিন আপনাদের ভালো করে টবের মাটি ভিজিয়ে নিতে হবে এবং প্রয়োগের আগে মাটি ভালোভাবে খুড়ে আলগা করে নিতে হবে। খুব সাবধানে এই কাজটি করবেন যাতে গাছের শিকড়ের কোনো রকম ক্ষতি না হয়।। তারপর ধীরে ধীরে গাছের গোড়ায় এই সার ছড়িয়ে দেবেন এবং এর উপরে মাটির লেয়ার দিয়ে চাপা দিয়ে দেবেন যাতে কোন রকম ভাবে সার ধুয়ে না যায়। সবশেষে যে গুরুত্বপূর্ণ কাজটি আপনাদের করতে হবে সেটা হল পরিমাণমতো জলের প্রয়োগ। সার দেওয়ার পরে অর্থাৎ খাবার দেয়ার পরে যদি আপনি গাছকে জলের যোগান না দেন সে ক্ষেত্রে কিন্তু ফলাফল ভালোভাবে পাবেন না।

এছাড়াও যাতে গাছে কোন রকমের ছত্রাক বা আগাছার আক্রমণ না হয় তার জন্য ফাঙ্গাসাইট বা ছত্রাকনাশক আপনাদের প্রয়োগ করতে হবে। ব্যাস তাহলেই গাছে কোনরকম এক পোকামাকড়ের আক্রমন বা রোগ ব্যাধি সৃষ্টি হবে না। পেয়ারা গাছে সাধারণত পাতা কুঁকড়ে যাওয়া বা পাতা হলদে হয়ে যাওয়ার মতন সমস্যা দেখা দেয়। এই সমস্ত সমস্যার হাত থেকেও আপনারা রেহাই পেয়ে যাবেন। গোটা বছর ধরেই পরিচর্যা করার পর জানুয়ারি মাসে যদি আপনারা এই বিশেষ কয়েকটি পরিচর্যা করতে পারেন তাহলে আপনার গাছ কিন্তু ব্যাপক পেয়ারার ফলনে ভরে উঠবে। টিপসগুলি কেমন লাগলো তা অবশ্যই জানাতে ভুলবেন না।।

Back to top button