বাড়ির ছাদে বা উঠোনে খুব সহজেই এইভাবে লাগান এলাচ গাছ, মাত্র ১৫দিনেই ফলবে প্রচুর এলাচ

নিজস্ব প্রতিবেদন: আপনারা সকলেই কিন্তু বিভিন্ন রান্নায় সুগন্ধি মসলা হিসেবে এলাচ ব্যবহার করে থাকেন। বাজারের অনেক দোকানেই আপনারা খুব সহজে এই মসলা পেয়ে যাবেন। তবে আপনাদের হয়তো ধারণা নেই বাজার থেকে বেশি দাম দিয়ে না কিনে এটা খুব সহজেই কিন্তু বাড়িতে টবে চাষ করে নিতে পারেন।

সঠিক পরিচর্যা সহকারে যদি আপনারা চাষ করতে পারেন সে ক্ষেত্রে কিন্তু গাছ বড় হতে কোন সমস্যাই হবে না। চলুন তাহলে জেনে নেওয়া যাক এলাচ গাছ টবে বড় করার সহজ আর সঠিক পদ্ধতি। কোন জায়গায় অসুবিধা হলে আপনারা অবশ্যই প্রতিবেদনের সঙ্গে থাকা ভিডিওটি দেখে নিতে পারেন। আশা করছি আজকের এই বিস্তারিত তথ্য আপনাদের অনেকটাই সহায়তা করবে।

এলাচ গাছ দুইভাবে বড় করে তোলা যেতে পারে। প্রথমত হল বীজ থেকে, এবং দ্বিতীয় হল রুট ডিভাইডিং পদ্ধতিতে। এলাচ গাছ বড় করে তোলার জন্য আপনাদের প্রথম এই মাটি প্রস্তুত করে নিতে হবে। ভালো মানের বেলে মাটির সাথে ভার্মিং কম্পোস্ট মিশিয়ে নিতে পারেন এই ক্ষেত্রে। টবে বড় করতে চাইলে ৬০ % বেলে মাটি বা গার্ডেন সয়েলের সাথে ৪০ % ভার্মিং কম্পোস্ট মিশিয়ে দিতে পারেন। চারা বা বীজ বপন করার পরে যখন এটা বড় হতে শুরু করবে আপনাকে কিন্তু সম্পূর্ণ সূর্যালোকে গাছটিকে রাখতে হবে। এলাচ গাছের ক্ষেত্রে এটা ভীষণভাবে প্রয়োজন।

এলাচ গাছের জল প্রয়োগের কিছু নির্দিষ্ট পদ্ধতি রয়েছে ‌। এই গাছ কিন্তু খুব বেশি বা খুব কম জল সহ্য করতে পারে না, সুতরাং আপনাকে অবশ্যই পরিমাপ বুঝে জল দিতে হবে। যদি জলের পরিমাণ কম হয় সে ক্ষেত্রে গাছের পাতা শুকিয়ে যাওয়ার পাশাপাশি আরো নানান ধরনের সমস্যা দেখা দেবে।

খুব বেশি জল দিলে অন্যদিকে আবার গোড়া পচে যাওয়ার সম্ভাবনা থেকেই যায়। তাই যতক্ষণ পর্যন্ত না এলাচ গাছের ঘোরার মাটি শুকিয়ে যাচ্ছে জল দেওয়া থেকে বিরত থাকুন। গ্রীষ্মকালে প্রতিদিন জল দিতে পারেন। তবে বছরের অন্যান্য সময় জল প্রয়োগের আগে একটু মাটির ভেতরে হাত ঢুকিয়ে দেখে নিন ভেতরের অংশ শুকিয়ে আছে কিনা। তারপরেই আন্দাজ বুঝে জলের প্রয়োগ করুন।

অন্যান্য গাছের মতন এলাচ গাছও কিন্তু পোকামাকড়ের উপদ্রব হয়েই থাকে। বিশেষ করে পাতা কেটে দেওয়ার প্রবণতা থাকলে আপনারা পেস্টিসাইড ব্যবহার করতে পারেন।যদি পাতা হলুদ হয়ে যাবার মতন সমস্যা দেখা যায় সে ক্ষেত্রে আপনারা ফাঙ্গাসাইট ব্যবহার করবেন। সাধারণত বর্ষাকালে এই পাতা হলুদ হয়ে যাওয়ার সমস্যা বেশি লক্ষ্য করা যায়।

পোকামাকড়ের এছাড়া আর কোন উপদ্রব থাকলে আপনারা নিম তেলের প্রয়োগ করতে পারেন। এই প্রয়োগ কিন্তু বিভিন্ন গাছের পোকামাকড় দূর করার ক্ষেত্রেই খুবই কার্যকরী। ব্যাস খুব সহজ পদ্ধতিতে এই কয়েকটি স্টেপ অবলম্বন করলেই কিন্তু আপনারা বাড়িতে এলাচ গাছ বড় করে তুলতে পারবেন।। সুতরাং আগ্রহী থাকলে আজ থেকেই কাজ শুরু করে দিন।।

Back to top button