নিরামিষের দিনে পেঁয়াজ রসুন ছাড়াই এই সহজ উপায়ে বানান সুস্বাদু মোচা ভাপা, খেলে লেগে থাকবে মুখে

নিজস্ব প্রতিবেদন: মোচার তৈরি বিভিন্ন পদ কিন্তু বাঙালিরা কম বেশি সকলেই খেয়েছেন। এর মধ্যে সবথেকে বেশি উল্লেখযোগ্য হলো মোচার ঘন্ট। তবে সর্বদা একঘেয়ে রেসিপি রান্না করে খেলে কিন্তু স্বাভাবিকভাবেই দেখবেন একটা বিরক্তিভাব চলে আসে। তাই মাঝেসাজেই কিন্তু রসনার তৃপ্তি করার জন্য স্বাদে পরিবর্তন আনা দরকার। আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা তাই আপনাদের জন্য শেয়ার করে নিতে চলেছি মোচার তৈরি একটি অসাধারণ রেসিপি। এই রেসিপিটির নাম হল নিরামিষ মোচা ভাপা। চলুন তাহলে এবার সময় নষ্ট না করে আমাদের আজকের এই বিশেষ প্রতিবেদনটি শুরু করা যাক।

প্রয়োজনীয় উপকরণ:

এই রেসিপিটি তৈরি করার জন্য আমাদের যে সমস্ত উপকরণ গুলি প্রয়োজন হবে তা নিম্নে উল্লেখ করা হলো। প্রসঙ্গত আপনারা কিন্তু রান্না শুরু করার আগেই সমস্ত উপকরণ একত্র করে রাখবেন যাতে পরে আর অসুবিধার সম্মুখীন না হতে হয়।।
উপকরণ গুলি হল —
১)মোচা
২)জল
৩)নুন
৪)হলুদ গুঁড়ো
৫)নারকেল
৬)পোস্ত
৭)কালো সর্ষে
৮)কাঁচালঙ্কা
৯)সর্ষের তেল
১০)টকদ‌ই
১১)চিনি

রন্ধন প্রণালী:

প্রথমেই মোচা নিয়ে আপনাদের ভালো করে কুচি কুচি করে কেটে নিতে হবে। এরপর জলের মধ্যে সামান্য পরিমাণে লবণ আর হলুদ মিশিয়ে মোচা গুলিকে দিয়ে আপনারা ভালো করে সেদ্ধ করে নিন। যতক্ষণ মোচা সেদ্ধ হচ্ছে ততক্ষণ আপনাদের একটি নারকেল নিয়ে সেটাকে ভালো করে কুড়িয়ে নিতে হবে।

তারপর রান্নার জন্য পোস্ত এবং ১-২ চামচ কালো সর্ষে, একটি বা দুটি কাঁচালঙ্কা কিছু পরিমাণ নুন দিয়ে বেটে নিন। অন্যদিকে মোচা ভালো করে ভাপানো হয়ে গেলে এটাকে নামিয়ে আপনাদের ভালো করে জল ঝরিয়ে নিতে হবে। এরপর রান্নার পরবর্তী ধাপে যাওয়ার জন্য কলাপাতা টুকরো করে কেটে সরষের তেল মাখিয়ে সেঁকে নিন।

এরপর আপনারা যে মোচা গুলিকে ভাপিয়ে নিয়েছিলেন সেখান থেকে একেবারে চেপে জল বের করে নিতে হবে। তারপর এর মধ্যে দিয়ে দিন স্বাদ অনুযায়ী নুন, সর্ষেবাটা, পোস্তবাটা, ১-২ চামচ টকদই, কুড়িয়ে নেওয়া নারকেল, ১/২ চামচ হলুদ গুঁড়ো ও স্বাদমতো চিনি। তারপর সমস্ত উপকরণ গুলিকে একসঙ্গে করে ভালো করে মোচার সঙ্গে মাখতে থাকুন। ভালোভাবে মিশ্রণটি মাখা হয়ে গেলে,একটি টিফিন কৌটোর মধ্যে কলাপাতা রেখে তার মধ্যে মোচার এই মিশ্রণ দিয়ে দিতে হবে।

তারপর মাঝখান থেকে কাঁচালঙ্কা চেরা ও সামান্য সর্ষের তেল ছড়িয়ে দিন। ভালো করে কলাপাতা মুড়ে নিয়ে টিফিন কৌটোর ঢাকনা এবার আপনাদের কিন্তু আটকে দিতে হবে।। এবার গ্যাসে একটি কড়াই বসিয়ে তাতে পর্যাপ্ত পরিমাণে জল দিয়ে দিন।। জল কিছুটা ফুটতে শুরু করলে এর মধ্যে আপনাদের এই টিফিন কৌটোটি রেখে দিতে হবে এবং ভালো করে ভেতরের মিশ্রণ অর্থাৎ মোচা ভাপিয়ে নিতে হবে।

ব্যাস নির্দিষ্ট সময় অন্তর টিফিন কৌটো থেকে কলাপাতা বের করে সেটা খুলে পরিবেশন করলেই তৈরি হয়ে যাবে সম্পূর্ণ নিরামিষ সাথে তৈরি মোচা ভাপা। গরম গরম ভাতের সাথে এই রেসিপিটা খেতে দারুন লাগবে।

Back to top button