যতই ময়লা হোক! এই সহজ ঘরোয়া উপায়ে পরিষ্কার করুন বাথরুমের টাইলস, নিমেষেই হবে ঝকঝকে তকতকে

নিজস্ব প্রতিবেদন: আধুনিক সাজসজ্জাযুক্ত অনেক বাড়িতেই কিন্তু বাথরুমে আজকাল টাইলস বসানো হয়ে থাকে। যাদের বাড়িতে টাইলস বসানো রয়েছে তারা কমবেশি সকলেই জানেন যে এতে একটি সমস্যা কিছুদিন অন্তর অন্তরই দেখা যায়। জলের প্রভাবের কারণে অর্থাৎ আয়রনের কারণে টাইলসের উপর এক ধরনের লালচে দাগ হয়ে যায়। যদি দীর্ঘ সময় ধরে এই লালচে দাগ না তোলা যায় তাহলে কিন্তু টাইলসের উপর একপ্রকার আস্তরণ পড়ে যায় যা দীর্ঘস্থায়ী।

এতে একদিকে যেমন বাথরুমের সৌন্দর্য নষ্ট হয় ঠিক তেমনভাবেই কিন্তু এটা একেবারে পুরনো দেখতে লাগে। বাথরুমের টাইলস পরিষ্কার করার জন্য অনেকেই কিন্তু বাজার চলতি নানান ধরনের উপকরণ ব্যবহার করে থাকেন যা বেশ খরচ সাপেক্ষ। আজকের এই প্রতিবেদনে আমরা আপনাদের সাথে শেয়ার করে নিতে চলেছি সহজ উপায়ে বাথরুমের টাইলস পরিষ্কার চকচকে করে তোলার টিপস। চলুন তাহলে আর সময় নষ্ট না করে আমাদের আজকের প্রতিবেদনের মূল পর্বে যাওয়া যাক।

কিভাবে বাথরুমের টাইলস পরিষ্কার করবেন?

১) প্রথমে একটা মগ নিয়ে নিন এবং তাতে ১ লিটার পরিমাণে গরম জল ঢেলে দিন। খেয়াল রাখবেন জল যাতে কুসুম গরমের থেকে একটু বেশি গরম অবস্থায় থাকে। এবার জলের মধ্যে কিছুটা পরিমাণ ভিনেগার যোগ করে দিন। কঠিন দাগ তোলার পাশাপাশি জীবাণু ধ্বংস করতেও ভিনিগার গুরুত্বপূর্ণ। এবার এতে যোগ করে দিন তিন টেবিল চামচ পরিমাণে বেকিং সোডা।

ভিনেগার আর বেকিং সোডা একসাথে দেওয়ার কারণে কিন্তু এবার জল থেকে বুদবুদ উঠতে শুরু করবে। এবার এই জলের মধ্যেই আপনাদের তিন থেকে চার টেবিল চামচ পরিমাণ ব্লিচিং পাউডার যোগ করে দিতে হবে।সমস্ত উপাদান একসঙ্গে ভালো করে মিশিয়ে ফেলুন। এবার সম্পূর্ণ মিশ্রণটাকে একটা স্প্রে বোতলে ভরে ফেলুন। বোতলটা সম্পূর্ণ ভরবেন না অর্থাৎ মুখের কাছের কিছুটা অংশ খালি রাখবেন।

২) দ্বিতীয় ধাপে বাথরুমের টাইলস আর ফ্লোরে খুব ভালোভাবে এই মিশ্রণটা স্প্রে করে লাগিয়ে ফেলুন। তবে অবশ্যই মিশ্রণটা টাইলসের দেওয়ার আগে একবার ভালো করে টাইলস মুছে নেবেন। শুকনো অবস্থায় টাইলস থাকলে এটা পরিষ্কার করা আরও সহজ হয়ে যাবে।।

এবার টাইলস আরো পরিষ্কার করে নেওয়ার জন্য এই মিশ্রণটা ছিটিয়ে দেওয়ার পর আরেকটি মিশ্রণ আপনাদের তৈরি করে নিতে হবে। প্রথমেই আপনাদের নিয়ে নিতে হবে একটা লিকুইড ক্লিনার। আপনারা চাইলে লিকুইড ডিশওয়াশ ও ব্যবহার করতে পারেন। যাই হোক ক্লিনার নেওয়ার পর তাতে দুই টেবিল চামচ পরিমাণ ব্লিচিং পাউডার যোগ করে দিন। ভালো করে দুটি উপকরণকে মিশিয়ে ফেলুন।

৩)টাইলস পরিষ্কার করার জন্য আপনাদের একটা বড় সাইজের ন্যাপ নিয়ে নিতে হবে। চাইলে স্ক্রাবারও ব্যবহার করতে পারেন। তবে স্ক্রাবার যেন সফট হয় সেই দিকে অবশ্যই নজর রাখবেন। কারণ শক্ত স্ক্রাবার দিয়ে টাইলস পরিষ্কার করতে গেলে কিন্তু এতে এক প্রকার দাগ হয়ে যাবে। যাই হোক এই স্ক্রাবার দ্বিতীয় মিশ্রণটির মধ্যে চুবিয়ে ভালো করে টাইলস ঘষে নিতে হবে আপনাদের।

কিছুক্ষণের মধ্যেই দেখবেন এটা একেবারে ঝকঝকে পরিষ্কার হয়ে গিয়েছে। সবশেষে ভালো করে জল দিয়ে ধুয়ে নেবেন। খুব সহজেই দুটি পদ্ধতির সাহায্যে বাথরুমের ফ্লোর এবং দেওয়াল দুটোই কিন্তু আপনারা একেবারে চকচকে করে তুলতে পারেন।। তাই অবশ্যই সপ্তাহে একবার এটা ট্রাই করতে ভুলবেন না।

Back to top button