যতই ময়লা হোক! এই সহজ ঘরোয়া উপায়ে পরিষ্কার করুন বাথরুমের টাইলস, নিমেষেই হবে ঝকঝকে তকতকে!

নিজস্ব প্রতিবেদন:- আজকাল অনেক বাড়িতেই কিন্তু ফ্লোরে মার্বেল অথবা টাইলস বসানো হয়ে থাকে। তবে প্রথম কিছুদিন এগুলি ভালো থাকার পরে যে সমস্যাটা সবথেকে বেশি দেখা যায় তা হল টাইলসের জয়েন্টটা কিন্তু অত্যন্ত বেশি পরিমাণে ধুলোবালি বা ময়লা বসে গিয়ে এগুলি কালচে বর্ণ ধারণ করে। আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা তাই আপনাদের সাথে বেশ সহজ একটি টিপস শেয়ার করে নিতে চলেছি যাতে খুব সহজেই এই মার্বেল বা টাইলসের জয়েন্টে থাকা ময়লা আপনারা পরিষ্কার করে নিতে পারবেন।

এভাবে যদি আপনারা ময়লা পরিষ্কার করে নেন সে ক্ষেত্রে কিন্তু আর কখনোই আপনার বাড়ির টাইলস পুরনো দেখাবে না আর এটা নষ্ট হয়েও যাবে না। প্রসঙ্গত দীর্ঘ সময় ধরে যদি আপনারা ময়লা পরিষ্কার না করেন তাহলে কিন্তু এই ধুলোবালি জমে গিয়ে টাইলস ধীরে ধীরে একেবারেই নোংরা হয়ে যেতে পারে বা নষ্ট হতে পারে। চলুন এবার এটা পরিষ্কার করার উপায় জেনে নেওয়া যাক।

  • টাইলস পরিষ্কার করার সহজ এবং সাধারণ একটি উপায়:

১) আজকের এই প্রতিবেদনে আমরা টাইলস পরিষ্কার করার যে সহজ উপায়টি আপনাদের সাথে শেয়ার করে নেব তাতে আপনাদের প্রথমেই প্রয়োজন হবে এক প্যাকেট ব্লিচিং পাউডার, একটি টুথব্রাশ আর একটি নরম ব্রাশ বা স্কচবাইট। পুরনো টুথব্রাশ বা স্কচ বাইট তো আমাদের সকলের বাড়িতেই রয়েছে।

ব্লিচিং পাউডার আপনারা মোটামুটি ১০ টাকা দামের মধ্যে যেকোনো হার্ডওয়ারের দোকান থেকে কিন্তু সহজেই সংগ্রহ করে নিতে পারবেন। এটি কিন্তু মেঝে বা যে কোন জায়গা থেকে শ্যাওলা জাতীয় জিনিস পরিষ্কার করার কাজেও ব্যবহার করা হয়ে থাকে। শুধুমাত্র ঘরের নয় এর সাহায্যে আপনারা বাথরুম বা রান্নাঘরের টাইলসও পরিষ্কার করতে পারবেন।

২) দ্বিতীয় ধাপে আপনাদেরকে ব্লিচিং পাউডার নিয়ে টাইলসের জয়েন্ট এর মধ্যে ধীরে ধীরে দিতে হবে। পুরনো টুথব্রাশের সাহায্যে ওই টাইলসের জয়েন্ট গুলি ধীরে ধীরে ঘষতে থাকুন। ব্লিচিং পাউডারের প্রয়োগের কারণে কিন্তু সেগুলি কিছু সময়ের মধ্যেই পরিষ্কার হয়ে যাবে। এরপর আপনারা স্কচ বাইট বা নরম কোন ব্রাশ দিয়ে ধীরে ধীরে ওই জায়গাগুলিকে ঘষে ভালো করে ধুয়ে নিতে পারেন।

৩) অবশ্যই একটি বিষয় মাথায় রাখবেন যে যখন ব্লিচিং পাউডার আপনারা মেঝেতে ছড়াবেন তখন এতে সামান্য পরিমাণে জল ছিটিয়ে বা মিশিয়ে দিতে পারেন। এই কাজটা করলে আপনাদের পরিষ্কার পদ্ধতি আরও সহজ হয়ে উঠবে। এভাবে ব্লিচিং পাউডারের প্রয়োগ করে বাড়ির অন্যান্য ঘর সহ বাথরুম আর রান্নাঘরের টাইলসও আপনারা পরিষ্কার করে নিতে পারেন।

আজকের এই বিশেষ টিপসটি আপনাদের কেমন লাগলো তা অবশ্যই প্রতিবেদনের কমেন্ট বক্সে শেয়ার করে নিতে ভুলবেন না। এই ধরনের আরো টিপস সম্পর্কে জানতে হলে আমাদের অন্যান্য প্রতিবেদন গুলির উপর নজর রাখতে থাকুন।

Back to top button