টিকটিকির উপদ্রবে নাজেহাল! ব্যবহার করুন এই সহজ ও অব্যর্থ ৫টি টোটকা

নিজস্ব প্রতিবেদন: আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা টিকটিকি তাড়ানোর জন্য এমন কিছু পদ্ধতি সম্পর্কে আপনাদের সাথে আলোচনা করতে চলেছি যা অত্যন্ত কার্যকরী এবং সহজেই আপনারা করে নিতে পারবেন। ভুল করেও টিকটিকি যদি খাবারের মধ্যে পড়ে যায় বা এর মল যদি খাবারে মিশে যায় তাহলে কিন্তু মৃত্যু পর্যন্ত হতে পারে। তাই অবশ্যই কিন্তু আপনাদের এর প্রতিকার প্রয়োজন।

টিকটিকি তাড়ানোর কিছু সহজ উপায়:

১) গোলমরিচের ব্যবহার:

টিকটিকি তাড়ানোর জন্য আপনারা খুব সহজেই গোল মরিচ ব্যবহার করতে পারেন কারণ এর গন্ধ টিকটিকি কিন্তু একেবারেই সহ্য করতে পারে না। আপনার বাড়িতে যে সমস্ত জায়গায় টিকটিকি সবথেকে বেশি উপদ্রব করে থাকে সেখানে আপনারা একটি মিশ্রণ ছড়িয়ে দিতে পারেন। কিছুটা পরিমাণ গোল মরিচের গুড়ো নিয়ে জলের সঙ্গে মিশিয়ে এটাকে একটা স্প্রে বোতলে ভরে নিন এবং ওই সমস্ত জায়গায় দিতে থাকুন।। দেখবেন আর ভুল করেও টিকটিকি আপনার বাড়িতে কিন্তু পা রাখবে না।

২) রসুনের ব্যবহার:

আগের পদ্ধতির মতোই রসুন ব্যবহার করেও আপনারা কিন্তু সহজে একটি স্প্রে তৈরি করে নিতে পারেন, যা টিকটিকি তাড়াতে আপনাদেরকে অনেকটাই সাহায্য করবে। এই স্প্রে তৈরি করার জন্য কয়েক কোয়া রসুন নিয়ে তা ভাল করে থেঁতো করে নিন এবং সেটাকে জলের মধ্যে মিশিয়ে ফেলুন। একটি স্প্রে বোতলের সাহায্যে যে সমস্ত জায়গায় টিকটিকি বেশি আসা-যাওয়া করে সেখানে এটাকে ছড়িয়ে দিন।।

৩) কর্পূরের ব্যবহার:

আপনারা হয়তো অনেকেই জানেন না টিকটিকি তাড়াতে কিন্তু কর্পূর আপনাদের সাহায্য করবে। টিকটিকির প্রবেশপথে আপনারা কয়েক টুকরো কর্পূর রেখে দিতে পারেন যা খুব সহজেই আপনাকে টিকটিকির উপদ্রব থেকে রক্ষা করবে।

৪) কেরোসিনের ব্যবহার:

কেরোসিনের উগ্র গন্ধ টিকটিকি একেবারেই সহ্য করতে পারেনা। আপনার বাড়ি,ঘর থেকে শুরু করে অন্যান্য জায়গার নিয়মিত কেরোসিন দিয়ে আপনারা মুছে নিতে পারেন। এটি আপনাকে টিকটিকির হাত থেকে রক্ষা পেতে অনেকটাই কিন্তু সাহায্য করবে।

৫) ময়ূরের পালকের প্রয়োগ:

অনেকদিন ধরেই এই কথা প্রচলিত রয়েছে যে দেওয়ালে ময়ূরের পালক লাগালে বাড়িতে আর টিকটিকি থাকে না। যদিও এই কথার কোন সত্যতা জানা নেই। তবে অবশ্যই আপনারা এই উপায়টি ট্রাই করে দেখতে পারেন।

Back to top button