শুধুমাত্র পেঁয়াজ দিয়ে বানিয়ে ফেলুন লোভনীয় এই নাস্তাটি ,রইলো পদ্ধতি।

নিজস্ব প্রতিবেদন: সকাল হোক বা সন্ধ্যে নতুন নতুন কি রেসিপি বানানো হবে সেই নিয়ে চিন্তায় থাকেন মা-ঠাকুমারা। তবে আজ পেঁয়াজ দিয়ে সম্পূর্ণ নতুন স্বাদের একটি রেসিপি বলবো। চলুন তবে দেখে নেওয়া যাক কিভাবে বানাবেন-

উপকরণ:

১.পেঁয়াজ
২.আলু সেদ্ধ
৩.আদা
৪.রসুন
৫.কাঁচালঙ্কা
৬.গোটা ধনে
৭.মৌরি
৮.কারীপাতা
৯.হিং
১০. হলুদের গুঁড়ো
১১.জিরে গুঁড়ো
১২.ধনে গুঁড়ো
১৩.চিনি
১৪.নুন
১৫.আমচূর পাউডার
১৬.বেসন
১৭.চালের গুঁড়ো
১৮.বেকিং সোডা
১৯.সাদা তেল

প্রনালী:

প্রথমেই একটি হামান দিস্তায় ২ ইঞ্চি আদা, ৫ কোয়া রসুন, ২ টো কাঁচালঙ্কা কুচি, ১/২ চামচ গোটা ধনে একসঙ্গে থেঁতো করে নিতে হবে। এরপর ২ টো সেদ্ধ করা আলুকে আধভাঙা করে নিতে হবে। তারপর গ্যাসে কড়াই বসিয়ে ১ চামচ সাদা তেল গরম করে তাতে সামান্য কালো সরষে, ১/২ চামচ মৌরি, কারীপাতা, থেঁতো করে রাখা মসলা দিয়ে হালকা নাড়াচাড়া করে ভেজে নিতে হবে।

তারপর সেদ্ধ করে রাখা আলু দিয়ে মিশিয়ে, সামান্য হিং, হলুদের গুঁড়ো, ১/২ চামচ জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, স্বাদমতো নুন, ১/২ চামচ চিনি, আমচূর পাউডার দিয়ে ভালো করে মসলার সঙ্গে মিশিয়ে কষিয়ে নিতে হবে। আর তাহলেই তৈরি আলুর পুর। এরপর নামিয়ে ঠান্ডা করে নিতে হবে।

এরপর পেঁয়াজের থেকে পেঁয়াজের পাপড়ি খুলে নিতে হবে। তারপর আলুর পুর গোল গোল করে নিতে হবে। এরপর পেঁয়াজের পাপড়ির সঙ্গে সেট করে দিতে হবে। তারপর ১ কাপ বেসন, ২ চামচ চালের গুঁড়া, স্বাদমতো নুন দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। এরপর জল দিয়ে মিশিয়ে ২ চিমটি বেকিং সোডা দিয়ে মিশিয়ে ১ চামচ গরম তেল দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে।

তারপর পেঁয়াজের জলখাবার টিকে বেসনে কোট করে সাদা তেলে ভেজে নিলেই একেবারে তৈরি পেঁয়াজ দিয়ে নতুন স্বাদের রেসিপি। এরপর সস ও স্যালাডের সঙ্গে পরিবেশন করুন।

Back to top button