ঘরোয়া পদ্ধতিতে বানিয়ে ফেলুন মিষ্টি কুমড়ার লাড্ডু রেসিপি,একবার খেলে স্বাদ আপনার মুখে লেগে থাকবে

নিজস্ব প্রতিবেদন: লাড্ডু এমন একটি মিষ্টান্ন যা শিশু থেকে বয়স্ক কমবেশি সকলেই কিন্তু খেতে পছন্দ করে থাকেন। নানান রকম উপাদান দিয়ে এই লাড্ডু তৈরি করা যেতে পারে। সুজি থেকে শুরু করে আরো অন্যান্য অনেক উপাদান দিয়েই আমরা লাড্ডু খেয়েছি। তবে আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা পাঠকদের উদ্দেশ্যে নিয়ে এসেছি মিষ্টি কুমড়ো দিয়ে তৈরি লাড্ডুর রেসিপি। যারা লাড্ডু খেতে ভালোবাসেন তারা কিন্তু অবশ্যই আর আজকের এই প্রতিবেদনটি মিস করবেন না এবং বিস্তারিত জানতে একেবারে শেষ পর্যন্ত পড়ে ফেলুন। আশা করছি আমাদের আজকের এই রেসিপি আপনাদের ভালো লাগবে।

  • মিষ্টি কুমড়ো দিয়ে তৈরি লাড্ডুর রেসিপি:

১) আপনাদের প্রথমেই এক কেজি পরিমাণ মিষ্টি কুমড়া নিয়ে নিতে হবে। এরপর একটি চামচের সাহায্যে মিষ্টি কুমড়োর ভেতরের অংশ পরিস্কার করে নিন। মোটামুটি পাকা মিষ্টি কুমড়ো এই কাজে আপনারা ব্যবহার করতে পারেন। এবার আপনাদের ভালো করে মিষ্টি কুমড়োর খোসা ছাড়িয়ে একেবারে পাতলা পাতলা করে কেটে নিতে হবে  পাতলা করে কেটে নিলে এটি অল্প সময়ের মধ্যে সেদ্ধ হয়ে যাবে।

গ্যাসে একটি ননস্টিক প্যান বসিয়ে তার মধ্যে এই মিষ্টি কুমড়ো গুলিকে দিয়ে দিতে হবে। এর মধ্যে এবার মেজারমেন্ট কাপের দুই কাপ পরিমাণ দুধ দিয়ে দিতে হবে। দুধ আপনারা অবশ্যই আগে থেকে জাল দিয়ে ঘন করে রাখবেন। দুধ দেওয়া হয়ে গেলে এর মধ্যে স্বাদমতো সামান্য পরিমাণে লবণ দিয়ে দেবেন। তবে যদি আপনাদের লবণ পছন্দ না হয় সেক্ষেত্রে কিন্তু নাও দিতে পারেন।

২) এবার মোটামুটি মিনিট পাঁচেক সময় পর্যন্ত আপনাদের মিষ্টি কুমড়োগুলিকে সেদ্ধ করে নিতে হবে ঢাকা দিয়ে। পাঁচ মিনিট পরে আপনারা ঢাকনা খুলে দেখবেন এগুলি খুব ভালো করে সেদ্ধ হয়ে গিয়েছে। এবার একটি স্প্যাচুলা ব্যবহার করে মিষ্টি কুমড়ো গুলোকে ভালো করে নেড়ে চেড়ে দুধের মধ্যে মিশিয়ে নিতে হবে।

দেখবেন একটা ঘন মিশ্রণ তৈরি হয়ে গিয়েছে। গ্যাস থেকে নামিয়ে সম্পূর্ণ মিশ্রণটি ঠান্ডা করে নেওয়ার পরে ব্লেন্ডারের মধ্যে এটাকে নিয়ে নিতে হবে। এটা অনেকটাই গলে গিয়েছে তাও কিছু সময়ের জন্য এটাকে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিতে হবে। ব্লেন্ড করে নিলে কিন্তু মিশ্রণটি সম্পূর্ণরূপে মিহি হয়ে যাবে। যদি আপনাদের কাছে ব্লেন্ডার না থাকে সে ক্ষেত্রে হাতের সাহায্য এটা কে কিছুটা আপনারা মেখে নিতে পারেন।

৩) আবারো গ্যাস একটি ননস্টিক প্যান বসিয়ে তার মধ্যে কিছুটা পরিমাণ ঘি দিয়ে দিতে হবে। ঘি এর পরিমাণ যদি আপনারা কিছুটা বেশি দেন তাহলে কিন্তু লাড্ডু খেতে খুবই ভালো লাগবে। গ্যাসের আঁচ এই পর্যায়ে আপনাদের মিডিয়ামে রাখতে হবে। ঘি গলে গেলে সম্পূর্ণ মিষ্টি কুমড়োর মিশ্রণ আপনাদের এর মধ্যে দিয়ে দিতে হবে।

তারপরে দুই থেকে তিন মিনিট সময় পর্যন্ত এটাকে আপনাদের ভালো করে ভেজে নিতে হবে। ভালো করে ভেজে নিলে এর মধ্যে যে একটা কাঁচা ফ্লেভার থাকে সেটাও কিন্তু চলে যাবে। যার ফলে লাড্ডু খেতেও খুবই ভালো লাগবে। এরপর এই মিশ্রণের মধ্যে আপনাদের আধা কাপ পরিমাণ চিনি দিয়ে দিতে হবে। আরো কিছু সময় এটাকে চিনি মিশিয়ে ভেজে নিন। এরপর এতে সামান্য পরিমাণে ফুড কালার মিশিয়ে দিতে হবে। এই সময় একবার মিশ্রণটি চেক করে নেবেন যদি মনে হয় আরো একটু চিনি দেওয়া প্রয়োজন, তাহলে যোগ করে দিন।

৪) কিছুক্ষণ ভেজে নেওয়ার পরে মিশ্রণটি আরো ঘন হয়ে গেলে এর মধ্যে তিন টেবিল চামচ পরিমাণ গুঁড়ো দুধ দিয়ে দিতে হবে। তবে একবারে গুঁড়ো দুধ না দিয়ে এক চামচ করে দিলে সুবিধা হয়। আরো কিছুক্ষণ ভেজে এটা কে আপনাদের গ্যাস থেকে নামিয়ে নিতে হবে। এটাকে বেশ নেড়ে চেড়ে আঠালোভাবে তৈরি করতে হবে যাতে ভালোভাবে লাড্ডুর শেপ দেওয়া যেতে পারে।

এরপর হালকা গরম থাকা অবস্থায় মিশ্রণটি থেকে গোল করে আপনাদের লাড্ডু পাকিয়ে নিতে হবে এবং সেটাকে গুঁড়ো দুধের মধ্যে কোটিং করে নিতে হবে। মিষ্টি কুমড়ো থেকে তৈরি এই লাড্ডু আপনাদের কেমন খেতে লাগলো তা কিন্তু অবশ্যই আমাদের সঙ্গে কমেন্ট বক্সে শেয়ার করে নিতে ভুলবেন না।

Back to top button