ডিম ও চিকেন দিয়ে ঘরোয়া সহজ পদ্ধতিতে বানিয়ে ফেলুন এই তরকারি, যার স্বাদ হবে দুর্দান্ত

নিজস্ব প্রতিবেদন :আমরা মাঝেমধ্যেই চিকেনের বিভিন্ন রকমের রেসিপি ট্রাই করে থাকি। ভাত বা রুটির সাথে বিভিন্ন রকমের চিকেনের পদ খেতে আমরা খুবই ভালোবাসি। আজকের এই প্রতিবেদনে ডিম দিয়ে একটি ভিন্ন স্বাদের চিকেনের রেসিপি শেয়ার করা হলো।

উপকরণ:

১)চিকেন
২) সরষের তেল
৩) লঙ্কাগুঁড়ো
৪) টক দই
৫) টমেটো কুঁচি

৬) লঙ্কাগুঁড়ো
৭) ধনে গুঁড়ো
৮) হলুদ গুঁড়ো
৯) ডিম একটা

১০) গোটা এলাচ
১১) গোটা দারুচিনি
১২) লবঙ্গ
১৩) বেসন
১৪) পেঁয়াজ বাটা

১৫) আদাবাটা
১৬) রসুন বাটা
১৭) ধনে বাটা
১৮) লঙ্কা বাটা
১৯) সোয়া সস
২০) পোস্ত পেস্ট
২১) নুন

প্রণালী: প্রথমে পুরো মাংসটার মধ্যে একটি ডিম এবং আদা, রসুন, কাঁচা লঙ্কা পেস্ট, বেসন, সয়া সস, সরষের তেল, লঙ্কা গুঁড়ো, হলুদ গুঁড়ো সবকিছু একসাথে দিয়ে ভালোভাবে ম্যারিনেট করে নিতে হবে।এরপর এক চামচ পোস্ত, কাজু, দারচিনি, লবঙ্গ, এলাচ, গোটা জিরে শুকনো খোলায় ভালোভাবে ভেজে মিক্সারে গুড়িয়ে নিতে হবে।

এরপর কড়াইতে সরষের তেল গরম হলে আগে থেকে ম্যারিনেট করে রাখা চিকেনগুলো ভেজে তুলে নিয়ে ওই তেলের মধ্যে আদা রসুন বাটা, পেঁয়াজ বাটা, টক দই, ধনে গুঁড়ো, হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো সবকিছু দিয়ে ভালোভাবে কষিয়ে নিতে হবে।

মশলা কষানো হলে তাতে টমেটো কুঁচি এবং নুন দিয়ে আরো একবার ভালোভাবে নাড়াচাড়া করে নিয়ে মসলা রেডি হয়ে গেলে আগে থেকে ভেজে তুলে রাখা চিকেনগুলো দিয়ে ভালো হবে নাড়াচাড়া করে নিতে হবে।চিকেনের সাথে মশলা কষানো হয়ে গেলে উষ্ণ গরম জল দিয়ে একটা পাত্র ঢাকা দিয়ে চিকেন সিদ্ধ হতে করে নিতে হবে।মাংস কিছুক্ষণ সিদ্ধ হলে আগে থেকে শুকনো খোলায় ভেজে রাখা মশলাটা উপর থেকে ছড়িয়ে আরো কিছুক্ষণ মাংস ফুটতে নিতে হবে। মাংস ফুটে সিদ্ধ হয়ে গেলে গরম গরম পরিবেশন করুন চিকেনের এই রেসিপি।

Leave a Comment